Health Tips: ভাত-আলুসেদ্ধের সঙ্গে সেরা ১০টি খাবার, যে কোনও অসুস্থতায় নিশ্চিন্তে খেতে পারেন

আপনি যদি দ্রুত অসুস্থতা থেকে মুক্তি পেতে চান আর দুর্বলতা কাটিয়ে উঠতে চান তাহলে অবশ্যই অসুস্থ অবস্থায় এই খাবারগুলি খান। এতে দ্রুত স্বাভাবিক জীবনে ফিরতে পারবেন।

 

Saborni Mitra | Published : Feb 24, 2024 11:17 AM IST

110
চিকেন স্যুপ

পেট খারাপ থেকে জ্বর বা সর্দিকাশি যে কোনও ধরনের অসুস্থতায় চিকেন স্যুপ বা স্ট্রুয খেতে পারেন। মুরগির মাংসে রয়েছে অ্যামিনো অ্যাসিড। এটি অত্যন্ত পুষ্টি ও ভিটামিন সমৃদ্ধ। গরম গরম স্যুপ গলা ব্যাথা কমাতে পারে।

210
আদা চা

আদার অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য রয়েছে, যা ইমিউন সিস্টেমকে বাড়িয়ে দেয়। এটি বমি বমি ভাব কমাতে পারে। হজমের সাহায্য করে। পেট খারাপেও আদা চা উপকারী।

310
কলা

ভিটামিন C এবং B6 সমৃদ্ধ, কলা রোগ প্রতিরোধ ক্ষমতার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। এগুলো সহজে হজমযোগ্য। পটাসিয়াম সহ প্রয়োজনীয় পুষ্টি কলা থেকে পাওয়া যায়। শরীরে ইলেক্ট্রোলাইট ভারসাম্য বজায় রাখতে পারে।

410
দই

দইয়ের প্রোবায়োটিকগুলি অন্ত্রের মাইক্রোবায়োটাকে সমর্থন করে, রোগ প্রতিরোধ ক্ষমতাকে প্রভাবিত করে। দইতে প্রচুর পরিমাণে প্রোটিন রয়েছে।

510
ওটস

ওটসে থাকা বিটা-গ্লুকান রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে পারে। এটি হজমে সাহায্য করে। গরম গরম ওটস সর্দিকাশির সমস্যা কমাতে পারে। শরীরে শক্তির উৎপাদন করতে পারে।

610
মধু

মধুতে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে পারে। গলা ব্যথা প্রশমিত করে এবং একটি প্রাকৃতিক উপায়ে কাশি কমাতে পারে। মধু শরীরে প্রাকৃতিক শর্করা সরবরাহ করে। অ্যান্টিমাইক্রোবিয়াল বৈশিষ্ট্য রয়েছে।

710
আপেল

আপেলে প্রচুর পরিমাণে ভিটামিন সি ও অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। এটি হজমে সাহায্য করে। এটি শরীরকে হাইড্রেশন করতে পারে।

810
ভাত

দ্রুত সুস্থ হওয়ার সবথেকে ভাল উপায় হল ভাত খাওয়া। এটি সেরার খাবারগুলির মধ্যে একটি। এটি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়, পেট খারাপ কমায়। এটি খুব সহজপাচ্য একটি খাবার। প্রয়োজনীয় পুষ্টি সরবরাহ করে।

910
গাজরের স্যুপ

গাজরের স্যুপে প্রচুর পরিমাণে বিটা-ক্যারোটিন থাকে, যা ভিটামিন এ উৎস। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এটি সহজে হজম হয়। গরম গাজরের স্যুপ গলা ব্যাথায় উপকারী।

1010
আলু সেদ্ধ

আলু সেদ্ধ হল দ্রুত সুস্থ হওয়ার একটি সহজ উপায়। এটি মুখোরচক হলেও রিচ খাবার নয়। আলুতে ভিটামিন সি , ভিটামিন বি৬ রয়েছে। এটি সহজে হজম হয়। এটি পেট ভারী করে না। কিন্তু খিদে মেটাতে সাহায্য করে।

Share this Photo Gallery
click me!
Recommended Photos