Beauty Tips: ত্বক উজ্জ্বল করতে কিংবা চুলের সমস্যা সমাধানে মেনে চলুন ঘরোয়া টোটকা, জেনে নিন কী করবেন

সুন্দর চুল ও উজ্জ্বল ত্বক পেতে চলে মরিয়া প্রচেষ্টা। এবার বাজার চলতি প্রোডাক্টের সঙ্গে ব্যবহার করুন ঘরোয়া টোটকা। চুল, ত্বক ও নখের যত্ন নিতে ব্যবহার করুন ঘরোয়া টোটকা। জেনে নিন কীভাবে যত্ন নেবেন। 

Sayanita Chakraborty | Published : Feb 5, 2022 3:42 PM IST

সামনেই ভ্যালেন্টাইন্স ডে (Valentes Day)। এর মাঝে রোজ ডে, টেডি ডে, কিস ডে থেকে রয়েছে আরও কত কী। এই সময় সুন্দর চুল ও উজ্জ্বল ত্বক পেতে চলে মরিয়া প্রচেষ্টা। এবার বাজার চলতি প্রোডাক্টের সঙ্গে ব্যবহার করুন ঘরোয়া টোটকা। চুল, ত্বক ও নখের যত্ন নিতে ব্যবহার করুন ঘরোয়া টোটকা। জেনে নিন কীভাবে যত্ন নেবেন। 

ত্বকের যত্ন
ত্বকের যত্ন নিতে ব্যবহার করুন বেসনের প্যাক। একটি পাত্রে ১ চামচ বেসন নিন। এর সঙ্গে মেশান সম পরিমাণ ময়দা। মেশান ১ চামচ চন্দন বাটা। এতে পরিমাণ মতো জল দিন। ভালো করে মিশিয়ে প্যাক বানান। ভালো করে মিশিয়ে প্যাক বানান। মিশ্রণটি মুখে লাগান। শুকিয়ে গেলে ঘষে ধুয়ে নিন। এই প্যাক মুখে লাগান। শুকিয়ে গেলে ঘষে ধুয়ে নিন। এই প্যাক লাগানে রোমকূপে জমে থাকা নোংরা দূর হবে। সঙ্গে ত্বক উজ্জ্বল হবে। এই প্যাক সপ্তাহে অন্তত তিন দিন ব্যবহার করুন। 

চুলে যত্ন
শীতের মরশুমে লেগে থাকে হাজারও চুলের সমস্যা। খুশকি, রুক্ষ্ম চুলের মতো সমস্যায় নাজেহাল অনেকে। এই সময় চুলের যত্ন নিন। চুলের যত্ন নিতে ব্যবহার করুন ঘরোয়া প্যাক। একটি পাত্রে নারকেল তেল নিন। তার সঙ্গে মেশান পাতিলেবুর রস। ভালো করে মেশান। এই প্যাক স্ক্যাল্পে ও চুলে লাগান। ভালো করে মাসাজ করুন। ১৫ থেকে ২০ মিনিট রেখে শ্যাম্পু করে নিন। সপ্তাহে ২ দিন ব্যবহার করুন এই প্যাক। এই প্যাক চুলের সকল সমস্যা দূর করে। শ্যাম্পু করার পর মধু দিয়ে চুল ধুয়ে নিন। এক মগ জলে অল্প পরিমাণ মধু দিন। এই জল দিয়ে চুল ধুয়ে নিন। এতে চুল উজ্জ্বল হবে। ঘরোয়া টোটকায় চুল ভালো হবে। নিয়মিত এই টোটকা ব্যবহার করুন। 

নখের জন্য
লেবুর রস (Lemon) হাতিয়ার করুন নখে যত্ন নিতে। এতে ভিটামিন সি থাকে। পাতিলেবু চারটে টুকরো করে কেটে নিন। একটি কোয়া নখের ওপর ঘষুন। মিনিট পাঁচেক রাখুন। তারপর গরম জলে ধুয়ে নিন। অথবা অলিভ অয়েলের সঙ্গে লেবুরস মেশান। নখের পুষ্টি জোগাতে অলিভ অয়েল (Olive Oil) দিয়ে মাসাজ করুন। নখ ভাঙার সমস্যা থাকলে তা দূর হয় অলিভ অয়েলের গুণে। নখ ভাঙার সমস্যা দূর হওয়ার সঙ্গে নখের গ্রোথ বাড়বে। এই প্যাক নখের সমস্যা দূর করে।   

আরও পড়ুন: Beauty Tips: উজ্জ্বল ত্বক পেতে দামি দামি প্রোডাক্ট নয়, ব্যবহার করুন ঘরোয়া ফেসপ্যাক, রইল পাঁচটি প্যাকের হদিশ

আরও পড়ুন: Skin Care Tips: আন্ডারআর্মের কালো দাগ দূর করতে এইভাবে কাজে লাগান অব্যর্থ দাওয়াই মধু
 

Share this article
click me!