গরমে হাত ও পায়ের নিন বিশেষ যত্ন, ট্যান দূর করতে মেনে চলুন এই ঘরোয়া টোটকা

ট্যানের সমস্যা দূর করুন এমন ঘরোয়া উপায়। রইল তিনটি ফেসপ্যাকের হদিশ। যেগুলো হাতের ও পায়ের ট্যান তুলতে বেশ উপকারী। তবে, এগুলো ভুলেও মুখে লাগাবেন না। মুখের ত্বক অনেক নরম হয় সকলের। সে কারণে, মুখে লাগালে অন্য সমস্যা দেখা দিতে পারে। তাই এই তিন প্যাক লাগান হাত ও পায়ের ট্যান দূর করতে।

Sayanita Chakraborty | / Updated: Apr 04 2022, 06:15 AM IST

গরম মানে ত্বকের হাজারও সমস্যা। গরম বাড়লেই মুখে তেল তেলে ভাব, ব্রণ। এই সবের সঙ্গে ট্যানের সমস্যা সবার আগে দেখা দেয়। এই সমস্যা দূর করতে নিয়মিত সকলেই সানস্কিন লাগিয়ে থাকেন। তবে, তা শুধু মুখে লাগিয়েই আমরা খান্ত হই। ফলে, সহজেই হাতে ও পায়ে ট্যান পড়ে যায়। এবার ত্বক উজ্জ্বল করতে মেনে চলুন ঘরোয়া টোটকা। রূপচর্চায় ঘরোয়া টোটকার ব্যবহার বহুদিন ধরে চলে আসছে। ত্বকের যত্ন নিতে স্ক্রাবিং, ক্লিনজিং, টোনিং, ময়েশ্চরাইজিং রোজই করে থাকেন অনেকে। এর সঙ্গে ফেসপ্যাক কিংবা ফেসমাস্ক ব্যবহার করি। এবার ট্যানের সমস্যা দূর করুন এমন ঘরোয়া উপায়। রইল তিনটি ফেসপ্যাকের হদিশ। যেগুলো হাতের ও পায়ের ট্যান তুলতে বেশ উপকারী। তবে, এগুলো ভুলেও মুখে লাগাবেন না। মুখের ত্বক অনেক নরম হয় সকলের। সে কারণে, মুখে লাগালে অন্য সমস্যা দেখা দিতে পারে। তাই এই তিন প্যাক লাগান হাত ও পায়ের ট্যান দূর করতে।

লেবুর রস প্রাকৃতিক ব্লিচিং-এর কাজ করে। ট্যান তুলতে এটি বেশ উপকারী। ত্বকের ডেড সেলও দূর হয় এর গুণে। একটি পাত্রে লেবুর রস চিপে নিন। এই রস তুলোয় করে সেই রস ট্যানের ওপর লাগান। ১৫ থেকে ২০ মিনিট রেখে ধুয়ে নিন। সপ্তাহে ২ থেকে ৩ বার এই রস লাগাতে পারেন। এতে হাত ও পায়ের ট্যান দূর হবে। 

টক দই ত্বকের ট্যান দূর করতে বেশ উপকারী।  এক কাপ টক দইয়ের সঙ্গে আধ কাপ শসার রস মেশান। এর সঙ্গে মেশান আধ কাপ টমেটোর রস। ভালো করে মিশিয়ে প্যাক বানান। এটা হাতে, পায়ে, ঘাড়ে লাগান। শুকিয়ে গেলে ধুয়ে নিন। এতে ট্যান দূর হবে। সপ্তাহে ২ থেকে ৩ বার এই রস লাগাতে পারেন। এতে হাত ও পায়ের ট্যান দূর হবে।

ট্যান তুলতে অ্যালোভেরা বেশ উপকারী। ট্যানের ওপর লাগান অ্যালোভেরা জেল। প্রথমে অ্যালোভেরা গাছের পাতা কেটে জেল বের করে নিন। সেই জেল সরাসরি ত্বকে লাগান। কিছুক্ষণ রেখে ধুয়ে নিন। এতে ট্যান দূর হবে। সপ্তাহে ২ থেকে ৩ বার এই রস লাগাতে পারেন। এতে হাত ও পায়ের ট্যান দূর হবে। রোদে পোড়া হাতের যত্ন নিতে লাগাতে পারেন এই কয়টি প্যাক। 

আরও পড়ুন- ৯০ বছরেও গর্ভবতী, ১২০ বছর বাঁচে এখানকার মানুষ - কারাকোরামে লুকিয়ে রহস্যময় উপত্যকা, দেখুন

আরও পড়ুন- রাতে জেগে থেকে মাঝ রাতে খাওয়ার অভ্যাস বাড়িয়ে তুলছে এই শারীরিক সমস্যাগুলি

আরও পড়ুন- দালিয়া দিয়ে তৈরি করুন ভিন্ন স্বাদের জল-খাবার, জেনে নিন সহজ ৩ রেসিপি

Share this article
click me!