কীভাবে করবেন কনট্যুরিং, সহজ কয়টি ধাপ অনুসরণ করে ফুটিয়ে তুলুন আপনার সৌন্দর্য

জানেন কি মেকআপের দ্বারা ভোঁতা নাক (Nose) টিকালো করা কিংবা ডবল চিন ঢাকা সম্ভব নিমেষে। এর জন্য শুধু কয়টি পদ্ধতি অবলম্বন করলেই হল। বর্তমানে মেকআপ দুনিয়ায় সংযোজন হয়েছে কনট্যুরিং। এই পদ্ধতিতে যে কোনও আকৃতির চেহারার ভোল বদল করা সম্ভব। ৫টি সহজ উপায় কনট্যুরিং (Contouring) করা যায়। রইল পদ্ধতি। 

Sayanita Chakraborty | Published : Feb 18, 2022 6:26 AM IST / Updated: Feb 18 2022, 12:00 PM IST

ব্রণর (Acne) দাগ, চোখের তলার ডার্ক সার্কেল (Dark Circle) ঢাকতে সকলেই মেকআপের ওপর ভরসা করনে। তবে, জানেন কি মেকআপের দ্বারা ভোঁতা নাক (Nose) টিকালো করতে কিংবা ডবল চিন ঢাকা সম্ভব নিমেষে। এর জন্য শুধু কয়টি পদ্ধতি অবলম্বন করলেই হল। বর্তমানে মেকআপ দুনিয়ায় নতুন সংযোজন হয়েছে কনট্যুরিং। এই পদ্ধতিতে যে কোনও আকৃতির চেহারার ভোল বদল করা সম্ভব। ৫টি সহজ উপায় কনট্যুরিং (Contouring) করা যায়। রইল পদ্ধতি। 

প্রোডাক্ট নির্বাচন
সবার আগে দরকার সঠিক প্রোডাক্ট (Products) নির্বাচন। আপনার ত্বকের জন্য উপযুক্ত ফাউন্ডেশনের শেড নির্বাচন করুন। এবার নির্বাচন করুন এমন এক রঙের লিপস্টিক যা ত্বকের রং উজ্জ্বল করবে। সঙ্গে পোশাকের সঙ্গে মানানসই আই শ্যাডো বেছে নেবেন। কোন অনুষ্ঠানে যাচ্ছেন সেই কথা মাথায় রেখে এই শেড নির্বাচন করবেন। সঠিক মাপের ব্রাশ নির্বাচন করাও প্রয়োজন।  

বেস মেকআপ
মেকআপের প্রথম ধাপ হল মুখের খুঁত ঢাকা। প্রথমে বেস মেকআপ করুন। কনসিলার দিয়ে মুখের খুঁত ঢাকুন। তারপর লাগান ফাউন্ডেশন। এই সময় ফাউন্ডেশনের (Foundation) জন্য পাফ ব্যবহার করুন। ভালোভাবে যেন তা ত্বকে ব্লেন্ড হয় সেদিকে খেয়াল রাখতে হবে। ফাউন্ডেশন যত ভালো ব্লেন্ড হবে, মেকআপ তত ভালো ফুটে উঠবে। 

ম্যাপ আউট
কনচ্যুরিং-এর প্রধান কাজ হল ম্যাপ আউট (Map Out) করা। চোয়ালের নিচের অংশ, নাকের পাশের অংশ, গালের অংশে দাগ কেটে নিন। সেই দাগ অনুসারে মেকআপ করুন। নাক কতটা টিকালো করবেন, গাল কতটা কাটবেন অথবা চোয়ালের নীচের অংশে শেপ ঠিক করতে গেলে এই দাগ (Mark) ঠিক মতো কাটতে হবে। ফাউন্ডেশনের পরই এই স্টেপ অনুসরণ করুন। খুব ধীরে এবং ধরে ধরে এই অংশের মেকআপ করবেন। তা না হলে পুরো সাজটাই মাটি। 

বিল্ডিং
কনট্যুরিং-এর গুরুত্বপূর্ণ পর্যায় হল বিল্ডিং (Building)। তৃতীয় পর্যায় যে দাগ এঁকেছে সেই পর্যায়ের মেকআপ ফুটয়ে তুলুন। চোখের তলার অংশ ফোলাতে, নাক টিকালো করতে এমনকী ডবল চিন ঢাকুন সঠিক ভাবে। কনট্যুরিং মানে গাল কেটে চিকন করা, নাক কেটে সরু করা কিংবা থুতনি কেটে চোয়াল বের করা নয়। মুখের বেমানান অংশ মেকআপ দিয়ে ঢেকে সৌন্দর্য ফুটিয়ে তোলাই হল কনট্যুরিং-এর কাজ। 

শেষ পর্যায়
কনট্যুরিং-এর শেষ পর্যায়ে ফিনিশিং টাচ দিন। চোখের মেকআপ (Makeup) করুন, সঠিক লিপস্টিক লাগান এই পর্যায়ে। চোখের মেকআপ করার সময় গালের ওপর নরম টিস্যু পেপার চাপা দিয়ে রাখবেন, তা না হলে মেকআপ চোখের ওপর পড়তে পারে। অন্য দিকে, লিপস্টিক (Lipstick) নির্বাচনের সময় বিশেষ গুরুত্ব দিন। প্রথমে লিপ লাইনার দিয়ে ঠোঁটের চারপাশ এঁকে নিন। তারপর লাগান লিপস্টিক। শেষে লিপগ্লসের ছোঁয়া দিতে ভুলবেন না যেন।  

আরও পড়ুন: Makeup Remover-ঘরোয়া সহজ উপাদানেই তুলুন মেকআপ, ভালো থাকবে ত্বক

আরও পড়ুন: এখানে মহিলারা তাদের 'ব্রা' খুলে ঝুলিয়ে দেয়, নেপথ্যে রয়েছে মজার কারণ

আরও পড়ুন: মেকআপ ছাড়া চলতে পারছেন না, ত্বকের ভয়ানক ক্ষতি করার আগে জেনে রাখুন এই পাঁচটি বিষয়

Share this article
click me!