Saraswati Puja 2022: মণ্ডলসজ্জায় ফুটিয়ে তুলুন আপনার শৈল্পিক মনভাব, জেনে নিন কীভাবে সরস্বতী পুজোর মণ্ডপ সাজাবেন

সরস্বতী পুজোয় মণ্ডপ (Mandap) সাজানোর (Decoration) কাজ পড়ুয়াদের কাছে বেশ গুরুত্ব পায় । কে কতটা সুন্দর করে নিজের শিল্পভাবনার বিকাশ করতে পারেন, চলে তারই প্রতিযোগিতা। এবার মণ্ডপ সাজানোর সময় কয়টি জিনিস মাথায় রাখুন। রইল সরস্বতী পুজোর মণ্ডপ (Decoration) সজ্জার টিপস। এই কয়টি জিনিস দিয়ে সাজাতে পারেন মায়ের মণ্ডপ। 

Sayanita Chakraborty | Published : Feb 4, 2022 10:58 AM IST

আর কয়েক ঘন্টার অপেক্ষা। তারপরই মণ্ডপে উচ্চারিত হবে, ‘সরস্বতী মহাভাগে বিদ্যে কমলোলোচনে। বিশ্বরূপে বিশালাক্ষ্মী বিদ্যাং দেবী নমোস্তুতে।’ এখন সব ছাত্রছাত্রীরা (Students) ব্যস্ত মণ্ডপ সজ্জায়। আর কিছুক্ষণের মধ্যে চলে আসবেন দেবী প্রতিমা। অনেক জায়গায় আবার দেবী প্রতিমা আসার পর মণ্ডপ সজ্জা করা হয়। সরস্বতী পুজোয় মণ্ডপ সাজানোর কাজ পড়ুয়াদের কাছে বেশ গুরুত্ব পায় । কে কতটা সুন্দর করে নিজের শিল্পভাবনার বিকাশ করতে পারেন, চলে তারই প্রতিযোগিতা। এবার মণ্ডপ সাজানোর সময় কয়টি জিনিস মাথায় রাখুন। রইল সরস্বতী পুজোর মণ্ডপ (Decoration) সজ্জার টিপস। এই কয়টি জিনিস দিয়ে সাজাতে পারেন মায়ের মণ্ডপ। 

থার্মোকলের ফুল (Flowers) দিয়ে সাজিয়ে তুলুন পুজোর মণ্ডপ। বাড়িতে দেবীর মণ্ডপ সাজাতে এই ফুল ব্যবহার করতে পারেন। বাজারে রঙ-বেরঙের থার্মোকলের ফুল পাওয়া যায়। যা দেখতে খুবই আকর্ষণীয় হয়। তাই দেরি না করে, এই ফুল কিনে ফেলুন। ব্যবহার করুন কাগজের রিবন। 

কাপড় দিয়ে সাজানোর রীতি চলে আসছে বহু যুগ ধরে। শিক্ষা প্রতিষ্ঠানের মণ্ডপ সাজাতে ব্যবহার করতে পারেন রঙ বেরঙের কাপড় (Clothes)। দেবী প্রতিমার ঠিক পিছনে কাপড় দিয়ে নকশা করুন। আর দুধারে দিন কাপড়। একাধিক রঙের কাপড় লাগিয়ে মণ্ডপ সজ্জা করবেন। এতে দেখতে আকর্ষণীয় লাগবে।

লাইট দিয়ে সজ্জা করতে পারেন। বাজারে বিভিন্ন ধরনের লাইট (Lights) পাওয়া যায়। টুনি টাইটের সঙ্গে বিভিন্ন নকশার লাইট লাগান। বর্তমানে ব্যাটারি দেওয়া আলো পাওয়া যায়। ফলে যেখানেই মণ্ডপ হোক না কেন, আলো দিয়ে মণ্ডপ সাজাতে তেমন সমস্যা হবে না।   

ফুল দিয়ে সাজিয়ে তুলুন পুজোর মণ্ডপ। প্রথমে বেদীর রাখুন দেবীর মূর্তি। এবার বেদীর চারদিকে ফুলের মালা লাগান। ওপরের অংশ থেকে মালা ঝোলাতে পারেন। আর চারদিকে বাঁশ লাগিয়ে তার ওপর ফুলের মালা লাগিয়ে সাজিয়ে তুলুন মণ্ডপ। মণ্ডপের সামনে ফুল দিয়ে আলপনা সাজাতে পারেন। শুধুমাত্র ফুলের ব্যবহারে সাজিয়ে তুলুন মণ্ডপ। 

আরও পড়ুন: Saraswati Puja 2022: জেনে নিন সরস্বতী পুজোয় কেমন ভাবে সাজাবেন মণ্ডপ, রইল ১০টি আলপনার নকশা

আরও পড়ুন: Vasant Panchami: দেবী বন্দনার প্রাক্কালে রইল ৫ হাজার বছর পুরনো মন্দিরের খোঁজ, যা ছিল বৈদিক যুগের শিক্ষাকেন্দ্র
    
সব জায়গায় শুরু হয়ে গিয়েছে আলপনা আঁকার কাজ। দেবীর মণ্ডপের সামনে হোক কিংবা বাড়ির প্রধান দরজার সামনে আঁকা হয় আলপনা। নিজের শিল্পসত্ত্বা জাগিয়ে তুলুন তুলির ছোঁয়ায়। মণ্ডপের সামনে আলপনা আঁকুন। ঠাকুরের চৌকির চারদিকে আলপনা দিন। রঙের ব্যবহারে ও আলপনা আঁকতে পারেন। রঙের ছোঁয়ায় মণ্ডপ আরও আকর্ষণীয় দেখাবে। 
 

Share this article
click me!