খাওয়ার পাশাপাশি আরও এই কয় ভাবে ব্যবহার করুন করলা, রইল প্যাকের হদিশ

বিশেষজ্ঞদের মতে, রোজ করলার রস খেলে কিংবা করলা সেদ্ধ খেলে এমনতিই কমবে ওজন। এছাড়া রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে কিংবা ডায়াবেটিসের মতো কঠিন রোগ নিয়ন্ত্রণে রাখতে এর গুণের কথা সকলেই জানেন। আর রইল করলার নতুন তিন ধরনের ব্যবহারের হদিশ। খাওয়ার পাশাপাশি এই তিন ভাবে ব্যবহার করতে পারেন করলা।

Sayanita Chakraborty | Published : Jun 5, 2022 6:52 AM IST

দুপুরে ভাতের পাতে একটু তেঁতো মাস্ট। তা সে করলা সেদ্ধ হোক কিংবা করলা দিয়ে রাঁধা কোনও পদ। শরীর সুস্থ রাখতে অনেকেই প্রতিদিন খেয়ে থাকেন করলা। আবার ওজন কমাতেও এর জুড়ি মেলা ভার। বিশেষজ্ঞদের মতে, রোজ করলার রস খেলে কিংবা করলা সেদ্ধ খেলে এমনতিই কমবে ওজন। এছাড়া রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে কিংবা ডায়াবেটিসের মতো কঠিন রোগ নিয়ন্ত্রণে রাখতে এর গুণের কথা সকলেই জানেন। আর রইল করলার নতুন তিন ধরনের ব্যবহারের হদিশ। খাওয়ার পাশাপাশি এই তিন ভাবে ব্যবহার করতে পারেন করলা। জেনে নিন কী কী। 

করলা আমরা সকলেই খেয়ে থাকি। এক্ষেত্রে বীজ বের করে করলা সেদ্ধ করা হয়। এবার থেকে সেই বীজ ফেলে দেবেন না। করলার বীজে রয়েছে একাধিক পুষ্টিগুণ। করলার বীজ বেটে মুখে লাগান। এতে ত্বক হবে উজ্জ্বল। এই করলার বীজের গুণে ত্বকের বলিরেখা দূর হবে। সপ্তাহে অন্তত ২ দিন ব্যবহার করতে পারেন করলা বীজের প্যাক।  

করলার রস খাওয়া যেমন উপকারী তেমনই উপকারী তা ব্যবহার করা। করলার রসের গুণে দূর হয় মৃত কোষ। প্রথমে করলার রস বের করে নিন। সেই রসের সঙ্গে কমলালেবুর রস ভালো করে মেশান। মিশ্রণতি তুলোয় করে নিয়ে পুরো মুখে লাগান। অন্তত ২০ মিনিট রাখুন। তারপর ধুয়ে নিন। এতে ত্বকে জমে থাকা মৃত কোষ উঠে যাবে। 

ত্বকে জেল্লা আসে করলার গুণে। এতে আছে ভিটামিন সি। রয়েছে একাধিক উপকারী উপাদান। যা রক্ত পরিশুদ্ধ করতে সাহায্য করে। রোজ করলার রস খেতে পারেন। তাছাড়াও করলা দিয়ে বানাতে পারেন করলার ফেসপ্যাক। একটি করলা নিয়ে বীজ বের করে বেটে নিন। তার সঙ্গে মেশান নিমপাতা ও হলুদ। কয়েকটি নিমপাতা নিয়ে ভালো করে বেটে নিন। সঙ্গে মেশান হলুদ বাটা। তিনটি মিশ্রণ ভালো করে মিশিয়ে প্যাক বানান। মুখে লাগান। শুকিয়ে গেলে ধুয়ে নিন। ত্বক উজ্জ্বল হবে এই প্যাকের গুণে। 

বানাতে পারেন শসা ও করলার ফেসপ্যাক। শসা খোসা ছাড়িয়ে নিন। এবার মিক্সিতে শসা ও করলা দিয়ে ব্লেন্ড করে নিন। মিশ্রণটি ছেঁকে রস বের করে নিন। সেই রস তুলোয় করে ত্বকে লাগান। শুকিয়ে গেলে ধুয়ে নিন। ত্বক যেমন উজ্জ্ব হবে তেমনই দূর হবে বলিরেখা।  

আরও পড়ুন- সানস্ক্রিন লাগানোর কিছুক্ষণের মধ্যে ঘামে সব গলে যাচ্ছে? জেনে নিন কী করবেন

আরও পড়ুন- ঘুম ভাঙতে দেরি ? জামাইষষ্ঠীতে পাশে আছে রাজ্যের হোম ডেলিভারি, অর্ডার করলেই হাজির লোভনীয় পদ

আরও পড়ুন- বিশ্বব্যাপী মৃত্যুর অন্যতম প্রধান কারণ দূষণ, বিশ্ব পরিবেষ দিবসে কি জানালেন চিকিৎসক অর্ণব বেরা
 

Share this article
click me!