Christmas 2021: বড়দিন হোক অন্যরকম, নিজে হাতে বানান ক্রিসমাস ট্রি, জেনে নিন কীভাবে বানাবেন

বড়িদিনের কেক, ক্রিসমাস ট্রি (Christmas Tree) সবই যেন আমাদের সংস্কৃতির সঙ্গে মিশে গিয়েছে। এবার ক্রিসমাস হোক অন্য রকম। নিজের হাতে বানান ক্রিসমাস ট্রি।  জেনে নিন কীভাবে বানাবেন। 

Sayanita Chakraborty | Published : Dec 20, 2021 8:37 AM IST / Updated: Dec 20 2021, 04:38 PM IST

আর মাত্র কয়েকটি দিনের অপেক্ষা। তারপরই শহর সেজে উঠবে নানা রকম আলোয়। চারিদিন সান্তা পোশাক পরিহিত মানুষকে ঘুরতে দেখা যাবে। পার্ক স্ট্রিটের (Part Street) আলোয় চোখে পড়বে শয় শয় সান্তা টুপি পরিহিত ছেলে-মেয়ে। পালিত হবে বড়দিন (Christmas)। বর্ষশেষের উৎসব শুরু হয় বড়দিন দিয়ে। এটা পাশ্চাত্য সংস্কৃতির অংশ হলেও শেষ কয় বছরে শহরবাসী বেশ উপভোগ করেন এই উৎসব। বড়িদিনের কেক, ক্রিসমাস ট্রি (Christmas Tree) সবই যেন আমাদের সংস্কৃতির সঙ্গে মিশে গিয়েছে। 

এবছর বড়দিনের আগেই বানিয়ে ফেলুন ক্রিসমাস ট্রি (Christmas Tree) । প্রতি বছর তো দোকান থেকে কিনে আনেন। এবার ক্রিসমাস হোক অন্য রকম। নিজের হাতে বানান ক্রিসমাস ট্রি। এর জন্য প্রয়োজন সবুজ ও বাদামী কাগজ। আঠা, কাঁচি, ছুঁড়ি, পেন্সিল, গ্লিটার গ্লু, পাফি পেইন্ট, সিকুইন, ছোট কাগজের আকার, বোতাম, ফিতে ইত্যাদি। আর অবশ্যই প্রয়োজন একটি বড় মাপের পিচবোর্ড।  

প্রথমে পিচপোর্ড নিন। এবার তার ওপর স্কেল ও পেনসিলের সাহায্য ত্রিভুজ আঁকুন। পর পর তিনটি আলাদা আলাদা মাপের ত্রিভুজ আঁকবেন। এবার ছুঁড়ি দিয়ে ত্রিভুজগুলো কেটে নিন। অন্যদিকে সবুজ কাগজ দিয়ে এগুলো মুড়ে নিন। ভালো করে আঠা লাগাবেন যাতে খুলে না যায়। তিনটি আলাদা আলাদা মাপের ত্রিভূজ (Triangles) আকৃতির কাগজ দিয়ে গাছের পাতার অংশ তৈরি করা হবে। এবার বানান গাছের কান্ড।

আরও পড়ুন: Viral Video Of Santa Claus: করোনাকালে উপহার পৌঁছে দিতে সান্তা ক্লজের অভিযান, হাসি ফুটল শিশুদের মুখে

আরও পড়ুন: Christmas Celebration: বড় দিনের উপহার পেল ইশান, পাঠাল ভাইয়া ইউভান

ক্রিসমাস ট্রি-র (Christmas Tree) নিচের অংশ বানাতে একই ভাবে ব্যবহার করুন পিচবোর্ড। পিচবোর্ডের ওপর গাছের কান্ড আঁকুন। এবার তা ছুঁড়ি কিংবা কাঁচির সাহায্যে কেটে নিন। তার ওপর খয়েরি রঙের কাগজ মুড়ে ফেলুন। এই খয়েরি কাগজ আটকানোর সময় আঠা ব্যবহার করতে পারেন।

এবার চারটি জিনিস পর পর জুড়তে হবে। খয়েরি যে কান্ড বানিয়েছেন, তার ওপর বড় মাপের ত্রিভূজ আটকান আঠা দিয়ে। তারওপর দিন মাঝারি এবং একদম ওপরে থাকবে ছোট আকৃতির সবুজ (Green) রঙের ত্রিভূজ। ভালোভাবে আঠা দিয়ে আটকান। এবং শুকোতে দিন।

এবার পিচবোর্ডের ওপর গোল, তারা, ছাতা আঁকুন। তা কেটে রঙিন কাগজ দিয়ে মুড়ে দিন। এবার এগুলো ক্রিসমাস ট্রি-র (Christmas Tree) ওপর লাগান।

এগুলোর ওপর বোতাম ও ফিতে লাগান। রঙ ব্যবহার করে সুসজ্জিত করে তুলুন ক্রিসমাস ট্রি। এটি ঘরের নির্দিষ্ট জায়গায় রেখে, টুনি লাইট ব্যবহার করেও সাজাতে পারেন।    

 

Share this article
click me!