ব্লাড প্রেসার থেকে ব্রণর সমস্যা সমাধানে, কাজে লাগান কলার খোসা

আমরা প্রায় সকলেই কলা খেয়ে এবং এর খোসা ফেলে দেই, কিন্তু এটা আমাদের অনেকের কাছেই অজানা যে, এটি আমাদের শরীরে কী উপকার করতে পারে। কলাকে পুষ্টির ভাণ্ডার বলে মনে করা হয় এবং এর খোসায় ভিটামিন B6 এবং B12 ও থাকে।
 

Web Desk - ANB | Published : Dec 19, 2021 8:53 AM IST

কলা স্বাস্থ্যের জন্য খুবই উপকারী বলে মনে করা হয়। এতে উপস্থিত ভিটামিন এবং পটাশিয়াম শরীরের জন্য অপরিহার্য, তাই প্রতিদিন কলা খাওয়ার পরামর্শ দেওয়া হয়। আপনি কি জানেন কলা ছাড়াও এর খোসাও স্বাস্থ্যের জন্য নানাভাবে উপকারী। আমরা প্রায় সকলেই কলা খেয়ে এবং এর খোসা ফেলে দেই, কিন্তু এটা আমাদের অনেকের কাছেই অজানা যে, এটি আমাদের শরীরে কী উপকার করতে পারে। কলাকে পুষ্টির ভাণ্ডার বলে মনে করা হয় এবং এর খোসায় ভিটামিন B6 এবং B12 ও থাকে।
এছাড়া কলার খোসায় রয়েছে অন্যান্য অনেক উপকারিতা। এটি চোখ সুস্থ রাখতেও সাহায্য করে। । তাই পরের বার কলার খোসা ফেলে দেওয়ার আগে ভাবুন। জেনে নেওয়া যাক কলার খোসা কিভাবে শরীরের জন্য উপকারী।
ইমিউনিটি
রোগ প্রতিরোধ ক্ষমতার জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ ভিটামিন এ, যা কলার খোসায় প্রচুর পরিমাণে পাওয়া যায়। এই ভিটামিন এ-কে ডেইলি ডায়েটে রাখলে ইমিউনিটিকে আরও শক্তিশালী করবে এবং সংক্রমণের বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করবে। যদি দেখা যায়, করোনার সময় রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর সঙ্গে সম্পর্কিত সমস্ত কিছু খাওয়া প্রয়োজন। এমন পরিস্থিতিতে কলার খোসার সাহায্য নেওয়াও আপনার জন্য অনেক উপকারী হতে পারে।
দাঁত সাদা করতে-
দাঁত পরিষ্কারের জন্যও কলার খোসা ব্যবহার করা যায়। যখনই দাঁত হলুদ হয়ে যায় তখনই তা সাদা করার জন্য কলার সাহায্য নিন এবং দাঁত চকচকে করে তুলুন।
উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ-
যাদের প্রায়ই উচ্চ রক্তচাপের সমস্যা থাকে তাদেরও কলার খোসা খাওয়া উচিত। পটাশিয়াম থাকার ফলে উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করবে।
খাদ্যে ফাইবারের পরিমান বৃদ্ধি-
শুধু কলা নয়, এর খোসাতেও সঠিক পরিমাণে ফাইবার পাওয়া যায়। পাকস্থলীর পরিপাকতন্ত্রের জন্য ফাইবার কতটা গুরুত্বপূর্ণ তা অধিকাংশ মানুষই জানেন। কলার খোসাকে আপনার ডায়েটের অংশ করুন।
হাড়ের জন্য অপরিহার্য-
হাড়ের জন্য প্রয়োজনীয় ক্যালসিয়াম কলা এবং তার খোসায় প্রচুর পরিমাণে থাকে। শীতের মৌসুম চলছে এবং হাড়ের সমস্যা প্রায়শই দেখা যায়। তাই শরীরে ক্যালসিয়াম হার বজায় রাখতে কলা ও এর খোসা খেতে পারেন।
ত্বকের জন্য উপকারী-
আপনি যদি ত্বকে ব্রণ বা একনির সমস্যা হয়, তাহলে এই সমস্যা থেকে মুক্তি পেতে কলার খোসা ঘষে নিন। আপনার ত্বকের যত্নের রুটিনে কলার খোসা অন্তর্ভুক্ত করুন।

আরও পড়ুন- Iron Deficiency: শরীরে আয়রনের ঘাটতি পূরণ করতে সক্ষম সাধারণ এই ৬ খাবার

আরও পড়ুন- Winter Care: শীতকালে বৃদ্ধি পায় এই ৪ সমস্যা, মুক্তি পেতে মেনে চলুন বিশেষজ্ঞদের পরামর্শ

আরও পড়ুন- বাড়ছে ওমিক্রন আক্রান্তের সংখ্যা, জেনে নিন কতটা শক্তিশালী আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা

আরও পড়ুন: Health Tips: গর্ভধারণের প্ল্যান করছেন, সবার আগে খাদ্যতালিকা থেকে বাদ দিন এই কয়টি খাবার

আরও পড়ুন: Health Tips: পিসিওডি মানে বন্ধ্যাত্ব নয়, এধরনের রোগীরা মা হওয়ার আগে এই কয়টি জিনিস মেনে চলুন

Share this article
click me!