উঁচু বালিশে শুলে হতে পারে ব্রণ-বলিরেখার সমস্যা, জানতেন?

ঘুমানোর সময় মানুষের প্রয়োজন একটি আরামদায়ক বিছানা এবং একটি নরম বালিশ যাতে তারা মাথা রেখে আরামে ঘুমাতে পারে। 

Parna Sengupta | Published : May 22, 2022 3:58 AM IST

সকালে ঘুম থেকে উঠে এক মুহূর্ত শান্তি নেই। শুরু হয়ে যায় দৌড়াদৌড়ি। তাড়াহুড়ো করে সংসার সামলে অফিসে বের হওয়া। তারপর সারাদিন কাজের চাপ। সারাদিন খাটনির পর বাড়ি ফেরা। ফিরে সব সামলে ঘুমাতে ঘুমাতে বেজে যায় রাত ২টো। প্রতিদিন রাতে ৫ থেকে ৬ ঘণ্টার বেশি ঘুম হয় না। এসবের মাঝে বাড়তি পাওনা বলতে মানসিক চাপ। অফিসে কাজের চাপ, সংসারে অশান্তি, ফ্ল্যাটের ইএমআই, বাচ্চার পড়াশোনা- সব নিয়ে নানা রকম মানসিক চাপ চলতে থাকে। আর এত কিছুর মধ্যে আবার শরীরে একের পর এক বেড়েই চলেছে রোগ। তার উপর ঘুম থেকে উঠে নিজেকে একেবারে বয়স্ক বলে মনে হচ্ছে। গবেষকরা মনে করছেন এমনটা মনে হওয়া খুবই স্বাভাবিক বিষয়।

গবেষকদের মতে, ঘুম খারাপ হলে মানুষের নানান সমস্যা হয়। এমনই একটি সমস্যা হল নিজেকে বয়স্ক মনে হওয়া। তাই ঘুমের সমস্যাগুলির চিকিৎসা করলে বা তা নিয়ে সতর্ক থাকলে বার্ধক্যজনিত সমস্যাগুলিকে এড়িয়ে যাওয়া যায়।

ঘুমানোর সময় মানুষের প্রয়োজন একটি আরামদায়ক বিছানা এবং একটি নরম বালিশ যাতে তারা মাথা রেখে আরামে ঘুমাতে পারে। এ সময় কেউ বালিশ ব্যবহার করেন, আবার কেউ মোটা বালিশ বা ৩-৪টি বালিশ নিয়ে ঘুমান। এভাবে ঘুমালে অনেকেই আরামে শুতে পারেন,  কিন্তু আপনি কি জানেন যে এর ফলে অনেক স্বাস্থ্য সমস্যা হতে পারে? হ্যাঁ, এই বালিশ অনেক রোগকে আমন্ত্রণ জানায়। এটি কেবল আপনার ঘাড়কে প্রভাবিত করে না এটি আপনার সৌন্দর্যকেও প্রভাবিত করে।

এমন পরিস্থিতিতে একটার বেশি বালিশ নিয়ে ঘুমানোর অসুবিধাগুলি কী কী তা জেনে নেওয়া যাক। এটি আপনার স্বাস্থ্যকে কীভাবে প্রভাবিত করে তাও জানুন।

ঘাড় শক্ত হওয়ার সমস্যা

ঘুমানোর সময় খুব উঁচু বা শক্ত বালিশ ব্যবহার করলে তা কাঁধ ও ঘাড়ের পেশিতে চাপ পড়ে। যার কারণে ঘাড় ব্যথা এবং শক্ত হয়ে যাওয়ার সমস্যা হতে পারে। এর পাশাপাশি মাথার পেছনে, পিঠে ও ঘাড় সংক্রান্ত সমস্যা হতে পারে।

মেরুদণ্ডের সাথে সমস্যা
উঁচু বালিশ নিয়ে ঘুমালে মেরুদণ্ডের সমস্যাও হতে পারে, কারণ ঘুমানোর সময় বেশি বালিশ ব্যবহার করলে শরীরের ভঙ্গি খারাপ হয়ে যায়, যা মেরুদণ্ডের ক্ষতি করতে পারে। এছাড়াও, অনেক ধরনের স্বাস্থ্য সমস্যা হতে পারে।

ব্রণর সমস্যা
উঁচু বালিশে ঘুমালে তাতে ময়লা, ধুলো, তেল ও খুশকি জমতে শুরু করে। এই কারণে মানুষ যখন এই ধরনের বালিশে ঘুমায়, তখন আমাদের মুখ এবং বালিশের মধ্যে একটি ঘর্ষণ তৈরি হয়। যার কারণে ত্বক সংক্রান্ত সমস্যা যেমন ব্রণ, মুখে বলিরেখা ইত্যাদি।

Share this article
click me!