শুধু ফেসিয়াল নয়, ত্বকের তারুণ্য বজায় রাখতে ডায়েটে রাখুন এই ৫টি অ্যান্টি-এজিং খাবার

এসব খাবার ত্বকের বার্ধক্য প্রক্রিয়াকে ধীর করে দেয়। এটি ত্বক ভালো রাখতে সাহায্য করে। এগুলো ত্বকে ক্ষয় নিয়ে আসে। এই অ্যান্টি-এজিং খাবারগুলি আপনার শরীরকে সুস্থ রাখতেও সাহায্য করে। আসুন জেনে নিই ডায়েটে কোন কোন খাবার রাখতে পারেন।
 

Web Desk - ANB | Published : Jul 27, 2022 9:02 AM IST / Updated: Jul 27 2022, 02:39 PM IST

বয়স বাড়ার সঙ্গে সঙ্গে ত্বকে বলিরেখা দেখা দিতে শুরু করে। তবে বয়স বাড়ার সঙ্গে সঙ্গে এই ধরনের লক্ষণ দেখা যায়। কিন্তু যদি খাদ্যাভ্যাস এবং জীবনযাত্রায় মনোযোগ দেওয়া হয়, তাহলে বলিরেখার প্রক্রিয়া কমানো যায়। এমন পরিস্থিতিতে আপনি ডায়েটে অনেক ধরনের স্বাস্থ্যকর খাবারও অন্তর্ভুক্ত করতে পারেন। আপনি আপনার খাদ্যতালিকায় অ্যান্টি-এজিং বৈশিষ্ট্য সমৃদ্ধ খাবার অন্তর্ভুক্ত করতে পারেন। এসব খাবার ত্বকের বার্ধক্য প্রক্রিয়াকে ধীর করে দেয়। এটি ত্বক ভালো রাখতে সাহায্য করে। এগুলো ত্বকে ক্ষয় নিয়ে আসে। এই অ্যান্টি-এজিং খাবারগুলি আপনার শরীরকে সুস্থ রাখতেও সাহায্য করে। আসুন জেনে নিই ডায়েটে কোন কোন খাবার রাখতে পারেন।

বেরি
আপনি ডায়েটে অনেক ধরণের বেরি অন্তর্ভুক্ত করতে পারেন। এগুলো খুবই সুস্বাদু এবং স্বাস্থ্যকর। এটিতে ফ্ল্যাভোনয়েডের সঙ্গে অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্য রয়েছে। ফ্ল্যাভোনয়েডের অ্যান্টি-এজিং বৈশিষ্ট্য রয়েছে। এতে রয়েছে ভিটামিন সি। এটি কোলাজেন উৎপাদনে সাহায্য করে। এটি বলিরেখা কমাতে সাহায্য করে।

টমেটো
টমেটো বেশিরভাগই সবজি তৈরিতে ব্যবহৃত হয়। এটি স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। এতে লাইকোপেন থাকে। এটি শরীরকে সুস্থ রাখতে সাহায্য করে। এটি ত্বককে তরুণ রাখে। এটি শরীর থেকে ক্ষতিকারক টক্সিন দূর করে।

গ্রিন টি
ওজন কমানোর জন্য গ্রিন টি জনপ্রিয়ভাবে খাওয়া হয়। এটি মেটাবলিক রেট বাড়াতে কাজ করে। এতে ক্যাটেচিন থাকে। এটি ত্বককে তরুণ রাখতে সাহায্য করে। এছাড়াও আপনি নিয়মিত গ্রিন টি খেতে পারেন।

আরও পড়ুন- বর্ষায় ত্বকের উজ্জ্বলতা অক্ষুণ্ণ রাখতে চাইলে এই ফেসপ্যাকটি ব্যবহার করে দেখুন,

আরও পড়ুন- শরীরে হিমোগ্লোবিন বাড়াতে পাতে রাখুন এই সুপারফুড, রক্তের অভাব হবে না কোনওদিন

আরও পড়ুন- দুধের চেয়ে বেশি ক্যালসিয়াম থাকে এই উপাদানগুলিতে, যা শরীরে ক্যালসিয়ামের অভাব হতে দেয় না

আভাকাডো
অ্যাভোকাডো খুবই স্বাস্থ্যকর খাবার। এটি ভিটামিন বি এবং ই এর খুব ভালো উৎস। এটি ত্বককে সুস্থ রাখতে সাহায্য করে। এটি ত্বকের বার্ধক্য প্রক্রিয়াকে ধীর করে দেয়। এটি মুখে দ্রুত বলিরেখা পড়তে দেয় না।

পেঁপে
পেঁপে খুবই সুস্বাদু ও স্বাস্থ্যকর ফল। এটি ত্বককে তরুণ রাখতে কাজ করে। এটিতে অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্য রয়েছে। এটি ত্বককে ক্ষতির হাত থেকে রক্ষা করতে কাজ করে। এটি ব্রণ হওয়া থেকে রক্ষা করে। এটি ত্বককে সুস্থ রাখতে সাহায্য করে। নিয়মিত পেঁপে খেতে পারেন।

Share this article
click me!