হেডফোন ব্যবহার করেন, তবে জেনে নিন অজান্তেই কি ক্ষতি করছেন নিজের

  • আমরা প্রায় বেশিরভাগই হেডফোন ব্যবহার করি গান শোনা বা ভিডিও দেখার জন্য
  • বর্তমান দিনে হেডফোন ছাড়া বাইরে বেড়োন দায়
  • এমন অভ্যাস যদি আপনার থেকে থাকে তবে আপনি নিজেই নিজের ক্ষতি করছেন
  • দীর্ঘ সময় ধরে হেডফোন ব্যবহারের ফলে হতে পারে মারাত্মক সমস্যা

deblina dey | Published : Oct 19, 2019 11:21 AM IST

সারাদিন অফিসের খাটুনির পর একটু রিফ্রেস হওয়ার জন্য বাড়ি ফেরার আগে অবধি আমরা প্রায় বেশিরভাগই হেডফোন ব্যবহার করি গান শোনা বা ভিডিও দেখার জন্য। বর্তমান দিনে হেডফোন ছাড়া বাইরে বেড়োন দায়। এমন অভ্যাস যদি আপনার থেকে থাকে তবে আপনি নিজেই নিজের কত বড় ক্ষতি করছেন জেনে নিন। 

কারণটা হল, দীর্ঘ সময় ধরে হেডফোন ব্যবহারের ফলে হতে পারে মারাত্মক সমস্যা। হাই ভলিউমে কখনই হেডফোন ব্যবহার করবেন না। ৯০ ডেসিবেল বা তার চেয়ে বেশি মাত্রার আওয়াজ সরাসরি কানে লেগে হতে পারে কানের সমস্যা। এমনকি আপনি হারিয়ে ফেলতে পারেন শ্রবণ শক্তিও। 

আরও পড়ুন- এই দীপাবলি-তে মাত্র ১০১ টাকাতেই হাতে আসবে নতুন স্মার্টফোন, জেনে নিন বিস্তারিত

বেশি সময় ধরে হেডফোন ব্যবহার করলে লক্ষ্য করবেন কানে খুব ব্যাথা করে। দীর্ঘ সময় ধরে হেডফোন ব্যবহার করলে যেহেতু কানে বাতাস প্রবেশ করতে পারে না সেই কারনেই সাউন্ড কোয়ালিটি খুব হাই বলে মনে হয়। এই ধরণের হেডফোন সবচেয়ে বেশি ক্ষতিকর। 

আরও পড়ুন- চুল পড়ার সমস্যা থেকে মুক্তি পান সাতদিনে, ব্যবহার করুন এই সহজলভ্য উপাদানটি

এক গবেষণায় দেখা গিয়েছে অনেক সময় ধরে হাই ভলিউমে গান শুনলে, অনেকক্ষন কানে কিছু শোনা যায় না। ১০০ ডেসিবেলে টানা ১৫ মিনিট গান শুনলে চিরতরে বধির হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে।

আরও পড়ুন- গায়ের অসহ্যকর দুর্গন্ধে নাজেহাল, দূর করুন ঘরোয়া পদ্ধতিতে

হেডফোন থেকে যে ইলেক্ট্রম্যাগনেটিক তরঙ্গ সৃষ্টি হয় সেটি মস্তিষ্কের জন্য অত্যন্ত ক্ষতিকর। এই কারণে ব্লুটুথ হেডফোন ব্যবহারকারীদের ঝুঁকি সবচেয়ে বেশি। তাই হেড ফোন কেনার আগে সতর্ক হন। সুস্থ থাকতে বুঝে হেডফোন ব্যবহার করুন। 

Share this article
click me!