পালিত হচ্ছে বিশ্ব ফোটোগ্রাফি দিবস, জেনে নিন দিনটির মাহাত্ম্য কী

 প্রতি বছর ১৯ অগস্ট পালিত হয় বিশ্ব ফোটোগ্রাফি দিবস। ১৮৩৯ সাল থেকে ১৯ অগস্ট পালিত হচ্ছে ফোটোগ্রাফি দিবস। ফরাসি সরকার এই দিনটি বিশ্ব আলোকচিত্র দিবস হিসেবে ঘোষণা করা হয়েছে। এখনও প্রতি বছর পালিত হচ্ছে এই দিনটি। বিশ্বে ১৭০টিরও বেশি দেশে পালিত হয় এই দিনটি। 

Sayanita Chakraborty | Published : Aug 19, 2022 9:20 AM IST

ছবি হাজার শব্দের প্রতিরুপ। যে কথা বলে বোঝানো যায় না তা একটি ছবিতে বোঝানো সম্ভব। সব সর্বক্ষেত্রে ছবির গুরুত্ব বিস্তর। তা সে বিনোদনের জন্য হোক কিংবা কোনও গুরুত্বপূর্ণ কাজে। আজ সেই ছবিকে সম্মান জানানোর পালা। আজ পালিত হচ্ছে বিশ্ব ফোটোগ্রাফি দিবস। প্রতি বছর ১৯ অগস্ট পালিত হয় বিশ্ব ফোটোগ্রাফি দিবস। ১৮৩৯ সাল থেকে ১৯ অগস্ট পালিত হচ্ছে ফোটোগ্রাফি দিবস। ফরাসি সরকার এই দিনটি বিশ্ব আলোকচিত্র দিবস হিসেবে ঘোষণা করা হয়েছে। এখনও প্রতি বছর পালিত হচ্ছে এই দিনটি। বিশ্বে ১৭০টিরও বেশি দেশে পালিত হয় এই দিনটি। 

১৮৩৭ সালে লুইস ড্যাগুইর ও নাইসফোর নিপেক ড্যাগুইর টাইপ ফোটোগ্রাফি সিস্টেম আবিষ্কার করেন। এই সিস্টেম ড্যাগুইররিয়ো টাইপ নামে খ্যাত। তাঁর নাম অনুসারে ড্যাহুইররিয়ো টাইপ ফোটোগ্রাফির নামকরণ হয়। ১৮৩৯ সালের এই আবিষ্কারকে ফরাসি সরকার সম্মান জানায়। সেই থেকে পালিত হচ্ছে বিশ্ব ফোটোগ্রাফি দিবস। 

ক্যামেরার উদ্ভাবন না হলে এই পৃথিবীর ইতিহাসকে চিত্রে ধরাণ করা সম্ভব হত না। ছবি অতীতকে জানান, ছবি ভালো মুহূর্ত ধরে রাখে। তেমনই সব গুরুত্বপূর্ণ ক্ষেত্রেও ছবির প্রয়োজন। ছবির দৌলতেই আমরা জানতে পেরেছি সৌর জগতের চিত্র, মানুষের প্রথম চাঁদে পদার্পন, তেমনই ছবির দৌলতে অনেক ঐতিহাসিক ঘটনা বহু যুগ পরও মানুষ জানতে পেরেছে। আজ সেই ছবিকেই সম্মান জানাচ্ছে সারা বিশ্ব। সব দেশে বিশেষ ভাবে পালিত হচ্ছে। বিশ্ব ফোটোগ্রাফি দিবস।  

এমনি প্রায়শই পালিত হয় বিশেষ বিশেষ দিন। ১৩ অগস্ট ছিল অঙ্গ দান দিবস। অঙ্গদানের গুরুত্ব সম্পর্কে সচেতনতা বৃদ্ধিতে ও মৃত্যুর পর মানুষের অঙ্গদান করাটা যে কতটা প্রয়োজন, তার গুরুত্ব বোঝাতে পালিত হয় অঙ্গ দান দিবস। তার আগে পালিত হয়েছে আন্তর্জাতিক যুব দিবস। আদর্শ যুব সমাজ গঠনের বার্তা দিতেই পালিত হয় দিনটি। তার আগে ছিল রাখি উৎসব। অগস্ট মাস জুড়ে রয়েছে একাধিক বিশেষ দিন। ২ দিন আগে ছিল ইন্টারন্যাশনল বিয়ার ডে। তার আগে পালিত হয়েছে ফ্রেন্ডশিপ ডে। তেমনই প্রতি বছর ১ থেকে ৭ অগস্ট পালিত হয় এই বিশ্ব স্তন্যপান সপ্তাহ। ৮ অগস্ট পালিত হচ্ছে আন্তর্জাতিক বিড়াল দিবস। এভাবে প্রায়শই বিশেষ বিশেষ বিষয় সতর্ক বার্তা দিতে পালিত হচ্ছে বিশেষ দিন। 

আরও পড়ুন- চশমা ছাড়া একপ্রকার অন্ধ, চোখ ঠিক রাখতে জেনে নিন এই টিপস, ভুল করলেই বিপদ

আরও পড়ুন- শুষ্ক ত্বকের যত্নে এড়িয়ে চলুন এই কয়টি উপাদান, অজান্তে হচ্ছে ত্বকের মারাত্মক ক্ষতি

আরও পড়ুন- চুলের যত্নে ব্যবহার করুন Gelatin Hair Mask, জেনে নিন বাড়িতে কীভাবে বানাবেন

Share this article
click me!