Friendship Day: কবে এবং কেন শুরু হয়েছিল ফ্রেন্ডশিপ ডে পালন, দেখে নিন নেপথ্যের কাহিনি

৩০ জুলাই সর্বত্র পালিত হচ্ছে ফ্রেন্ডশিপ ডে। কবে এবং কেন শুরু হয়েছিল ফ্রেন্ডশিপ ডে পালন, তা জানতে সকলেই আগ্রহী থাকেন। দেখে নিন নেপথ্যের কাহিনি

Sayanita Chakraborty | Published : Jul 30, 2022 2:10 AM IST

জীবনের সকল খারাপ সময় পাশে থাকে একজন প্রকৃত বন্ধু। সেই বন্ধুত্বের জন্য আলাদা একদিন হয় না। বন্ধুদের দিন বছরের সব দিনগুলো। তাও একটি বিশেষ দিন রয়েছে বন্ধুত্ব উদযাপনের জন্য। তা হল ফেন্ডশিপ ডে। আজ ৩০ জুলাই সর্বত্র পালিত হচ্ছে ফ্রেন্ডশিপ ডে।  ১৯৫৮ সালে ওয়ার্ল্ড ফ্রেন্ডশিপ ক্রুসেড, একটি আন্তর্জাতিক বেসামরিক সংস্থা যা বন্ধুত্বের মাধ্যমে শান্তির সংস্কৃতি গড়ে তোলার প্রচার চালিয়েছিল। এরাই প্রথম প্রস্তাব রাখে। শেষে ২০১১ সালে ৩০ জুলাই দিনটি বন্ধুত্বের দিন হিসেবে গৃহীত হয়। ভারতের পশাপাশি অন্যান্য অনেক দেশে অগস্টের প্রথম রবিবার বন্ধুত্বের দিন পালিত হয়। 

জানা যায়, ওয়ার্ল্ড ফ্রেন্ডশিপ ক্রুসেডের প্রস্তাবের আগে, গ্রিটিং কার্ড ন্যাশনাল অ্যাসোসিয়েশন দ্বারা ফ্রেন্ডশিপ ডে-র ধারণা প্রকাশ করা হয়েছিল। ১৯২০ সালে  ফ্রেন্ডশিপ ডে-র ধারণা প্রচার করার চেষ্টা করেছিল তারা। ১৯৩০ সাসেল হলমার্ক কার্ডস, ইনকর্পোরেটেডের প্রতিষ্ঠাতা জয়েস হল ২ অগস্ট জাতীয় বন্ধুত্ব দিবস তৈরি করার প্রচেষ্টা চালিয়েছিলেন। কিন্তু, তা বেশিদিন চলেনি। ১৯৫৮ সালে বিশ্বব্যাপী বন্ধুত্ব দিবসের ধারণাটি প্রস্তাবিত করেছিলেন ডক্টর রামন আর্টেমিও ব্রাচো। পরে তা জাতিসংঘে গৃহীত হয়। 

এদিকে, সব দেশের নিয়ম এক নয়। ইকুয়েডর, মেক্সিকো, ভেনেজুয়েলা, ফিনল্যান্ড, এস্তোনিয়া এবং ডোমিনিকান রিপাবলিকের ভ্যালেন্টাইন্স ডে-র দিন পালিত হয় বন্ধুত্ব দিবস। তেমনই ইউক্রেনে ৯ জুন ও দক্ষিণ  আফ্রিকায় ১৬ এপ্রিল পালিত হয় দিনটি। 

জাতিসংঘের মতে, আন্তর্জাতিক বন্ধুত্ব দিবস মানুষের মধ্যে শান্তি ও সামাজিক সম্প্রীতি বাডডাতে সাহায্য করতে পারে। আমাদের বিশ্ব অনেক চ্যালেঞ্জ ও সঙ্কট ও বিভাজনের শক্তির মুখোমুখি হয়। দারিদ্রতা, সহিংসতা, মানবাধিকার লঙ্ঘনের মতো ঘটনা ঘটে। শান্তি, নিরাপত্ত, উন্নয়ন ও সামাজিক সম্প্রীতিকে ক্ষুণ্ণ করে। বন্ধুত্বের মাধ্যমে বন্ধুত্বের বন্ধন সঞ্চয় করে এবং বিশ্বাসের দৃঢ় বন্ধন গড়ে তোলার মাধ্যমে আমাদের জীবনে পরিবর্তন আসবে বলে আশা রাখে। 

সে যাই হোক, আজ বিশেষ ভাবে পালন করুন দিনটি। এই দিন সকাল সকাল শুভেচ্ছা জানান আপনার বন্ধুকে। তাকে বন্ধু হিসেবে পেয়ে আপিন কতটা ধন্য তা জানাতে ভুলবেন না। আজ বন্ধুদের সঙ্গে ঘুরতে যাওয়ার পরিকল্পনা করে থাকেন অনেকে। আবার অনেকে বন্ধুত্ব প্রতীক হিসেবে ফ্রেন্ডশিপ ব্যান্ড পরান। এই দিন সকলে নিজের মনের মতো করে পালন করে থাকেন।    
 

আরও পড়ুন- ঘুম ভেঙেই মোবাইলে চোখ? জানেন কি চরম ক্ষতি ডেকে আনছেন শরীরের!

আরও পড়ুন- রাশি রাশি টাকার স্বপ্ন দেখলে কি হয় জানেন, স্বপ্নশাস্ত্র অনুযায়ী এইগুলি ঘুমের মধ্যে দেখলে অর্থলাভ হয়

আরও পড়ুন- চুলের যত্নে ব্যবহার করুন পুদিনা তেল, রইল গুণে খোঁজ, জেনে নিন কীভাবে ব্যবহার করবেন

Share this article
click me!