Asianet News BanglaAsianet News Bangla

চুলের যত্নে ব্যবহার করুন পুদিনা তেল, রইল গুণে খোঁজ, জেনে নিন কীভাবে ব্যবহার করবেন

চুল যাবতীয় সমস্যা থেকে মুক্তি পেতে আমরা কত কী করে থাকি। কেউ নিত্য নতুন প্রোডাক্ট ব্যবহার করে থাকে। তো কেউ পার্লারে গিয়ে নানান ট্রিটমেন্ট করিয়ে থাকেন। এবার চুলের যাবতীয় সমস্যা সমাধানে তেল লাগান। নিয়মিত তেল ম্যাসাজ সমস্যা থেকে মুক্তি দেবে দ্রুত। চুলের সমস্যা থেকে মুক্তি পেতে ও চুলে যত্নে ব্যবহার করুন পুদিনা তেল। জেনে নিন কীভাবে তা লাগাবেন।

Use peppermint oil for hair care know how to use ABSC
Author
Kolkata, First Published Jul 30, 2022, 6:10 AM IST

চুল পড়া, খুশকি থেকে অকাল পক্কতা নানান সমস্যা সারা বছর লেগে থাকে। এই সকল জটিলতা থেকে মুক্তি পেতে কী করবেন তা অনেকে স্থির করতে পারেন না। এই চুল যাবতীয় সমস্যা থেকে মুক্তি পেতে আমরা কত কী করে থাকি। কেউ নিত্য নতুন প্রোডাক্ট ব্যবহার করে থাকে। তো কেউ পার্লারে গিয়ে নানান ট্রিটমেন্ট করিয়ে থাকেন। এবার চুলের যাবতীয় সমস্যা সমাধানে তেল লাগান। নিয়মিত তেল ম্যাসাজ সমস্যা থেকে মুক্তি দেবে দ্রুত। চুলের সমস্যা থেকে মুক্তি পেতে ও চুলে যত্নে ব্যবহার করুন পুদিনা তেল। জেনে নিন কীভাবে তা লাগাবেন। 

পুদিনা তেল ও শ্যাম্পু- আপনার ব্যবহৃত শ্যাম্পুর বোতলে ২ থেকে ৩ ড্রপ পুদিনা তেল ঢেলে দিন। তারপর তা দিয়ে শ্যাম্পু করে নিন। কনডিশনারের বোতলেও এমন কয়েক ফোঁটা পুদিনা তেল ঢেলে রাখলে মিলবে উপকার। 

পুদিনা তেল ও নারকেল তেল- একটি পাত্রে ৫ ড্রপ নারকেল তেল ও ২ থেকে ৩ ড্রপ পুদিনা তেল দিন। ভালো করে মেশান। তা স্ক্যাল্পে লাগিয়ে ম্যাসাজ করুন। ২০ মিনিট পর শ্যাম্পু করে নিন। মিলবে উপকার। এভাবে ব্যবহার করুন পুদিনা তেল। 

তবে, এই তেল ব্যবহারের সময় কয়টি জিনিস মাথায় রাখুন। প্রথমত, তেল যেন চোখে না পড়ে সেদিক খেয়াল রাখুন। তেমনই এই তেল খাবেন না। এতে একাধিক উপাদান থাকে ঠিকই। কিন্তু, এই তেল খেলে পেটে ব্যথা, বমি ভাব দেখা দিতে পারে। সঙ্গে অম্বল হওয়ার সম্ভাবনা থেকে যার। আর যাদের ত্বকের এলার্জির প্রবণতা বেশি তাদের এটি ব্যবহার না করাই উচিত। চুলে লাগানোর আগে ১ ফোঁটা কানের পাশে দিয়ে পরীক্ষা করে নিন তা আপনার ত্বকে উপযুক্ত কী না। তবেই ব্যবহার করুন পুদিনা তেল।  চুলের যত্নে পুদিনা তেল বেশ উপকারী। এই দুই উপায় ব্যবহার করতে পারেন তেলটি। মিলবে উপকার। 

তেমনই ত্বকের যত্নেও অনেকে পুদিনা তেল ব্যবহার করে থাকেন। ব্রণ দূর করতে পুদিনা পাতার প্যাক লাগাতে পারেন। অ্যান্টি মাইক্রোবিয়াল বৈশিষ্ট্য আছে এই উপাদানে। স্ক্রাবিং করতে ব্যবহার পারে পুদিনার তেল। এটিতে আছে ভিটামিন এ। যা ত্বক বলিরেখা দূর করে। সূর্যের অতিবেগুনী রশ্মি থেকে ত্বকের যে ক্ষতি হয় তা থেকে মুক্তি পেতে পারেন পুদিনা পাতার গুণে।  
 

আরও পড়ুন- সর্বনাশ, চরম যৌনতৃপ্তি মেটাতে গিয়েই কি হৃদরোগে আক্রান্ত হচ্ছেন, বুঝবেন কীভাবে?

আরও পড়ুন- পৃথিবীর শেষ রাস্তা 'ই-৬৯ হাইওয়ে', এখানে মৃত্যুর হাতছানি পরতে পরতে- রইল আরও তথ্য

আরও পড়ুন- চুলের যাবতীয় সমস্যা দূর হবে বেবি অয়েলের গুণে, জেনে নিন এই তেল কেন ব্যবহার করবেন

Follow Us:
Download App:
  • android
  • ios