ঘুম ভেঙেই মোবাইলে চোখ? জানেন কি চরম ক্ষতি ডেকে আনছেন শরীরের!

সকালে ঘুম থেকে ওঠার পর যখন মানুষ প্রথম তাদের মোবাইল চেক করে, তখন তারা দেখে যে তারা কী মিস করেছে বা সারাদিনে কী করা যেতে পারে। এমন পরিস্থিতিতে, এই জিনিসটি আপনার মেজাজকে খারাপ পর্যায়ে নিয়ে যায়। 

Web Desk - ANB | / Updated: Jul 30 2022, 06:40 AM IST

বেশির ভাগ মানুষই সকালে ঘুম থেকে ওঠার সাথে সাথে মোবাইল চেক করেন। আজকাল এটা সবার অভ্যাস। কিন্তু আপনি কি জানেন আপনার এই অভ্যাস সমস্যা হয়ে উঠতে পারে। এটি বিভিন্ন উপায়ে আপনার স্বাস্থ্যের উপর খারাপ প্রভাব ফেলে। মোবাইল ব্যবহার মানেই সোশ্যাল মিডিয়া চেক করা নয়, আপনি অ্যালার্ম বন্ধ, সময় চেক ইত্যাদির মাধ্যমেও মোবাইল ব্যবহার করতে পারেন। আপনারও যদি একই অভ্যাস থাকে, তাহলে এখানে জেনে নিন এটি আপনার স্বাস্থ্যের ওপর কী ধরনের প্রভাব ফেলে।

সকালে মোবাইল ব্যবহারের অসুবিধা

১. মেজাজ বিগড়োয়

সকালে ঘুম থেকে ওঠার পর যখন মানুষ প্রথম তাদের মোবাইল চেক করে, তখন তারা দেখে যে তারা কী মিস করেছে বা সারাদিনে কী করা যেতে পারে। এমন পরিস্থিতিতে, এই জিনিসটি আপনার মেজাজকে খারাপ পর্যায়ে নিয়ে যায়। 

২. মানসিক চাপ বাড়ায়

সকালে ঘুম থেকে উঠে যেকোনো সোশ্যাল মিডিয়া নেটওয়ার্ক ব্যবহার করলে আপনার মনে নেতিবাচক প্রভাব পড়ে। অনেক প্রতিবেদনে বলা হয়েছে যে অতিরিক্ত মোবাইল ফোন ব্যবহার পুরুষ এবং মহিলা উভয়ের মধ্যেই মানসিক অবসাদ সৃষ্টি করে।

৩. আপনার সময় এবং মনোযোগ নষ্ট

ঘুম থেকে ওঠার পর যখন আপনি সোশ্যাল মিডিয়া, ইমেল বা মেসেজিং চেক করেন, তখন আপনি অন্যদের মতামত, অনুরোধ এবং বিজ্ঞাপনগুলি আপনার মনে আসতে দেন, যা আপনার চিন্তাভাবনা নষ্ট করে দেয়। আপনার মনোযোগ ছাড়াও আপনার সময়ও নষ্ট হয়। আপনি প্রায়ই ৫ মিনিটের জন্য সোশ্যাল মিডিয়া ব্যবহার করে নিজের সময় নষ্ট করেন। 

এভাবে দিন শুরু করুন

আপনার দিনটি ভালোভাবে শুরু করার জন্য আপনার লক্ষ্যগুলিতে মনোনিবেশ করুন।

আপনি যদি তাড়াহুড়ো করে আপনার দিন শুরু করতে চান, স্ট্রেস এবং উদ্বেগ এড়িয়ে চলুন, ঘুম থেকে ওঠার পরপরই আপনার স্মার্টফোন চেক করা বন্ধ করুন।

সকালে ঘুম থেকে ওঠার সাথে সাথে জল পান করুন, ধ্যান করুন বা পরিবারের সদস্যদের সঙ্গে হাসি ঠাট্টা করে সকাল শুরু করুন। এভাবে কয়েকদিন করলে আপনার অভ্যাসে পরিণত হবে।

আরও পড়ুন- শুক্রবারে একধাক্কায় বেড়ে গেল সোনা ও রূপোর দাম, জানুন কলকাতার লেটেস্ট রেট

আরও পড়ুন- মাঙ্কি পক্স থেকে মুক্তি পেতে খাদ্যতালিকায় রাখুন বিশেষ কয়টি খাবার, জেনে নিন কী কী

আরও পড়ুন- দিন শুরু হোক মধুর এই ডিটক্স ওয়াটার দিয়ে, মুহূর্তে কমবে ওজন, জেনে নিন কীভাবে

Share this article
click me!