বৃদ্ধ বয়সেও সুস্থ ছিলেন সুর সম্রাজ্ঞী, জেনে নিন সুস্বাস্থ্য বজায় রাখতে কেমন জীবনধারণ করতেন

বৃদ্ধ বয়স পর্যন্ত তিনি সুস্থ ছিলেন। তিনি সব সময় সুস্বাস্থ্য বজায় রাখার জন্য সঠিক নিয়ম মেনে চলতেন। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে নিজের খাদ্যাভ্যাসে (Food Habits) পরিবর্তন আনেন। সুস্থ থাকার জন্য তিনি রোজ সময় ধরে খাওয়াদাওয়া করতেন। জেনে নিন কেমন ছিল তাঁর জীবন। 

Sayanita Chakraborty | Published : Feb 6, 2022 7:37 AM IST / Updated: Feb 06 2022, 07:57 PM IST

স্তব্দ হয়ে গেল ২৭ দিনের লড়াই। আজ সকাল ৮.১২ মিনিটে প্রয়াত হলেন লতা মঙ্গেশকর। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯২। প্রায় চার সপ্তাহ ধরে হাসপাতালে ভর্তি ছিলেন শিল্পী। তাঁর শারীরিক অবস্থা কখনও স্থিতিশীল হচ্ছিল, তো কখনও অসুস্থতার খবর মিলছিল। গতকাল দুপুরের পর থেকে স্বাস্থ্যের অবনতি হয়। কাল তাঁকে আইসিইউ-তে (ICU) ভর্তি করা হয়। আজ সকালে প্রয়াত হন তিনি। 
 
মৃত্যু কালে তাঁর বয়স হয়েছিল ৯২ বছর। করোনা (Corona) আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হন, তারপর নিউমোনিয়ার আক্রান্ত হন। তবে, বৃদ্ধ বয়স পর্যন্ত তিনি সুস্থ ছিলেন। তিনি সব সময় সুস্বাস্থ্য বজায় রাখার জন্য সঠিক নিয়ম মেনে চলতেন। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে নিজের খাদ্যাভ্যাসে (Food Habits) পরিবর্তন আনেন। সুস্থ থাকার জন্য তিনি রোজ সময় ধরে খাওয়াদাওয়া করতেন। জানা গিয়েছে, তিনি প্রতিদিন ভোর ৬টায় ঘুম থেকে উঠতেন। সঠিক সময় খাবার খেতেন লতা মঙ্গেশকর। তিনি সব সময় স্বাস্থ্যকর খাবার পছন্দ করতেন। তৈলাক্ত খাবার পছন্দ করতেন না লতাজি (Lata Mangeshkar)। তবে মিষ্টি জাতীয় খাবার খেতেন। খাবারে তিনি মাছের তরকারি, সুজির হালুয়া, কিমার সিঙারা, জিলিপ খেতে পছন্দ করতেন। কম তেলে ও কম মশলা দিয়ে তৈরি হত তাঁর খাবার। তিনি দুপুরে রোজ ডাল, শাক-সবজি, ভাত কিংবা রুটি খেতেন।  রাতে খেতেন ডাল ও ভাত। জানা যায়, রোদ রাত ৯টার মধ্যে তাঁর খাওয়া হয়ে যেত। তিনি নিয়মিত গলার যত্ন করতেন। গলা ভালো রাখার জন্য সব সময় হালকা গরম জল খেতেন। 

তিনি দক্ষিণ মুম্বইয়ের পেডার রোডে একটি বিলাশ বহুল বাংলোতে থাকতেন লতা মঙ্গেশকর। যার নাম ছিল প্রভু কুঞ্জ ভবন। তিনি গাড়ির বিষয় শৌখিন ছিলেন। তাঁর সংগ্রহে দুর্দান্ত গাড়ি (Car) ছিল। তিনি গাড়ি খুব পছন্দ করতেন। লতাজি একটি শেভ্রোলেট, বুইক এবং একটি ক্রিসলার গাড়ি ছিল। জানা যায়, বীর জারা ছবির গান প্রকাশের পর চলচ্চিত্র নির্মাতা যশ চোপড়া তাঁক এই মার্সিডিজ গাড়ি উপহার দেন। যা ছিল অতি মূল্যবান গাড়ির মধ্যে একটি। এক সাক্ষাৎকারে তিনি বলেছিলেন, প্রয়াত যশ চোপড়াজি আমাকে তাঁর বোনের মতো মনে করতেন। এবং স্নেহ করতেন। বীরজারা এর গান প্রকাশের সময় তিনি একটি মার্সিডিজের চাবি দিয়েছিলেন। আমার হাতে দিয়ে বলেছিলেন যে তিনি আমাকে এই গাড়ি উপহার দিচ্ছেন। 

আরও পড়ুন: 'দুটি গানে পারফর্ম করার সৌভাগ্য হয় আমার, যা আমার কাছে সম্পদ', লতা মঙ্গেশকর প্রয়াণে শোকজ্ঞাপন হেলেনের

আরও পড়ুন: কয়েক কোটি টাকার সম্পত্তি, বিলাসবহুল বাড়ি গাড়ি-সহ কত পরিমাণ সম্পত্তি রেখে গেলেন লতা
 

Read more Articles on
Share this article
click me!