এক বাটি দইয়ের রয়েছে চমৎকার উপকার! রোজ খেলে কোনও দিনও ধারে কাছে ঘেঁষবে না এই রোগ

এক বাটি দইয়ের রয়েছে চমৎকার উপকার! রোজ খেলে কোনও দিনও ধারে কাছে ঘেঁষবে না এই রোগ

Anulekha Kar | Published : Aug 30, 2024 5:41 PM IST

গরমে দইয়ের লস্যি বা ঘোল খেতে অনেকেই পছন্দ করেন। আবার খাবার খাওয়ার পরে এক বাটি টক দইও অনেকে খান। কিন্তু এই উপাদানের রয়েছে অঢেল উপকার। রোজ খাবার খাওয়ার পরে এই উপাদান খেলে ঠিক কী কী উপাকার মেলে, জেনে নিন- দইতে প্রচুর পরিমাণে জল রয়েছে। গরমে ঘামের সঙ্গে বেরিয়ে যাওয়া জলীয় দ্রব্যের ঘাটতি মেটাতে সাহায্য করে টক দই।

দই খেলে শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণ করতে এবং গ্রীষ্মের তাপ থেকে মুক্তি দিতে সহায়তা করে। এক বাটি ঠান্ডা লু লাগার হাত থেকেও বাঁচাতে পারে। দইতে প্রচুর প্রোবায়োটিক রয়েছে। এটি একটি ভাল ব্যাকটিরিয়া। এউপাদান অন্ত্রের স্বাস্থ্যের উন্নতি করতে সাহায্য করে। যা হজমে সহায়তা করে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

Latest Videos

দইয়ে রয়েছে ক্যালসিয়াম, ভিটামিন বি -২, ভিটামিন বি -১২, পটাসিয়াম এবং ম্যাগনেসিয়ামও সরবরাহ করে। দই অন্ত্রের স্বাস্থ্যের জন্য উপকারী। এতে থাকা ক্যালসিয়াম হাড়ের স্বাস্থ্য ভালো রাখতে সাহায্য করে। দই ভিটামিন-ডি পুষ্টির শোষণে সহায়তা করে এবং ভিটামিন-বি সামগ্রিক সুস্থতায় অবদান রাখে

ওজন নিয়ন্ত্রণে অত্যন্ত সাহায্য করে দই। যারা তাড়াতাড়ি ওজন কমাতে চান তাদের জন্য দই ভীষণ উপকারী। দইয়ের প্রোবায়োটিক পেটের বাড়তি মেদ ঝরাতে ভীষণ সাহায্য করে। দই খেলে গরমের দিনে শরীর হাইড্রেটেট থাকে। ত্বকের সমস্যা দূর হয়। ত্বক উজ্জ্বল করতে সাহায্য করে।

দই শরীর সতেজ রাখতে সাহায্য করে। ইমিউনিটি বাড়াতে সাহায্য করে। রোগ দূর করতে সাহায্য করে এই উপাদান। পেটের সমস্যা দূর করতে সাহায্য করে।

Share this article
click me!

Latest Videos

কর্মবিরতি অব্যাহত! ‘ভয়ের পরিবেশ’ দূর করার দাবিতে অনড় জুনিয়র চিকিৎসকরা | RG Kar Protest
'CBI-এর রিপোর্টে যা আছে, যেদিন প্রকাশ্যে আসবে...' যা বলেদিলেন শুভেন্দু | Suvendu Adhikari | RG Kar
Rashifal | রাশিফল ১৮ সেপ্টেম্বর : আজ আপনার কপালে কি আছে? দেখুন কি বলছে আজকের রাশিফল
বাপরে! গিলে খেলো আস্ত বাড়ি! পাঁশকুড়ায় হাড়হিম করা ভিডিও, ভয়ঙ্কর কাঁসাই নদী | Purba Medinipur |
'নারী নিরাপত্তা কোথায়!' মালদায় সাতসকালে হাড়হিম করা ঘটনা, দর্শকের ভূমিকায় গোটা গ্রাম | Malda News