১০ মিনিটে নতুনের মত ঝকঝক করবে বাথরুম, টাইলস থেকে দেওয়াল - পরিষ্কার হবে কড়া দাগও

বাথরুমের টাইলস পরিষ্কার করার জন্য স্টিম ক্লিনার, ব্লিচ বা অ্যামোনিয়ার মতো রাসায়নিক পরিষ্কারের পণ্য বাজারে পাওয়া যায়, কিন্তু আপনি কি জানেন যে আপনি ঘরের কিছু জিনিস ব্যবহার করেও বাথরুমের টাইলসকে চকচকে করতে পারেন।

Parna Sengupta | Published : Sep 3, 2024 4:42 PM IST

বাথরুমে প্রচুর জল ব্যবহার করা হয় এবং এর কারণে টাইলস খুব নোংরা হয়ে যায়। বাথরুমের টাইলস পরিষ্কার করার জন্য স্টিম ক্লিনার, ব্লিচ বা অ্যামোনিয়ার মতো রাসায়নিক পরিষ্কারের পণ্য বাজারে পাওয়া যায়, কিন্তু আপনি কি জানেন যে আপনি ঘরের কিছু জিনিস ব্যবহার করেও বাথরুমের টাইলসকে চকচকে করতে পারেন।

বেকিং সোডা এবং ভিনেগার

Latest Videos

বেকিং সোডা এবং ভিনেগার বাথরুমের টাইলস পরিষ্কার করার জন্য একটি চমৎকার সমাধান। প্রথমে নোংরা বাথরুমের টাইলসের উপর বেকিং সোডা ছিটিয়ে দিন। এর পরে, ভিনেগার দিয়ে একটি স্প্রে বোতলে ভরুন এবং বেকিং সোডাতে স্প্রে করুন। কিছুক্ষণ রেখে দিন যাতে মিশ্রণটি সঠিকভাবে বিক্রিয়া করতে পারে। তারপর স্ক্রাবার বা টুথব্রাশ ব্যবহার করে টাইলস ঘষুন।

লেবু ও লবণ ব্যবহার

লেবুর প্রাকৃতিক ব্লিচিং বৈশিষ্ট্য রয়েছে, যা বাথরুমের টাইলস থেকে দাগ এবং মৃদু দূর করতে সহায়ক। এছাড়াও, লবণের রুক্ষ পৃষ্ঠ ময়লা পরিষ্কার করতে সাহায্য করে। প্রথমে একটি লেবু অর্ধেক করে কেটে তার উপর লবণ ছিটিয়ে দিন। এবার এই লেবু দিয়ে টাইলসের উপরিভাগ ভালো করে ঘষুন। ১৫ মিনিট পরে জল দিয়ে ধুয়ে পরিষ্কার কাপড় দিয়ে মুছুন।

টুথপেস্টের ম্যাজিক

টুথপেস্ট শুধু দাঁত পরিষ্কারের জন্যই নয়, টাইলসের ময়লা দূর করতেও খুব উপকারী। টুথব্রাশে অল্প পরিমাণে সাদা টুথপেস্ট লাগান। এবার টাইলসের নোংরা অংশে ঘষে নিন। কিছুক্ষণ পর ভেজা কাপড় দিয়ে মুছে ফেলুন, আপনার টাইলস চকচক করবে।

Dishwashing তরল এবং উষ্ণ জল

বাথরুমের টাইলস পরিষ্কারের ক্ষেত্রেও থালা ধোয়ার তরল সহায়ক হতে পারে। এক বালতি গরম জলে কয়েক ফোঁটা ডিশ ওয়াশিং লিকুইড মিশিয়ে নিন। এই মিশ্রণ দিয়ে টাইলস পরিষ্কার করুন, তারপর জল দিয়ে ধুয়ে ফেলুন। এটি সাবানের দাগ এবং গ্রীস মুছে ফেলবে।

ভিনেগার এবং ডিশ সোপ মিশ্রণ

ভিনেগার এবং ডিশ সাবানের মিশ্রণ সহজেই বাথরুমের টাইলস থেকে একগুঁয়ে ময়লা অপসারণ করতে পারে। একটি স্প্রে বোতলে আধা কাপ ভিনেগার এবং আধা কাপ ডিশ সোপ মিশিয়ে নিন। এই মিশ্রণটি টাইলসের উপর স্প্রে করুন এবং ১০ মিনিটের জন্য রেখে দিন। তারপর ব্রাশের সাহায্যে পরিষ্কার করে জল দিয়ে ধুয়ে ফেলুন।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!

Latest Videos

বন্যা দুর্গতদের পাশে এবার জুনিয়র ডাক্তাররা, দিলেন বড় বার্তা, দেখুন | Junior Doctors
'উৎসব সেদিনই হবে যেদিন তিলোত্তমার দোষীরা শাস্তি পাবে'- Suvendu Adhikari | Durga Puja 2024
সম্পর্ক রাখবো না! DVC'র জলে বাংলা কেন ডুববে? আমরা কৈফিয়ৎ চাই : মমতা | West Bengal Flood |
‘সমস্যা সমাধান না করলে আরও বড় আন্দোলনে যাবো!’ সাবওয়ের দাবিতে তৃণমূলের তীব্র বিক্ষোভ! | Singur News
'আমরা ভরসা হারাচ্ছি! কর্মবিরতি উঠবে না' বৈঠক শেষে কড়া বার্তা Junior Doctors-দের | RG Kar Protest |