skin care: শীতের দিনে তৈলাক্ত ত্বকের যত্নে সহজ ৫টি টিপস, গমরজল ত্বকের মারাত্মক ক্ষতি করে

শীতকালে ত্বকের ভারসাম্য বজায় রাখার খুবই সমস্যার। যাদের রুক্ষ ত্বক তাদের রূপটান সর্বদাই অন্য ধরনের হয়।

 

Saborni Mitra | Published : Dec 8, 2023 6:12 PM IST

শীতের দিনে ত্বকের রুক্ষতা দূর করে লাবণ্য আনতে আমরা অনেক কিছুই করে। বারবার ক্রিম মাখা , মুখ ধোয়া থেকে শুরু করে মুখ পরিষ্কার-সহ একাধিক প্রক্রিয়া। কিন্তু শীতকালে ত্বকের ভারসাম্য বজায় রাখার খুবই সমস্যার। যাদের রুক্ষ ত্বক তাদের রূপটান সর্বদাই অন্য ধরনের হয়। কিন্তু যাদের তৈলাক্ত ত্বক তাদেরও শীতকালে তাদেরও নানান সমস্যা রয়েছে। ত্বকের অতিরিক্ত তেল দূর করতে ত্বককে হাইড্রেটেড রাখতে জরুরি কতগুলি টিপস।

ডিহাইড্রেশন, গরম জলে স্নান, হিটারের অত্যধিক ব্যবহার এবং ইউভি এক্সপোজারের অভাবও অতিরিক্ত তেল উৎপাদনের কয়েকটি কারণ। আর সেই কারণেই শীতকালে যাদের তৈলাক্ত ত্বক তাদেরও বেশি যত্ন নিতে হয়। এক নজরে দেখেনিন শীতকালে ত্বকের তৈলাক্ত ত্বকের যত্নের সহজ উপায়ঃ

ক্লিনজার

শীতকালে তৈলাক্ত ত্বকের যত্নের গুরুত্বপূর্ণ উপায় হল ক্লিনজার। ত্বক পরিষ্কার রাখা। প্রাকৃতিক তেল অপসারণ করতে পারে এটি। আপনার ত্বক যাতে শুকিয়ে না যায় তার দিকেও খেয়াল রাখা জরুরি। আর সেই কারণে শীতকালের অতিরিক্ত ধুলোবালি থেকে ত্বক পরিষ্কার রাখতে ক্লিনজারই হল গুরুত্বপূর্ণ।

ময়েশ্চাইজার

তৈলাক্ত ত্বক হলেও ময়েশ্চারাইজার এড়িয়ে যাবেন না! হায়ালুরোনিক অ্যাসিড বা অ্যালোভেরার মতো উপাদান সহ একটি হালকা, অ-চর্বিযুক্ত একটি বেছে নিন। এটি ছিদ্র আটকে না রেখে আপনার ত্বককে হাইড্রেট করে, এটিকে মসৃণ এবং ভারসাম্য রাখে। আপনার ত্বক তৈলাক্ত হওয়ার প্রবণতা থাকলেও ময়েশ্চারাইজিং প্রত্যেকের জন্য অপরিহার্য।

এক্সফোলিয়েট

শীতকালে, তৈলাক্ত ত্বককে এক্সফোলিয়েট করা গুরুত্বপূর্ণ। স্যালিসিলিক অ্যাসিড বা গ্লাইকোলিক অ্যাসিডের মতো উপাদানগুলির সাথে একটি হালকা এক্সফোলিয়েটর ব্যবহার করুন মৃত ত্বকের কোষগুলি অপসারণ করতে এবং আটকে থাকা ছিদ্রগুলি প্রতিরোধ করতে। এটি খুব বেশি করবেন না - সপ্তাহে একবার বা দুবার আপনার ত্বককে সুস্থ এবং ভারসাম্য রাখতে যথেষ্ট।

সানস্ক্রিন

শীতকালে, অত্যধিক UV রশ্মি আপনার ত্বককে ধ্বংস করতে পারে। কমপক্ষে SPF 30 সহ একটি ব্রড-স্পেকট্রাম সানস্ক্রিন চয়ন করুন এবং আবহাওয়া নির্বিশেষে প্রতিদিন সকালে বাইরে যাওয়ার আগে এটি ব্যবহার করুন।

জলপান

শীতকালে ত্বকের যত্ন প্রচুর পরিমাণে জলপান করুন। এতে ত্বক হাইড্রেটেড থাকে। শীতকালে রসালো ফল ত্বকের জন্য উপকারী। কমলালেবু, শসা নিয়মিত খেতেই পারেন।

 

Share this article
click me!