Dol Yatra 2023: হোলির দিন ভুলেও এই কাজগুলি করবেন না,পড়তে পারেন অলক্ষ্মীর রোষে

পুরাণেও দোল বা হোলির একাধিক গল্প রয়েছে। যা মেনে চলার কথা বলছেন জ্যোতিষবিদেরা। হোলির দিনে ভুলেই করবেন না এই কাজগুলি তাহলেই ঘটে যেতে পারে বড় বিপদ।

Web Desk - ANB | Published : Mar 7, 2023 7:18 AM IST

আজ দোল উৎসব। হিন্দু শাস্ত্র মতেও এর অনেক রীতি রয়েছে, যা হোলির দিন পালন করা হয়। ফাল্গুনী পূর্ণিমায় দোলের এই দিনটির বিশেষ গুরুত্ব রয়েছে। আমাদের দেশে প্রধান উৎসবগুলির মধ্যে অন্যতম হল হোলি উৎসব। বাঙালির বারো মাসে তোরো পর্বনের মধ্যে অন্যতম বড় উৎসব হল দোলযাত্রা উৎসব। ছোট থেকে বড় এই দিনটির জন্য অপেক্ষা করে থাকেন। কবে আসবে এই দিন। বাঙালির দোল আর অবাঙালির হোলি, রঙের উৎসবে মেতে ওঠেন সকলেই। দুইদিন ব্যাপী মহাসমারোহে পালিত হয়েছে এই রঙের উৎসব। পুরাণেও দোল বা হোলির একাধিক গল্প রয়েছে। যা মেনে চলার কথা বলছেন জ্যোতিষবিদেরা। হোলির দিনে ভুলেই করবেন না এই কাজগুলি তাহলেই ঘটে যেতে পারে বড় বিপদ।

দুইদিন ব্যাপী মহাসমারোহে পালিত হয় দোল ও হোলি উৎসব। হিন্দু শাস্ত্র মতেও এর অনেক রীতি রয়েছে, যা হোলির দিন পালন করা হয়। হোলির এই বিশেষ তিথিতে পুজো করলে সুখ-শান্তি ও সমৃদ্ধি আসে।উপোস করে রাধা -কৃষ্ণের পুজো করতে পারেন হোলির দিন। এতে পুণ্যলাভ হবে। তবে পুজো শেষ হওয়ার আগে উপবাস ভঙ্গ করবেন না। শাস্ত্র মতে, দোলের দিন একটু হলেও কেশর খাওয়া ভাল। সরবতের সঙ্গে কেশর মিশিয়ে খেতে পারেন। এদিন কেশর খাওয়াকে শুভ বলে মনে করা হয়। এতে যেমন সুখ ও সমৃদ্ধি বাড়ে তেমনই পজিটিভ এনার্জি আসে জীবনে।

 

 

যাদের বাড়িতে অ্যাকোরিয়াম রয়েছে, আজকের এই দিনে মাছেদের খেতে দিন। এতে আপনার আর্থিক কষ্ট নিমেষে দূর হবে। তবে ভুল করে মাছের কোনও ক্ষতি করার চেষ্টা করবেন না। শাস্ত্র মতে, সরীসৃপ জাতীয় কোনও প্রাণী হোলির দিন নিধন করবেন না। এতে জীবনে অমঙ্গল নেমে আসবে ।বিশেষত, হোলির দিন ছেলেদের ক্ষেত্রে চুল, দাড়ি না কাটাই ভাল। দোলের এই শুভ দিনে কোনও নেশা না করাই ভাল। চলতি বছরে হোলির দিনে একাধিক শুভ যোগ তৈরি হয়েছে। এর মধ্যে রয়েছে বৃদ্ধি যোগ, অমৃত যোগ, ধ্রুব যোগ সহ আরও নানা যোগ। শাস্ত্র মতে এই যোগ ব্যবসার জন্য খুবই উপকারি। হোলি দিন গভীর রাত পর্যন্ত বাড়ির বাইরে না থাকার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা, কারণ এতে নেতিবাচক শক্তি প্রবেশ করতে পারে জীবনে। শাস্ত্র অনুযায়ী, নারায়ণের উদ্দেশ্যে সিন্নি নিবেদন করুন। রাতের বেলায় খিচুড়ি ভোগ নিবেদন করুন। আজকের এই বিশেষ দিনে আমিষ খাবার না খাওয়াই ভাল।

Read more Articles on
Share this article
click me!