দোলের রঙে যেন নষ্ট না হয় ত্বক, কীভাবে যত্ন করবেন নিজের, রইল স্কিন কেয়ার টিপস

দোলের সময় চাই ত্বকের বাড়তি যত্ন। এর পাশাপাশি ঋতু পরিবর্তনের এই সময়টাতে সবথেকে বেশি সমস্যা হয়।চুলের স্বাস্থ্য থেকে ত্বকের জৌলুস কীভাবে ধরে রাখবেন রং খেলার পরে , রইল তার সহজ টিপস।

Web Desk - ANB | Published : Mar 7, 2023 11:41 AM IST

বাঙালির দোল আর অবাঙালির হোলি, রঙের উৎসবে মেতে ওঠেন সকলেই। দুইদিন ব্যাপী মহাসমারোহে পালিত হয় এই দোলযাত্রা উৎসব। বাঙালির বারো মাসে তোরো পর্বনের মধ্যে অন্যতম বড় উৎসব হল দোলযাত্রা উৎসব। ছোট থেকে বড় এই দিনটির জন্য অপেক্ষা করে থাকেন। কবে আসবে এই দিন। আগামীকাল থেকেই ধুমধাম করে পালিত হবে দোল উৎসব। দোলের সময় চাই ত্বকের বাড়তি যত্ন। এর পাশাপাশি ঋতু পরিবর্তনের এই সময়টাতে সবথেকে বেশি সমস্যা হয়। ত্বকে এবং চুলেও হাজারো সমস্যা দেখা যায়। চুল রুক্ষ হয়ে যাওয়ার পাশাপাশি চুল পড়ে যাওয়া থেকে হাজারো সমস্যা দেখা যায়। কিন্তু এই সময়টাতে নিজের যত্ন করতেই হবে। আর সেটা কীভাবে করবেন সেটাই সবার আগে জানা দরকার। চুলের স্বাস্থ্য থেকে ত্বকের জৌলুস কীভাবে ধরে রাখবেন রং খেলার পরে , রইল তার সহজ টিপস।

স্নান করতে যাবার আগে অলিভ অয়েল দিয়ে সারা বডি ম্যাসাজ করে কিছুক্ষণ রেখে স্নান করতে যেতেন কমবেশি প্রত্যেকেই। রুক্ষ ত্বকের জন্য অলিভ অয়েল ভীষণ উপকারী। অলিভ অয়েলের সঙ্গে বেসন, টকদই, লেবুর রস মিশিয়ে প্যাক বানিয়ে সারা গায়ে মাখলে ত্বকের প্রাকৃতিক ঔজ্জ্বল্য ফিরে আসবে। দোল খেলার আগে মুখে ভাল করে ক্রিম মেখে নিন। চাইলে সানস্ক্রিনও লাগাতে পারেন। এতে রং সহজে উঠে যাবে। এবং রং খেলার পরে মুখে ভাল করে ময়েশ্চারাইজার লাগিয়ে নিন।

অলিভ অয়েল নিয়মিতভাবে মাথায় ব্যবহার করলে খুসকি, চুল পড়ার মতো শীতকালীন সমস্যা থেকে অনায়াসেই মুক্তি পাওয়া যায়। রং খেলার সময় অলিভ অয়েল গরম করে ভাল করে সারা মাথায় ম্য়াসাজ করে নিন রং তাড়াতাড়ি উঠে যায়। তারপর কিছুক্ষণ রেখে শ্যাম্পু করে ফেলুন। এতে চুলের উজ্জ্বলতা ফিরে আসবে।

 

 

রাতে ঘুমোতে যাওয়ার আগে সারা মাথায় ভাল করে অয়েল ম্যাসাজ করুন। তেল গরম করে নিয়ে ভাল করে সারা মাথায় মেখে নিন সকালে উঠে ধুয়ে নিন। দোলের আগের ও পরে দিন ভাল করে মাথায় তেল দিন।

ঠোঁট ফাটা একটি বড় সমস্যা। শুষ্ক ঠোঁটের কারণেই ঠোঁট ফাটে। কয়েক ফোঁটা অলিভ অয়েল নিয়ে ভাল করে ঠোঁটে মেখে নিন। যা বাজারচলতি লিপবামের থেকে অনেক বেশি কার্যকরী। তাই আর দেরী না করে আজ থেকেই অলিভ অয়েল লাগানো শুরু করুন। আর ঘরোয়া এই তেল দিয়েই নিজেকে সুন্দর করে তুলুন।

 

Read more Articles on
Share this article
click me!