International Women's Day: নিজের যত্ন রাখতে নিজেকে সময় দিন, মহিলাদের জন্য রইল ১০টি টিপস

আন্তর্জাতিক নারী দিবসের কাউন্টডাউন শুরু হয়ে গেছে। তবে একটি দিন কেন? প্রত্যেকটি দেনই নারীদের। তেমনইভাবে ভাবতে বা নিজেকে তৈরি করতে আপত্তি কোথায়! সংসার থেকে কাজের জগতের ব্যস্ততায় অনেক মহিলাকে নিজেকে হারিয়ে ফেলেন।

Web Desk - ANB | Published : Mar 5, 2023 1:01 PM IST

110
রূপচর্চা


কম বেশি প্রক্যেত নারী সাজতে ভালবাসেন। তাই দিনের এক ঘণ্টা সময় বার করে মেকআপের বাক্সটা খুলে বসতেই পারেন। তাতে নিজের মন ভাল হবে। আর আপনাকে দেখাবেও সুন্দর। প্রথম দিন হয়তো কাছের মানুষটি চমকে যেতে পারে। কিন্তু পরপর কয়েক দিন এভাবে আপনাকে দেখলে তার ভাল লাগবে। তবে কারও জন্য না হলেও নিজের জন্যতো সুন্দর করে সাজতে পারেন। 

210
শরীর চর্চা


দিন বা রাতের ব্যস্ততার মধ্যে মাত্র এক ঘণ্টা সময় বার করে নিতেই হবে। সেই সময়টা শরীর চর্চা করুন। চাইলে বাড়ির আসপাশেই হাঁটুন। নাহলে যোগাকরুন। পারলে জিমে ভর্তিও হতে পারেন। অনেকের সঙ্গে দেখা হবে। কথা হবে। আর শরীর চর্চা। সাঁতার কাটা বা সাইকেলে করে অনেক দূরেও চলে যেতে পারেন। ব্যস্ততার ফাঁকে এই এক ঘণ্টা আপনারে বাড়তি এনার্জি দেবে। 
 

310
রান্না করা


আপনি যদি রান্না করতে ভালবাসেন তাহলে দিনের এক ঘণ্টা সময় বার করে নিজের পছন্দ মত কোনও খাবার রান্না করুন। যা আপনার একান্ত পছন্দের। চাইলে নতুন রেসিপি ট্রাই করতে পারেন। দেখবেন এটাই হয়তো আপনাকে অন্য কোনও নতুন পথের সন্ধান দেবে। 

410
বাগান করা


কিছুই যদি করতে না ইচ্ছে করে তাহলে বাগান করতে পারেন। বাড়ির ছাদে বা বারান্দায়। নিজের হাতে ফলান সবজি বা ফুল কিন্তু দারুন আনন্দ দেয়। মন ভাল করে দেয়। 
 

510
বই পড়া


বই পড়া কিন্তু দারুণ অভ্যাস। ব্যস্ততার ফাঁকে দিনের একঘণ্টা বইয়ের জন্য বরাদ্দ করতেই পারেন। তাতে মনতো ভাল হবেই। শরীও ভাল থাকবে। 
 

610
গান শোনা


গান মন ভাল করে দেয়। শরীরও ভাল করে দেয়।  তাই দিনের যে ঘণ্টাটা আপনি নিজের জন্য বরাদ্দ করে রেখেছেন সেই সময়টা গান শুনেও কাটিয়ে দিতে পারেন। অন্ধকার ঘরে গান শুনলে দেখবেন নিজেকে খুঁজে পাবেন। তবে গান শোনার জন্য আলাদা সময় দেওয়ার দরকার সবসময় নেই। যেকোনও কাজ করতে করতে গান শুনতে পারেন। 
 

710
আড্ডা মারুন


বাড়িতে যদি একা একা থাকেন তাহলে অবশ্যই নিয়ম করে পরিবারের বাকি সদস্যদের খোঁজ খবর নিন টেলিফোনে। যদি চাকরি করেন তাহলেও ফোন করে প্রিয়জনদের খবর নিন। দেখবেন মন ভাল হবে। অনেক সময় নিজের সম্পর্কে অনেক কথা শুনতে পাবেন। তাই বলে ফোন বন্ধ করবেন না। নিজেকে শুধরে নিতে বা কারও ভুল ধারনা থাকলে তা ভাঙতে চেষ্টা করুন। চাইলে কোনও বন্ধু বা বান্ধবীর বাড়িতেও যেতে পারেন। 

810
ধ্যান করুন


এদিনের একটি নির্দিষ্ট সময় বার করে ধ্যান করতে পারেন। তাতে মন ভাল হবে। শরীরও ভাল থাকবে। হিন্দু শাস্ত্রে কিন্তু ধ্যানের গুরুত্ব অনেক। 
 

910
নিজের ইচ্ছেতম কাজ করুন


দিনের একটা সময় নিজের ইচ্ছে মত চলুন। যদি কোনও কাজ না করে চুপচাপ বসে থাকতে ইচ্ছে করে তাহলে তাই থাকুন। এতেও কিন্তু উপকার পাওয়া যায়। কারণ শরীর বা মন দুটোই কিন্তু বিশ্রাম চায়। 

1010
নিজের জন্য একটু সময়


গোটা দিনে অর্থাৎ ২৪টা ঘণ্টায় মাত্র একটি ঘণ্টা নিজের জন্য কি বার করা যায় না? এই প্রশ্নটা সবার আগে নিজেকে নিজের করা দরকার প্রত্যেক ব্যস্ত মহিলার। আর সেই এক ঘণ্টা আপনি আপনার মত করেই কাটাতে পারেন। নিজের প্রিয় কাজ গুলি করতে পারেন। আসুন নারী দিবসেব প্রাককাল সেই টিপসই আপনাকে দিলাম। যা একদম আপনার নিজের। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos