International Women's Day: জেনে নিন কেন পালিত হয় আন্তর্জাতিক নারী দিবস, রইল দিনটির মাহাত্ম্য

জানেন কি কেন পালিত হয় আন্তর্জাতিক নারী দিবস? কোন ভাবনা থেকে এসেছে দিনটি? এই দিনটির মাহাত্ম্যই বা কি?

Web Desk - ANB | Published : Mar 8, 2023 1:22 AM IST / Updated: Mar 08 2023, 07:37 AM IST

প্রতি বছর ৮ মার্চ দিনটি পালিত হয় আন্তর্জাতিক নারী দিবস হিসেবে। কর্মসংস্থান কিংবা অন্যত্র নারীদের এই দিন বিশেষ সম্মান প্রদান করা হয়ে থাকে। সোশ্যাল মিডিয়া ভরে যায় শুভেচ্ছা বার্তায়। এই দিনটি একটি নয় বিশ্বের সকল নারীকে সম্মান জানানোর দিন। কিন্তু, জানেন কি কেন পালিত হয় আন্তর্জাতিক নারী দিবস? কোন ভাবনা থেকে এসেছে দিনটি? এই দিনটির মাহাত্ম্যই বা কি?

জানা যায়, লিঙ্গবৈষম্য দূর করার জন্য এই দিনটি পালন করা হয় দিনটি। বর্তমানে সমাজ, শিল্প, সাহিত্য- সহ ধরনের ক্ষেত্রে ও সমাজের সমস্ত কাজে মহিলাদের অবদানকে স্বীকৃতি দিতেই পালিত হয় দিনটি। নারী-পুরুষের সমান অধিকারের জন্যই সারা বিশ্ব জুড়ে পালিত হয় দিনটি।

১৯০৯ সালে ২৮ ফেব্রুয়ারি প্রথম নারী দিবস পালিত হয়েছিল। UNESCO-র তরফ থেকে নির্দিষ্ট করা হয়েছে দিনটি। নারী শ্রমিকদের প্রতি সম্মান দেখিয়ে এই দিনটি পালন করা হয়। এরপর রাশিয়াতে ১৯১৭ সালে প্রথম পালিত হয় নারী দিবস। এরপর এটি রীতিতে পরিণত বয়। বর্তমানে সারা বিশ্ব জুড়ে এই বিশেষ দিনটি। পালিত হয় আন্তর্জাতিক নারী দিবস।

প্রতি বছর একটি নির্দিষ্টি থিমের ওপর ভিত্তি করে আন্তর্জাতিক নারী দিবস পালিত হয়। এবছরও রয়েছে সেই বিশেষ থিম। এবছর আন্তর্জাতিক নারী দিবসের থিম হল, Digit all: Innovational and technology for gender equality. অর্থাৎ বিজ্ঞান, প্রযুক্তিক্ষেত্রে লিঙ্গসমতা। বিশেষজ্ঞের মতে, প্রযুক্তির ক্ষেত্রে পুরুষেরা মহিলাদের তুলনায় বিশেষ সুবিধা ভোগ করে আসেন। এই বৈষম্যতা ঘোচাতেই এবছরের থিম রাখা হয়েছে এমনটা। বর্তমানে আমরা সকলে প্রযুক্তি নির্ভর হয়ে পড়েছি। বাজারেরও আসছে নিত্য নতুন প্রযুক্তি।

সে যাই হোক, আজ এই বিশেষ দিনে সম্মান প্রদান করুন সকল নারীকে। বিশ্বব্যাপী নারীদের প্রতি শ্রদ্ধা, তাদের কাজের প্রশংসা ও ভালোবাসা প্রকাশ করা হয় এই আন্তর্জাতিক নারী দিবসে। নারীরা আজ অর্থনৈতিক, রাজনৈতির, সামাজিক, বিজ্ঞান, প্রসুক্তি, শিল্প-সহ সর্বক্ষেত্রে নিজেকে প্রমাণ করেছে। তাই এই লিঙ্গবৈষম্য দূর করার পথে আরও একবার সোচ্চার হন। নিন পদক্ষেপ। আজ এই বিশেষ দিনে সম্মান প্রদান করুন সকল নারীর প্রতি পালন করুন আন্তর্জাতিক নারী দিবস। এই দিনটির গুরুত্ব রয়েছে বিস্তর। শুধু ভারত নয়, সমস্ত দেশে আজ পালিত হচ্ছে নারী দিবস।

 

আরও পড়ুন

ডায়াবেটিস-থাইরয়েডের মতো ১২টি রোগ ধ্বংস করবে ধনে পাতা, জেনে নিন কীভাবে ব্যবহার করবেন

রইল পাঁচটি ফলের তালিকা, এই গরমে আপনাকে বাঁচাবে একাধিক রোগের হাত থেকে

নাক দিয়ে বারবার রক্ত ​​পড়া হতে পারে এই রোগের লক্ষণ, স্বাভাবিক বলে এড়িয়ে যাবেন না

Share this article
click me!