International Women's Day: ৩০-র পর মহিলারা খাদ্যতালিকায় যোগ করুন এমন পুষ্টি উপাদান, শরীর থাকবে সুস্থ

এই বিশেষ দিনে নিজের স্বাস্থ্য সম্পর্কে সচেতন হন। ৩০-র পর দেখা দিতে থাকে একের পর এক জটিলতা। তাই সুস্থ থাকতে খাদ্যতালিকায় যোগ করুন এমন পুষ্টি উপাদান। দেখে নিন কী কী।

Web Desk - ANB | Published : Mar 8, 2023 2:07 AM IST

নারীদের ক্ষামতায়ন, নারীত্ব উদযাপন আর তাদের কৃতিত্বকে সম্মান জানানোর দিন হল আন্তর্জাতিক নারী দিবস। ১৯০৯ সালে ২৮ ফেব্রুয়ারি প্রথম নারী দিবস পালিত হয়েছিল। UNESCO-র তরফ থেকে নির্দিষ্ট করা হয়েছে দিনটি। বর্তমানে সারা বিশ্ব জুড়ে এই বিশেষ দিনটি। পালিত হয় আন্তর্জাতিক নারী দিবস। লিঙ্গবৈষম্য দূর করার জন্য এই দিনটি পালন করা হয় দিনটি। বর্তমানে সমাজ, শিল্প, সাহিত্য- সহ ধরনের ক্ষেত্রে ও সমাজের সমস্ত কাজে মহিলাদের অবদানকে স্বীকৃতি দিতেই পালিত হয় দিনটি। এই বিশেষ দিনে নিজের স্বাস্থ্য সম্পর্কে সচেতন হন। ৩০-র পর দেখা দিতে থাকে একের পর এক জটিলতা। তাই সুস্থ থাকতে খাদ্যতালিকায় যোগ করুন এমন পুষ্টি উপাদান। দেখে নিন কী কী।

আয়রন- পিরিয়ডসের সময় অধিক রক্তক্ষরণের কারণে মহিলাদের শরীর থেকে পর্যাপ্ত আয়রন কমতে থাকে। কিন্তু, শরীরের বিভিন্ন টিস্যুতে অক্সিজেন বহন করতে ও হরমোন তৈরির জন্য আয়রনের প্রয়োজন। অয়রনের অভাবে রক্তশূন্যতা দেখা যায়। তাই আয়রন পূর্ণ খাবার রাখুন তালিকাতে।

ভিটামিন বি ও ফলিক অ্যাসিড- মহিলাদের শরীরে নতুন কোষ গঠনের জন্য প্রয়োজন ভিটামিন বি। তেমনই ফলিক অ্যাসিড গর্ভবস্থায় নিউরাল টিউব গঠনে সাহায্য করে। শিশুর মস্তিষ্ক ও মেরুদন্ডের বিকাশে সাহায্য করে। বাদাম, মটরশুটি, লেটুস, কমলালেবুর জুস, ভিটামিন বি ও ফলিক অ্যাসিড সমৃদ্ধ খাবার খান।

ভিটামিন ডি- অধীকাংশ মহিলার শরীরে ভিটামিন ডি-র অভাব ঘটে। এটি হাড় মজবুত করে। শরীরে প্রদাব কমায়, কোষের বৃদ্ধি করে। শরীরে ভিটামিন ডি-র ঘাটতি পূরণ করতে ডিম, মাশরুম, দুধ খান।

ক্যালসিয়াম- ক্যালসিয়াম হাড়ের স্বাস্থ্যের জন্য অপরিহার্য। ক্যালসিয়ামের অভাবে অস্টিওপোরোসিসের সমস্যা হয়। দুধ, পনির ,দই-তে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম থাকে। ছোট বয়স থেকেই ক্যালসিয়াম পূর্ণ খাবার রাখুন তালিকাতে। বিশেষ করে ক্যালসিয়াম-র অভাব ঘটে ৩০-র পর। তাই সময় থাকতে সতর্ক হন।

ম্যাগনেসিয়াম- সু্স্থ থাকতে প্রয়োজন ম্যাগনেসিয়ামও। এটি পেশি ও স্নায়ুকে সঠিকভাবে কাজ করতে সাহায্য করে। পালং শাক, ওটস, দুগ্ধ দ্রব্য, কুমড়োর বীজে আছে ম্যাগনেসিয়াম। এটি গর্ভাবস্থায় পুষ্টি জোগায়। নিয়ম করে এই সকল খাবার খান। ৩০-র পর অধিকাংশ মহিলা সন্তান ধারণে পরিকল্পনা করেন। তাদের জন্য অবশ্যই প্রয়োজন এমন পুষ্টিগুণে পূর্ণ খাবার।তাই সুস্থ থাকতে ৩০-র পর বদল আনুন খাদ্যতালিকায়। মুক্তি মিলবে জটিল রোগ থেকে।

 

আরও পড়ুন

COVID 19 Influenza: কোভিড-১৯, ইনফ্লুয়েঞ্জায় আক্রান্তের সংখ্যা বাড়ছে দেশে, জানুন এটা কতটা ভয়ঙ্কর

ডায়াবেটিস-থাইরয়েডের মতো ১২টি রোগ ধ্বংস করবে ধনে পাতা, জেনে নিন কীভাবে ব্যবহার করবেন

রইল পাঁচটি ফলের তালিকা, এই গরমে আপনাকে বাঁচাবে একাধিক রোগের হাত থেকে

Share this article
click me!