রোজ খেতে পারেন বাদাম সিদ্ধ! ওজন তো কমবেই তার পাশাপাশি কী কী হবে? জেনে নিন

রোজ খেতে পারেন বাদাম সিদ্ধ! ওজন তো কমবেই তার পাশাপাশি কী কী হবে? জেনে নিন

Anulekha Kar | Published : Oct 16, 2024 5:46 PM IST

15

প্রকৃতপক্ষে চিনাবাদাম আমাদের স্বাস্থ্যের জন্য অনেক উপকারী।

তবে তেলে ভেজে বা ভাজা চিনাবাদামের চেয়ে সিদ্ধ চিনাবাদাম খাওয়া স্বাস্থ্যের জন্য ভালো বলে মনে করেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। আসুন জেনে নেই সিদ্ধ চিনাবাদাম খাওয়ার স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে। 

25

সিদ্ধ চিনাবাদাম খাওয়ার উপকারিতা

চিনাবাদাম কখনোই তেলে ভেজে খাওয়া উচিত নয়। কারণ এতে চিনাবাদামে চর্বির পরিমাণ বেড়ে যায়। তাই চিনাবাদাম সিদ্ধ করে খাওয়াই ভালো। এটি আপনার স্বাস্থ্যের জন্য অনেক উপকারী। 

স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, সিদ্ধ চিনাবাদাম খেলে আপনার ওজনও কমে। চিনাবাদামে ফাইবার, প্রোটিন এবং স্বাস্থ্যকর চর্বি প্রচুর পরিমাণে থাকে। এগুলি খেলে আপনার পেট দীর্ঘ সময় ভরা থাকে। এটি আপনাকে অতিরিক্ত খাওয়া থেকে বিরত রাখে। ফলস্বরূপ, আপনি স্বাস্থ্যকরভাবে ওজন কমান। 
 

35

সিদ্ধ চিনাবাদামে মনোস্যাচুরেটেড এবং পলিআনস্যাচুরেটেড ফ্যাট প্রচুর পরিমাণে থাকে। এগুলি আপনার শরীরে জমে থাকা কোলেস্টেরলের মাত্রা কমাতে সাহায্য করে। যদি আপনার ইতিমধ্যেই উচ্চ কোলেস্টেরল থাকে, তবে সিদ্ধ চিনাবাদাম খাওয়া উপকারী। তবে তেলে ভাজা চিনাবাদাম খাবেন না। 

এছাড়াও, সিদ্ধ চিনাবাদাম খেলে আপনার দৃষ্টিশক্তিও উন্নত হয় বলে মনে করেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। প্রকৃতপক্ষে, সিদ্ধ চিনাবাদামে আমাদের চোখের স্বাস্থ্যের জন্য প্রয়োজনীয় ভিটামিন এ এবং ভিটামিন বি6 প্রচুর পরিমাণে থাকে। 

45

সিদ্ধ চিনাবাদাম আমাদের হৃদযন্ত্রের স্বাস্থ্যের জন্যও উপকারী। এতে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট থাকে। চিনাবাদাম সিদ্ধ করার পর এই অ্যান্টিঅক্সিডেন্টগুলির পরিমাণ চারগুণ বেড়ে যায়। এই অ্যান্টিঅক্সিডেন্টগুলি প্রদাহ কমাতে সাহায্য করে। অর্থাৎ সিদ্ধ চিনাবাদাম হৃদযন্ত্রকে সুস্থ রাখে। 
 

55

চিনাবাদামে নিয়াসিনও থাকে। এটি পাচনতন্ত্র, সুস্থ ত্বক এবং স্নায়ুর জন্য উপকারী। এছাড়াও, এটি আলঝেইমার এবং জ্ঞানের অবনতির মতো সমস্যাগুলি প্রতিরোধ করতে সাহায্য করে। সিদ্ধ চিনাবাদামে ভিটামিন এ এবং ভিটামিন বি প্রচুর পরিমাণে থাকে। এগুলি পেশী এবং অঙ্গগুলিকে সুস্থ রাখতে সাহায্য করে। আধা কাপ সিদ্ধ চিনাবাদাম খেলে আপনার দৈনিক থায়ামিনের চাহিদা পূরণ হয়। 

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos