বাসি ভাতের গুণে উজ্জ্বল হবে ত্বক, রইল বাসি ভাত দিয়ে তৈরি ফেসপ্যাকের হদিশ

ত্বকের যত্ন নিতে ব্যবহার করুন বাসি ভাত। ত্বক উজ্জ্বল হবে বাসি ভাতের গুণে। বাসি ভাত অধিকাংশই ফেলে দিয়ে থাকি। এবার সেই ভাত ফেলে না দিয়ে তা দিয়ে প্যাক বানাতে পারেন। এটি ফেসওয়াশের কাজ করে। ক্লিনিজং প্যাক বানাতে পারেন বাসি ভাত দিয়ে। 

Sayanita Chakraborty | Published : Jun 24, 2022 7:04 AM IST

ত্বকের যত্নে আমরা কত কী ব্যবহার করে থাকি। ত্বক উজ্জ্বল করতে বাজার চলতি হাজারটা প্যাকের ব্যবহার চলে। তেমনই অনেকে বানিয়ে থাকেন ঘরোয়া প্যাক। ত্বকের যত্ন নিতে অনেকে বেসন ও মধু দিয়ে প্যাক বানান। তেমনই অনেকে দই দিয়ে প্যাক বানাতে পারেন। এবার ত্বকের যত্ন নিতে ব্যবহার করুন বাসি ভাত। ত্বক উজ্জ্বল হবে বাসি ভাতের গুণে। বাসি ভাত অধিকাংশই ফেলে দিয়ে থাকি। এবার সেই ভাত ফেলে না দিয়ে তা দিয়ে প্যাক বানাতে পারেন। এটি ফেসওয়াশের কাজ করে। ক্লিনিজং প্যাক বানাতে পারেন বাসি ভাত দিয়ে। 

একটি পাত্রে বাসি ভাত নিয়ে তা ভালো করে চটে নিন। এবার তার সঙ্গে মেশান মুলতানি মাটি। মেশান পরিমাণ মতো মধু। সামান্য জল দিয়ে ভালো করে মিশিয়ে পেস্ট বানান। এবার তা মুখে লাগান। শুকিয়ে গেলে ধুয়ে নিন। ত্বকে জমে থাকা মরা চামরা দূর হবে এর গুণে। তেমনই ত্বক হবে উজ্জ্বল। তেমনই মধু ও মুলতানির মাটির গুণে ত্বকের রোমকূপে জমে থাকা নোংরা দূর হবে। ত্বক উজ্জ্বল করতে ও ত্বকের যত্ন নিতে সপ্তাহে একদিন ব্যবহার করতে পারেন ভাতের তৈরি ফেসপ্যাক। 

এছাড়া, পাতিলেবু দিয়ে প্যাক তৈরি করতে পারেন। ব্যবহার করতে পারেন হলুদ। হলুদ বেটে নিন। তাতে মেশান পাতিলেবুর রস। মুখে যদি কারও দাগ থাকে, তাহলে সেই দাগের ওপর লাগান পাতিলেবু ও হলুদের প্যাক। শুকিয়ে গেলে ধুয়ে নিন। এতে ত্বক যেমন উজ্জ্বল হবে, তেমনই দূর হবে যে কোনও সংক্রমণ। 

ব্যবহার করতে পারেন দইয়ের প্যাক। দই নিন। তাতে মেশান বেসন। ভালো করে মিশিয়ে প্যাক বানান। মিশ্রণটি ত্বকে লাগান। শুকিয়ে গেলে ধুয়ে নিন। ত্বক উজ্জ্বল হবে এর গুণে। 

ব্যবহার করতে পারেন মধুর তৈরি প্যাক। প্রথমে ওটস মিহি করে গুঁড়ো করে নিন। এবার সেই ওটসের সঙ্গে মেশান মধু। মিশ্রণটি ভালো করে মিশিয়ে প্যাক বানান। এবার মুখে লাগান। শুকিয়ে গেলে ধুয়ে নিন। ত্বকে জমে থাকা নোংরা দূর হবে এই প্যাকের গুণে। সপ্তাহে ২ থেকে ৩ দিন ব্যবহার করুন ঘরোয়া উপকরণ দিয়ে তৈরি প্যাক। আর এবার থেকে বাসি ভাল ফেলে না দিয়ে প্যাক বানান। ত্বকে যাবতীয় সমস্যা দূর হবে এর গুণে। 

আরও পড়ুন- পাস্তা সেদ্ধ করার পর জল ফেলে দেন? এবার থেকে এই পাঁচ কাজে ব্যবহার করুন এই জল

আরও পড়ুন- গর্ভাবস্থায় ভুলেও খাবেন না জিরে থেকে হিং-এর মতো মশলা, এই পাঁচ মশলা গর্ভপাতের কারণ হতে পারে

আরও পড়ুন- ১ কাপ চা মুক্তি দেবে একাধিক রোগ থেকে, দিন শুরু করুন তেজপাতার চা দিয়ে
 
 

Share this article
click me!