ধনেপাতার গুণে ত্বক হবে উজ্জ্বল, ধনেপাতা দিয়ে বানাতে পারেন এই চারটি ফেসপ্যাক

আমরা সকলেই কোনও না কোনও ঘরোয়া টোটকা মেনে চলি। কেউ ব্যবহার করেন বেসন, তো কেউ ব্যবহার করেন পাতিলেবু। এছাড়া ট্যানের মতো কঠিন সমস্যা দূর করতে টমেটো কিংবা শসার ব্যবহার চলে সারা বছরই এবার ত্বক উজ্জ্বল হবে ধনেপাতার গুণে। আজ রইল চারটি প্যাকে হদিশ। ত্বক উজ্জ্বল করতে ব্যবহার করতে পারেন ধনেপাতা দিয়ে তৈরি এই চার প্যাক। জেনে নিন কীভাবে প্যাক তৈরি করবেন। 

Sayanita Chakraborty | Published : Jul 18, 2022 6:34 AM IST

উজ্জ্বল, দাগহীন ত্বক সকলেরই কাম্য। ত্বক উজ্জ্বল করতে আমরা সকলেই কোনও না কোনও ঘরোয়া টোটকা মেনে চলি। কেউ ব্যবহার করেন বেসন, তো কেউ ব্যবহার করেন পাতিলেবু। এছাড়া ট্যানের মতো কঠিন সমস্যা দূর করতে টমেটো কিংবা শসার ব্যবহার চলে সারা বছরই এবার ত্বক উজ্জ্বল হবে ধনেপাতার গুণে। আজ রইল চারটি প্যাকে হদিশ। ত্বক উজ্জ্বল করতে ব্যবহার করতে পারেন ধনেপাতা দিয়ে তৈরি এই চার প্যাক। জেনে নিন কীভাবে প্যাক তৈরি করবেন। 

অ্যালোভেরা ও ধনেপাতা দিয়ে প্যাক বানাতে পারেন। অ্যালোভেরা গাছের পাতা কেটে জেল বের করে নিন। এবার সেই জেলের সঙ্গে মেশান ধনেপাতা বাটা। মিশ্রণটি ত্বকে লাগান। শুকিয়ে গেলে ২০ মিনিট পর ধুয়ে নিন। এতে মিলবে উপকার। 

লেবুর রস ও ধনেপাতা দিয়ে প্যাক বানানো সম্ভব। ধনেপাতার ডাঁটা ছাড়িয়ে পাতা মিক্সিতে ব্লেন্ড করে নিন। এবার তার সঙ্গে মেশান পাতিলেবুর রস। মিশ্রণটি ত্বকে লাগান। শুকিয়ে গেলে ধুয়ে নিন। ত্বক উজ্জ্বল হবে এই প্যাকের গুণে। সপ্তাহে ১ দিন অন্তর ব্যবহার করতে পারেন এই প্যাক। ত্বকের জন্য বেশ উপকারী এই টোটকা। 

ধনেপাতা ও মধু দিয়ে প্যাক বানাতে পারেন। সম্ভব। ধনেপাতার ডাঁটা ছাড়িয়ে পাতা মিক্সিতে ব্লেন্ড করে নিন। এবার তার সঙ্গে মেশান মধু। মিশ্রণটি ত্বকে লাগান। শুকিয়ে গেলে ধুয়ে নিন। ত্বক উজ্জ্বল হবে এই প্যাকের গুণে। সপ্তাহে ২ থেকে ৩ দিন ব্যবহার করতে পারেন ধনেপাতা ও মধু দিয়ে তৈরি ফেসপ্যাক। 

দই ও ধনেপাতা দিয়ে প্যাক বানানো সম্ভব। ত্বক নরম করতে ও ত্বকের যাবতীয় সমস্যা দূর করতে বেশ উপকারী এই প্যাক। প্রথমে সম্ভব। ধনেপাতার ডাঁটা ছাড়িয়ে পাতা মিক্সিতে ব্লেন্ড করে নিন। এবার তার সঙ্গে মেশান দই। ভালো করে মিশিয়ে প্যাক বানান। মিশ্রণটি ত্বকে লাগান। শুকিয়ে গেলে তা ঘষে ধুয়ে নিন। ত্বক উজ্জ্বল ও নরম হবে ধনেপাতা ও মধুর গুণে।  

সারাবছরই বাজারে মজুত থাকে ধনেপাতা। সে কারণে সকলেই সব রান্নায় সব সময় ধনেপাতা দিয়ে থাকেন। একাধিক গুণ রয়েছে এর। কোলেস্টেরলের সমস্যা সমাধানে কিংবা ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে কিংবা ওজন কমাতে অনেকে খেয়ে থাকেন ধনেপাতা। তেমনই এবার ত্বক উজ্জ্বল করতে ব্যবহার করুন ধনেপাতার তৈরি প্যাক। 
 

আরও পড়ুন- ওয়ার্ক ফ্রম হোমের পর খুলছে অফিস, কর্মক্ষেত্রে স্বাস্থ্যের উন্নতি ঘটাতে রইল টিপস

আরও পড়ুন- একটানা ধামাকাদার পতন, ৫০ হাজারের গন্ডির মধ্যে চলে এসেছে পাকা সোনার দাম, কতটা সস্তা হল রূপো

আরও পড়ুন- NEET 2022 UG টেস্টে ১৮ লক্ষ রেকর্ড সংখ্যক পরীক্ষার্থী, রয়েছে ইউক্রেন থেকে ফেরত আসা ছাত্র-ছাত্রীরাও

Share this article
click me!