Hair Care Tips: সহজ টোটকায় দূর হবে রুক্ষ ও শুষ্ক চুলের সমস্যা, রইল হেয়ার প্যাকের হদিশ

রুক্ষ ও শুষ্ক চুলের সমস্যা থেকে মুক্তি পেতে চলে বাজার চলতি নানান প্রোডাক্টের (Products) ব্যবহার। এই সব প্রোডাক্ট ব্যবহার তেমন উপকার না হলে, এবার মেনে চলুন ঘরোয়া টোটকা (Tips)। রইল কয়টি প্যাকের হদিশ। ঘরোয়া উপকরণ দিয়ে তৈরি এই প্যাক ব্যবহারে মুহূর্তে দূর হবে রুক্ষ চুলের সমস্যা।

Sayanita Chakraborty | Published : Jan 18, 2022 3:20 PM IST / Updated: Jan 19 2022, 10:36 AM IST

সারা বছরই চুলের কোনও না কোনও সমস্যা লেগেই থাকে। বর্ষায় অধিক চুল পড়া (Hair Fall), গরমে ঘামের জন্য তৈলাক্ত চুল আর শীতে রুক্ষ চুলের সমস্যা। এছাড়া, খুশকি (Dandruff), অকাল পক্কতা আর মাথায় দুর্গন্ধের মতো সমস্যা তো আছেই। চুলের নানান সমস্যা নিয়ে জেরবার অনেকে। বিশেষ করে শীতে রুক্ষ চুল (Dry Hair), খুশকি আর অধিক চুল পড়ার সমস্যায় নাজেহাল অবস্থা হয় রমণীদের। এই সমস্যা থেকে মুক্তি পেতে চলে বাজার চলতি নানান প্রোডাক্টের ব্যবহার। এই সব প্রোডাক্ট ব্যবহার তেমন উপকার না হলে, এবার মেনে চলুন ঘরোয়া টোটকা (Tips)। রইল কয়টি প্যাকের হদিশ। ঘরোয়া উপকরণ দিয়ে তৈরি এই প্যাক ব্যবহারে মুহূর্তে দূর হবে রুক্ষ চুলের সমস্যা। 

কলা ও মধুর প্যাক
চুল নরম আর সিল্কি করতে কলা (Banana) ও মধুর (Honey) প্যাক বেশ উপকারী। এই প্যাক তৈরিতে প্রয়োজন ১টি পাকা কলা, ২ টেবিল চামচ মধু, ১ টেবিল চামচ নারতেল তেল। একটি পাত্রে কলা নিয়ে ভালো করে চটকে নিন। এবার তাতে মধু ও নারকেল তেল লাগান। প্যাকটি চুলের স্ক্যাল্প থেকে ডগা পর্যন্ত ভালো করে লাগান। ১৫ মিনিট রেখে শ্যাম্পু করে নিন। সপ্তাহে ১ দিন ব্যবহারেই দূর হবে চুলের রুক্ষ ভাব।  

অ্যালোভের আর দই
শীতে চুলের যত্ন নিতে অ্যালোভের (Aloe vera) আর দইয়ের (Yogurt) তৈরি প্যাক বেশ উপকারী। একটি পাত্রে ৪ টেবিল চামচ অ্যালোভেরা জেল, ৩ টেবিল চামচ টক দই নিয়ে ভালো করে ফেটিয়ে নিন। এতে মেশান ২ টেবিল চামচ নারকেল তেল। ভালো করে পেস্ট বানান। এবার তা স্ক্যাল্পে ও চুলে লাগান। ১৫ মিনিট রেখে শ্যাম্পু করে নিন। মুহূর্তে ফারাক বুঝতে পারবেন। সপ্তাহে দুদিন ব্যবহার করতে পারেন এই প্যাক।  

আরও পড়ুন: Skin Care Tips: উজ্জ্বল ত্বক পেতে ব্যবহার করুন এই তিনটি প্যাক, হলুদের গুণে ত্বকের জেল্লা বাড়ান

আরও পড়ুন: Benefits of Chyawanprash: শীতে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে চবনপ্রাশ খান, জেনে নিন খাওয়ার সঠিক উপায়

ডিম আর অলিভ অয়েল
চুলের জন্য ডিম (Egg) বেশ উপকারী। এটি চুলে পুষ্টি জোগায়। শীতে চুলের যত্ন নিতে ব্যবহার করতে পারেন ডিম আর অলিভ অয়েলের হেয়ার প্যাক। একটি পাত্রে ডিমের সাদা অংশ নিন। তাতে মেশান কাঁচা দুধ আর অলিভ অয়েল (Olive Oil)। ভালো করে মিশিয়ে পেস্ট বানান। এবার তা চুল আর স্ক্যাল্পে লাগান। ১৫ থেকে ২০ মিনিট রেখে ধুয়ে নিন। শীতে এই প্যাক ব্যবহারে দূর হবে চুলের সকল সমস্যা।  
 

Share this article
click me!