দিওয়ালিতে ছবি তুলতে মাথায় রাখুন বিশেষ টিপস, আপনার তোলা ছবি ‘সেরা ছবি’র তকমা পাবে

দিওয়ালিতে প্রায় সকলেই ছবি তুলে থাকেন। সুন্দর সুন্দর দৃশ্য স্মরণীয় করে রাখতে চান। এবছর দিওয়ালিতে ছবি তুলতে মাথায় রাখুন বিশেষ টিপস, আপনার তোলা ছবি ‘সেরা ছবি’র তকমা পাবে। এই কয়টি পদ্ধতি মেনে ছবি তুললে মিলবে উপকার। জেনে নিন কী কী। 

Web Desk - ANB | Published : Oct 24, 2022 9:04 AM IST

চারিদিকে আলোর সাজ। পুজো প্যান্ডেল থেকে বাড়ি- সর্বত্র এখন রকমারি আলো। কোথাও দেখা যাচ্ছে প্রদীপের সাজ। কোথাও রয়েছে টুনি লাইট তো কোথাও নিত্য নতুন ডিজাইনের নকশা। দিওয়ালিতে শহরের প্রতিটি কোণায় দেখা যায় আলোর সাজ। এই আলোকসজ্জা সকলেই স্মৃতিকোঠরে রেখে দিতে চান। সে কারণে ছবি তুলে রাখার চল দেখা যায়। দিওয়ালিতে প্রায় সকলেই ছবি তুলে থাকেন। সুন্দর সুন্দর দৃশ্য স্মরণীয় করে রাখতে চান। এবছর দিওয়ালিতে ছবি তুলতে মাথায় রাখুন বিশেষ টিপস, আপনার তোলা ছবি ‘সেরা ছবি’র তকমা পাবে। এই কয়টি পদ্ধতি মেনে ছবি তুললে মিলবে উপকার। জেনে নিন কী কী। 

দিওয়ালিতে ছবি তুলতে নাইট মোডের ব্যবহার করুন। এই ভুল আমরা অনেকে করে থাকি। এই সময় রাতে ছবি তোলা হয়। সে কারণে নাইট মোড অন করে ছবি তুলুন। মিলবে উপকার। দিওয়ালিতে ছবি তুলতে মাথায় রাখুন বিশেষ টিপস।

ভালো ছবি তুলতে শাটারের স্পিড, আইএসও ও অ্যাপারচার এই কয়টি জিনিস ঠিক ভাবে সেটিং করুন। ক্যামেরার ম্যানুয়াল দেখে নিন সেটিং করে নিন। এতে মিলবে উপকার। ছবি ভালো উঠবে। আপনার তোলা ছবি ‘সেরা ছবি’র তকমা পাবে।

আপনার ফ্রেম সেট করুন সবার আগে। জলন্ত প্রদীপের ছবি তোলার আগে ফ্রেম আগে সেট করে নিন। প্রয়োজনে ট্রাইপড ব্যবহার করতে পারেন। এতে মিলবে উপকার। 

ব্রাইটনেস ঠিক রাখুন। ছবি তোলার আগে এটা সেট করে নিন। চারিদিকে আলো রয়েছে। ফলে ক্যামেরার ব্রাইটনেস ঠিক না করলে ছবে ফেকাসে লাগতে পারে। 

এই সময় ক্যামেরার এক্সপোজার বাড়িয়ে নিন। ম্যানুয়াল দেখে সেটিং করে নিন। তাতে ছবি ভালো আসবে।    
 
ছবি তোলার সময় ফোকাস সঠিক রাখুন। শার্প ছবি তোলার জন্য ফোকাস স্ট্যাকিং করা প্রয়োজন। ছবির ঠিক কোন জায়গায় ফোকাসে আছে তা দেখে নেওয়ার জন্য ফোকাস পিকিং ব্যবহার করতে পারেন। 

ভালো ছবি তুলতে সঠিক লেন্স ব্যবহার করতে হবে। ম্যাক্রো লেন্স ব্যবহার করতে পারেন। এই ধরনের লেন্সে ১.১ রিপ্রোডাকশন রেশিও আছে। তাই কেমন ছবি তুলতে চাইছেন সেই বুঝে লেন্স ব্যবহার করুন। এতে ছবি ভালো উঠবে। এবছর দিওয়ালিতে ছবি তুলতে মাথায় রাখুন বিশেষ টিপস, আপনার তোলা ছবি ‘সেরা ছবি’র তকমা পাবে।  
 
 

আরও পড়ুন- কালীপুজোর রাতে মেকআপের আগে এই দুটো ফেসপ্যাক মুখে লাগান, সাজগোজের পরেও দেখা যাবে ত্বকের গ্লো

আরও পড়ুন- সৌন্দর্যের পথে বাধা হয়ে দাঁড়াচ্ছে আপনার নিষ্প্রাণ ত্বক? মাত্র ১৫ মিনিটে ত্বক হবে উজ্জ্বল

আরও পড়ুন- উৎসব মানে মিষ্টি মুখ, দীপাবলিতে বাড়িতে বানাতে পারেন এই পাঁচ ধরনের মিষ্টি, দেখে নিন কী কী

Read more Articles on
Share this article
click me!