Hair Care Tips: চুলের সমস্যা সমাধানে কিংবা নতুন চুল গজাতে ব্যবহার করুন পেঁয়াজের প্যাক, রইল কয়টি প্যাকের হদিশ

স্ক্যাল্পে রক্ত সঞ্চালন বৃদ্ধি করে, চুল পড়া (Hair Fall) বন্ধ করে, নতুন চুল গজাতে সাহায্য করে। নিয়মিত পেঁয়াজের রস মাথায় লাগাতে পারেন। অথবা ব্যবহার করতে পারেন অনিয়ন তেল। এছাড়াও রয়েছে কিছু পেঁয়াজের হেয়ার প্যাক। জেনে নিন কী কী। 

Sayanita Chakraborty | / Updated: Jan 23 2022, 06:00 AM IST

ভিটামিন এ (Vitamin A), ভিটামিন সি (Vitamin C) ও ক্যালসিয়াম (Calcium) থাকে। এই দ্রুত হজমে সাহায্য করে। এতে থাকে এমন কিছু উপাদান যা স্ক্যাল্পে রক্ত সঞ্চালন বৃদ্ধি করে, চুল পড়া (Hair Fall) বন্ধ করে, নতুন চুল গজাতে সাহায্য করে। নিয়মিত পেঁয়াজের রস মাথায় লাগাতে পারেন। অথবা ব্যবহার করতে পারেন অনিয়ন তেল। এছাড়াও রয়েছে কিছু পেঁয়াজের হেয়ার প্যাক। জেনে নিন কী কী। 


নারকেল তেল ও পেঁয়াজের রস
একটি মাঝারি মাপের পেঁয়াজ ভালো করে গ্রেট করে রস বের করে নিন। এবার সেই রসের সঙ্গে মেশান নারকেল তেল। পেঁয়াজের রসের সঙ্গে নারকেল তেল ভালো করে মেশান। মিশ্রণটি স্ক্যাল্প ও চুলে লাগান। ৩০ মিনিট রেখে শ্যাম্পু করে নিন। নারকেল তেলের (Coconut Oil) গুণে চুল নরম হবে। এর সঙ্গে থাকা পেঁয়াজের রস নতুন চুলের বৃদ্ধি করে। একদিন অন্তর এই মিশ্রণ চুলে লাগাতে পারেন। এতে চুল ভালো থাকবে।  

অলিভ অয়েল ও পেঁয়াজের রস
চুলের জন্য অলিভ অয়েল বেশ উপকারী। একটি পাত্রে ৩ টেবিল চামচ পেঁয়াজের রস ও দেড় টেবিল চামচ অলিভ অয়েল (Olive Oil) নিয়ে ভালো করে মেশান। পেঁয়াজে থাকা জরুরি উপাদান নতুন চুল গজাতে সাহায্য করে। সঙ্গে চুলের পুষ্টি জোগায়। সপ্তাহে তিন দিন এই প্যাক ব্যবহার করতে পারেন। এই প্যাক চুলের জন্য বেশ উপকারী।  

পেঁয়াজের রস ও ডিম
চুলের জন্য ডিম (Egg) বেশ উপকারী। ডিমের একাধিক প্যাক ব্যবহার করে থাকি সকলে। এবার ডিমের সঙ্গে মেশান পেঁয়াজের রস। একটি পাত্রে ১ টেবিল চামচ পেঁয়াজের রস ও ৩ ফোঁটা ল্যাভেন্ডার অয়েল নিয়ে ভালো করে মেশান। এর সঙ্গে মেশান ডিমের সাদা অংশ। ভালো করে মিশিয়ে প্যাক বানান। মিশ্রণটি স্ক্যাল্পে ও চুলে লাগান। এই প্যাকের গুণে চুলের পুষ্টি জোগায়। সঙ্গে চুল পড়ার সমস্যা দূর হয়।  

আরও পড়ুন: Winter Healthy Diet: শীতকালে শরীর সুস্থ রাখতে চান, তবে ডায়েটে রাখুন এই পাঁচ খাদ্য

আরও পড়ুন: Make-up Tips: মেকআপের সময় অজান্তে করা এই ৫টি ভুল আপনার লুক নষ্ট করে দিতে পারে

লেবুর রস ও পেঁয়াজের রস
লেবুর রস (Lemon) ও  পেঁয়াজের রস মিশিয়ে লাগান। একটি পাত্রে পেঁয়াজের রস নিয়ে তাতে মশান লেবুর রস। ভালো করে মিশিয়ে প্যাক বানান। এটি স্ক্যাল্পে লাগান। খুশকির সমস্যা থাকলে দূর হবে। এই প্যাকের গুণে চুল মজবুত হবে। সপ্তাহে তিন থেকে চার দিন এই প্যাক লাগাতে পারেন। এই প্যাক চুলের জন্য বেশ উপকারী। নিয়মিত ব্যবহার করুন এই প্যাক। 

Share this article
click me!