Child Health: শহুরে পরিবেশ শিশুদের বেড়ে ওঠার পক্ষে অন্তরায়, বলছে অস্ট্রেলিয়ার গবেষণা রিপোর্ট

শহুরে পরিবেশ শিশুদের বেড়ে ওঠার পক্ষে সবথেকে বড় অন্তরায় হয়ে দাঁড়িয়েছে। বলছে অস্ট্রেলিয়ার সিডনি ইউনিভার্সিটি অব টেকনোলজির একটি রিসার্চ পেপার।

 

Saborni Mitra | Published : Dec 27, 2023 5:39 PM IST

110
অস্ট্রেলিয়ার গবেষণা পত্র

শহুরে পরিবেশ শিশুদের বেড়ে ওঠার পক্ষে সবথেকে বড় অন্তরায় হয়ে দাঁড়িয়েছে। বলছে অস্ট্রেলিয়ার সিডনি ইউনিভার্সিটি অব টেকনোলজির একটি রিসার্চ পেপার।

210
অস্ট্রেলিয়ার গবেষণা

গবেষকরা ৪১টি দেশের ২৩৫টি প্রবন্ধ বিশ্লেষণ করেছে। তাতে তাদের মনে হয়েছে শৈশবকে প্রভাবিত করে বৃদ্ধিতে পরিবেশগত এক্সপোজার।

310
প্রথম ২ হাজার দিন গুরুত্বপূর্ণ

রিপোর্টে বলা হয়েছে জীবনে প্রথম ২ হাজার দিন অর্থাৎ ৫ বছর খুবই গুরুত্বপূর্ণ। এই সময় শারীরিক, জ্ঞানীয়, সামাজিক ও মানসিক স্বাস্থ্যের ফলাফলগুলিকে প্রভাবিত করে।

410
শিশুর বিকাশে গুরুত্বপূর্ণ

শিশুর বিকাশের জন্য গুরুত্বপূর্ণ অন্যান্য এক্সপোজার কারণগুলির মধ্যে রয়েছে বায়ুমণ্ডল, রাসায়নিক এবং ধাতুর এক্সপোজার, আশেপাশের তৈরি বৈশিষ্ট্য, সম্প্রদায়ের সহায়তা, এবং আবাসিক জীবনযাপনের পরিবেশ, গবেষকরা পাবলিক হেলথ রিসার্চ অ্যান্ড প্র্যাকটিস জার্নালে প্রকাশিত তাদের গবেষণায় বলেছেন।

510
জীবনযাত্রায় স্বাস্থ্য ঝুঁকি

ফলাফলগুলি শহুরে জীবনযাত্রার স্বাস্থ্য ঝুঁকিগুলি বুঝতে সাহায্য করে, যা এই ফলাফলগুলিকে উন্নত করার জন্য শহুরে পরিবেশের নকশা এবং পরিকল্পনাকে আরও অবহিত করতে পারে।

610
পরিণত আরও ভয়াবহ

আগামী ২০৩০ সালের মধ্যে বিশ্বের জনসংখ্যার ৬০ শতাংশেরও বেশি শহর অঞ্চলে বাস করবে। বলেছে গবেষকরা।

710
রিপোর্টে দাবি

শহুরে পরিকল্পনাবিদ এবং নীতিনির্ধারকদের সেই ভূমিকাকে স্বীকৃতি দিতে হবে যা প্রতিদিনের শহুরে পরিবেশ স্বাস্থ্য এবং সুস্থতার ভিত্তি হিসাবে প্রদান করে।

810
সমস্যা দূষণ

গবেষকরা দেখেছেন যে যানবাহন এবং শিল্প থেকে নির্গত কণা এবং বিষাক্ত পদার্থের মতো দূষকগুলির সংস্পর্শে স্নায়বিক বিকাশের উপর দীর্ঘমেয়াদী পরিণতি হতে পারে, পাশাপাশি হাঁপানির মতো শ্বাসকষ্টের সমস্যাও হতে পারে।

910
সবুজ বৃদ্ধি

রিপোর্ট বলছে পার্ক, বাগান, প্রাকৃতিক পরিবেশে অ্যাক্সেস গুরুত্বপূর্ণ। যদি এগুলি কমতে থাকে তাহলে সমস্যা আরও বাড়বে। 

1010
প্রতিকার

শিশু-বান্ধব নকশাগুলি অন্তর্ভুক্ত করা, আরও সবুজ স্থানের পক্ষে পরামর্শ দেওয়া, শব্দ এবং দূষণ-হ্রাস ব্যবস্থা, এবং হাঁটার যোগ্য আশেপাশের এলাকা যা শারীরিক কার্যকলাপকে উত্সাহিত করে এমন কিছু ব্যবস্থা যা শিশুর সুস্থ বিকাশের জন্য অনুকূল পরিবেশ তৈরি করতে সহায়তা করে।

Share this Photo Gallery
click me!
Recommended Photos