ছোট থেকে সন্তানকে মানসিক ভাবে শক্তিশালী করুন, সারা জীবন কোনও বাধা সামনে আসবে না

একজন মানুষ শৈশব থেকেই মানসিকভাবে শক্তিশালী থাকলে তার ভবিষ্যৎ জীবন তার জন্য একটু সহজ হয়ে যায়। কিন্তু, এটা খুবই আশ্চর্যের বিষয় যে আজকের বাচ্চাদের সাহস এবং আত্মবিশ্বাসের বেশ অভাব। কীভাবে তা কাটাবেন, জেনে নিন।

Parna Sengupta | Published : Nov 14, 2023 4:04 PM IST

17

পরাজয় মেনে নিতে না পেরে এবং তাদের আবেগকে নিয়ন্ত্রণ করতে না পেরে আজকালকার বাচ্চারা আত্মহত্যা করে, যা তাদের বাবা-মাকেও ভেঙে দেয়। এটা গুরুত্বপূর্ণ যে বাবা-মা তাদের সন্তানদের জীবনে আসা চ্যালেঞ্জের জন্য মানসিকভাবে শক্তিশালী করে তোলে।

27

আপনিও যদি আপনার সন্তানদের জীবনে দুর্বল হতে না চান, তাহলে এই টিপস দিয়ে তাদের মানসিকভাবে শক্তিশালী করুন। আসুন জেনে নেই এই টিপসগুলো সম্পর্কে

37

বিশেষজ্ঞদের মতে, বেশিরভাগ অভিভাবক মনে করেন যে শিশুদের চ্যালেঞ্জ এবং অসুবিধার সম্মুখীন হতে হবে না, তবে এটি সত্য নয়। শিশুরাও নেতিবাচক চিন্তা করে। এটি শিশুর আচরণ এবং কর্মকে প্রভাবিত করে। পিতামাতার উচিত সন্তানকে বোঝানো যে তাদের চিন্তা করা উচিত নয় এবং প্রতিটি পরিস্থিতিতে ইতিবাচক থাকা উচিত। শিশুদের মধ্যে আত্মবিশ্বাস জাগিয়ে তুলতে, বাস্তবে বাঁচতে শেখান।

47

সফল হওয়ার আগে, প্রত্যেকেই অনেক ভুল করে এবং কেবল তাদের ভুল থেকে শিক্ষা নিয়েই তারা সাফল্যে পৌঁছায়। আপনি আপনার সন্তানকে ভুল করার জন্য বকাঝকা করবেন না, বরং তার মধ্যে ভুল থেকে শেখার অনুভূতি এবং প্রবণতা জাগ্রত করুন। শিশুকে অবশ্যই জানতে হবে যে ভুল করা ঠিক আছে।

57

আপনি যদি শিশুকে অন্য কিছু শেখান এবং নিজের বিপরীতে করেন, তবে বাচ্চারা তাদের দেওয়া পাঠ অনুসরণ করবে বলে আশা করবেন না। শিশু যা দেখে তাই করে, তাই আপনি যা শেখান তা বাস্তবায়ন করাও গুরুত্বপূর্ণ। তবেই আপনি শিশুদের জন্য একজন ভালো আদর্শ হয়ে উঠতে পারবেন।

67

সব বাচ্চাদের সবচেয়ে বেশি তাদের আবেগ নিয়ন্ত্রণে রাখতে হবে। অভিভাবকদেরও শিশুদের আবেগ বোঝা উচিত। কিভাবে তাদের আবেগ তাদের আচরণ প্রভাবিত করে। বাবা-মা একবার এই বিষয়গুলো বুঝলে, তারা তাদের সন্তানদের এই বিষয়গুলো সামলাতে সক্ষম করে তুলতে পারবে। শিশুরা কখনই মানসিকভাবে দুর্বল বোধ করবে না।

77

এটি একটি জীবন দক্ষতা যা সম্ভবত প্রতিটি শিশুর জানা উচিত। তাকে সাহায্য করার জন্য আপনার পাশে দাঁড়ানো উচিত নয় বরং তাকে নিজের সমস্যা সমাধান করতে শেখানো উচিত। ধীরে ধীরে, শিশু স্বয়ংক্রিয়ভাবে বুঝতে শুরু করবে যে কী করে কী ঘটবে এবং এইভাবে সে সমস্যা সমাধানের দক্ষতা বিকাশ শুরু করবে।

Share this Photo Gallery
click me!
Recommended Photos