সন্তানের অকাল বয়ঃসন্ধি ৬টি আশ্চার্য কারণ, যা নিয়ে সচেতন হতে হবে মায়েদের

যেসব শিশুর বয়ঃসন্ধিকাল শুরু হয় তারা প্রথমে দ্রুত বৃদ্ধি পায় কিন্তু তাদের সম্পূর্ণ জিনগত উচ্চতার সম্ভাবনায় পৌঁছানোর আগেই বেড়ে ওঠা বন্ধ করে দেয়। বয়ঃসন্ধিকার মেয়েদের ক্ষেত্রে ৮-১৩ বছরের মধ্যে হয়।

 

Web Desk - ANB | Published : Feb 19, 2023 4:32 PM IST / Updated: Feb 19 2023, 10:05 PM IST

সময়ের আগেই আপনার সন্তানের মধ্যে বয়ঃসন্ধির লক্ষণগুলি প্রকট হয়ে উঠেছে। এই নিয়ে স্বভাবতই যেকোনও বাবা-মায়ের মত আপনিও উদ্বিগ্ন হতে পারেন। কারণ প্রত্যেক বাবা মা শিশুদের অকাল বয়ঃসন্ধি মেনে নিতে পারে না। পাশাপাশি শিশুদেরও অকাল বয়ঃসন্ধি এলে তাদের সামাজিক ও মানসিক সমস্যা দেখা দিতে পারে। তাদের পরিবর্তনশীল দেহ মানসিক সমস্যার কারণ হতে পারে। ছেলেদের থেকেই এই বিষয়টি মেয়েদের বেশি প্রভাবিত করে। তাই প্রত্যেক বাবা ও মায়েরই অকাশ বয়ঃসন্ধি নিয়ে সচেতন হওয়া জরুরি।

যেসব শিশুর বয়ঃসন্ধিকাল শুরু হয় তারা প্রথমে দ্রুত বৃদ্ধি পায় কিন্তু তাদের সম্পূর্ণ জিনগত উচ্চতার সম্ভাবনায় পৌঁছানোর আগেই বেড়ে ওঠা বন্ধ করে দেয়। বয়ঃসন্ধিকার মেয়েদের ক্ষেত্রে ৮-১৩ বছরের মধ্যে হয়। আর ছেলেদের ক্ষেত্রে ৯-১৪ বছরের মধ্য। কিন্তু এই সময় ৩-৭ বছরের শিশুরাও বয়ঃসন্ধির মধ্যে পড়ে যাচ্ছে। তারকতগুলি কারণ রয়েছে। বিশেষজ্ঞদের মতে উচ্চমাত্রায় প্রোটিন খাওয়ার জন্যই এই সমস্যা দেখা দিচ্ছে।

প্রাথমিক বয়ঃসন্ধির কারণ

অতিরিক্ত স্থূলতা

শরীরে অতিরিক্ত চর্বি বা ইস্ট্রোজেন বা ইনসুলিনের মাত্রা বাড়িয়ে দেয়। এটি বয়ঃসন্ধির সময়কে এগিয়ে আনে। স্থূলতার এড়াতে শিশুদের বদ্ধ ঘরে না রেখে বাইরে বের করতে হবে। মাঠে খেলাধূলার ওপর জোর দিতে হবে। দিনে কমপক্ষে ৪৫ মিনিট খোলা আকাশের নিচে মাঠে খোলাধূলার ব্যবস্থা করতে হবে। অতিরিক্ত ক্যালরি যাতে বেরিয়ে যায় তার ব্যবস্থা করতে হবে।

২. বিপিএ

বিপিএ প্ল্যাস্টিকের বাক্সে পাওয়া রায়াসনিক। যা খাবার আর জলের মধ্যে দিয়ে সর্বদা শরীরে প্রবেশ করে। এটিএ প্রথমিক বয়ঃসন্ধির একটি কারণ। তাই শিশুদের প্ল্যাস্টিকের বাক্স বা জলের বোতল না দেওয়াই শ্রেয়। বিপিএ মাসিক তক্রের অনিয়ম করে। শরীরে PCOS বাড়িয়ে দেয়। যা মনকে প্রভাবিত করে।

৩. জাঙ্ক ফুড

জাঙ্ক ফুড স্থূলতার অন্যতম কারণ। পশুর চর্বির উচ্চ পরিমাণ ইনসুলিনকে বাড়িয়ে তোলে। যা বয়ঃসন্ধির বিকাশ ঘটায়। তিন থেকে সাত বছরের শিশুদের প্রাণীজ প্রোটিন বেশি খেলে আকাল বয়ঃসন্ধি দেখা দিতে পারে। শিশুদের নিরামিষ প্রোটিন দেওয়ার ব্যবস্থা রাখতে পারেন। প্রক্রিয়াজাত মাংসা যেমন সসেজ, সালামি এড়িয়ে চলুন। পাশাপাশি রেড মিটও এড়িয়ে যেতে হবে।

৪.সোশ্যাল মিডিয়া

শিশুদের বয়ঃসন্ধির জন্য অনেকটাই দায়ি সোশ্যাল মিডিয়া। প্রাপ্তবয়স্কদের বিষয়বস্তু সেখানে সহজলোভ্য। যা শিশুদের মস্তিষ্কে প্রভাব ফেলে। বিশেষ করে পিটুইটারি গ্রন্থিতে। এই গ্রন্থি উদ্দীপিত হলে হরমোন নিঃসৃত হয়, যা অণ্ডকোষ বা ডিম্বাশয়কে যৌন হরমোন তৈরি করতে আরও সাহায্য করে। যা শিশুদের মধ্যে দ্রুত বয়ঃসন্ধি এনে দেয়।

৫. প্রোটিন

অনেক প্রোটিন শেকে হরমোন থাকে যা কিশোরদের জন্য নেতিবাচক পার্শ্বপ্রতিক্রিয়া সৃষ্টি করতে পারে। এই প্রভাবগুলির মধ্যে পুরুষদের জন্য স্তনের বিকাশ এবং মহিলাদের জন্য মুখের চুলের বৃদ্ধি অন্তর্ভুক্ত থাকতে পারে। প্রোটিন শেক এবং অন্যান্য খাদ্যতালিকাগত সম্পূরক (প্যাকড জুস) সিন্থেটিক প্রোব রয়েছে যা হরমোনকে প্রভাবিত করে।

৬. গরুর দুধ

রিকম্বিন্যান্ট বোভাইন সোমাটোট্রপিন (আরএসবিটি) হল প্রাকৃতিকভাবে উৎপন্ন প্রোটিনের একটি সিন্থেটিক সংস্করণ যা গরুকে দুধ উৎপাদন করতে সাহায্য করে। এটি মেয়েদের মধ্যে তাড়াতাড়ি স্তন বৃদ্ধি এবং মাসিক শুরু করতে পারে। এটি ছেলেদের মধ্যে চুলের বৃদ্ধিকেও বাড়িয়ে তুলতে পারে। বাচ্চাদের মধ্যে অতিরিক্ত গরুর দুধ খাওয়া এড়িয়ে চলুন।

Share this article
click me!