বাচ্চার জলখাবারে রাখতে পারেন এই কয়টি পদ, স্বাদের সঙ্গে স্বাস্থ্য হবে উন্নত, দেখে নিন কী কী

রইল কয়টি খাবারের হদিশ। বাচ্চার জলখাবারে রাখতে পারেন এই কয়টি পদ, স্বাদের সঙ্গে স্বাস্থ্য হবে উন্নত, দেখে নিন কী কী খাওয়াতে পারেন বাচ্চাকে। রইল টিপস।

Web Desk - ANB | Published : Mar 15, 2023 2:21 AM IST

একই খাবার রোজ বাচ্চার মুখে রোজে না। তেমনই এমন খাবার খাওয়া প্রয়োজন যাতে তার স্বাস্থ্য উন্নতি ঘটে। আজ রইল কয়টি খাবারের হদিশ। বাচ্চার জলখাবারে রাখতে পারেন এই কয়টি পদ, স্বাদের সঙ্গে স্বাস্থ্য হবে উন্নত, দেখে নিন কী কী খাওয়াতে পারেন বাচ্চাকে। রইল টিপস।

কলা ও ওটসের স্মুদি খাওয়াতে পারেন। সকালে স্কুল যাওয়ার আগে বেশি খাবার খেতে চায় না অনেকে বাচ্চাই। এই সময় কলা ও ওটস দিয়ে স্মুদি বানিয়ে দিন। ওটস মিহি করে বেটে নিন। এবার তার সঙ্গে কলা দিয়ে ব্লেন্ড করে নিন। এতে খেঁজুর দিতে পারেন। সুস্বাদু এই খাবার পছন্দ হবে সব বাচ্চার।

টিফিনে দিন ভেজ স্যান্ডউইচ। বিভিন্ন উপকারী সবজি কেটে তা দিয়ে স্যান্ডউইচ বানিয়ে দিন। এমন খাবার বাচ্চার স্বাস্থ্যের উন্নতি ঘটাবে। সঙ্গে দীর্ঘক্ষণ পেট ভর্তি রাখবে। এরই সঙ্গে বাচ্চার শরীরে পুষ্টির জোগান ঘটাবে।

বাচ্চাকে খাওয়াতে পারেন স্যুপ। বিভিন্ন উপকারী সবজি কেটে তার সঙ্গে মাংসের টুকরো দিয়ে স্যুপ বানিয়ে নিন। জল খাবারে মন স্যুপ মন কাড়বে তার। তেমনই ঘটাবে স্বাস্থ্যের উন্নতি।

বাচ্চাকে খাওয়াতে পারেন পিনাট বাটার ও কলার তৈরি স্যান্ড উইচ। পাউরুটির দুটো টুকরোতে পিনাট বাটার লাগিয়ে নিন। এবার তার ওপর কলা টুকরো করে কেটে দিন। এতে পেট দীর্ঘক্ষণ ভর্তি থাকবে। সঙ্গে পিনাট বাটার ও কলা শরীরে জোগাবে পুষ্টি। মেনে চলুন এই বিশেষ টিপস।

ডিম রাখুন বাচ্চার খাদ্যতালিকায়। এতে আছে প্রোটিন। যা বাচ্চার সর্বাধিক বিকাশে সাহায্য করে। এটি বাচ্চার  ক্লান্তি বোধ ও হাড়ের ব্যথা থেকে মুক্তি দেয়। রোগ প্রতিরোধ ক্ষমতার বিকাশ করে। তেমনই শরীর রাখে সুস্থ। সঙ্গে নিয়মিত দুধ খাওয়ান। এটি ভিটামিন ডি, ক্যালসিয়ামেন ভরপুর। যা হাড় ও দাঁত সঠিক রাখে। এটি শিশুর শরীর রাখে সুস্থ। রক্তচাপ বজায় রাখে। এমনকী শারীরিক ও মানসিক বিকাশে সাহায্য করে।

অভিভাবক। এবার বাচ্চার মানসিক ও শারীরিক বিকাশ ঘটাতে বিশেষ নজর দিন খাদ্যতালিকায়। এমন খাবার খাওয়ান যাতে তার স্বাস্থ্যের উন্নতি ঘটে। সঙ্গে স্বাদও মন কাড়ে তার। আজ রইল কয়টি খাবারের টিপল। জলখাবারে বানাতে পারেন এমন খাবার। এতে বাচ্চার স্বাস্থ্যের উন্নতি ঘটবে। মেনে চলুন এই সকল বিশেষ টিপস। মিলবে উপকার। 

 

আরও পড়ুন

শুধু হাঁটলেই মুক্তি মিলবে এই পাঁচ কঠিন রোগ থেকে, দেখে নিন কোন উপায় শরীর রাখবেন সুস্থ

Menstrual Itching:মাসিকের সময় যোনির চুলকানিতে জীবন যেন যায় যায়-এর অনুভূতি, কীভাবে সামলাবেন এই অস্বস্তি

মাতৃগর্ভেই ভ্রূণের হার্ট সার্জারি! জটিল অপারেশন করে চমকে দিল দিল্লি AIIMS

 

Share this article
click me!