পরীক্ষার আগে স্ট্রেস থেকে দূরে রাখুন বাচ্চাকে, জেনে নিন কী কী করলে মিলবে উপকার

পড়াশোনা নিয়ে অধিক চিন্তায় ভোগে বাচ্চারা। সারাক্ষণ দুশ্চিন্তা করে। এই সময় বাচ্চা যাতে স্ট্রেসে না ভোগে সে দিকে বিশেষ খেয়াল রাখুন। বাচ্চাকে পরীক্ষার আগে স্ট্রেস মুক্ত রাখতে খেয়াল রাখুন এই কয়টি বিষয়।

Sayanita Chakraborty | Published : Feb 19, 2023 5:45 AM IST

হাতে মাত্র কদিনের অপেক্ষা। আর কিছুদিনের মধ্যে শুরু হবে বোর্ডের পরীক্ষা। তেমনই শুরু হবে ক্লাসের বার্ষিক পরীক্ষা। এই সময় সব বাচ্চারা বইয়ে মুখ গুঁজেছে। এই পরীক্ষায় ভালো ফল করার জন্য চলছে লড়াই। এই সময় অনেক বাচ্চার মধ্যে দেখা দেয় স্ট্রেস। পড়াশোনা নিয়ে অধিক চিন্তায় ভোগে বাচ্চারা। সারাক্ষণ দুশ্চিন্তা করে। এই সময় বাচ্চা যাতে স্ট্রেসে না ভোগে সে দিকে বিশেষ খেয়াল রাখুন। বাচ্চাকে পরীক্ষার আগে স্ট্রেস মুক্ত রাখতে খেয়াল রাখুন এই কয়টি বিষয়।

পরীক্ষার আগে যাতে ঘুম না পায় সে জন্য অনেকেই চা বা কফি খায়। কিন্তু, অধিক পরিমাণে চা বা কফি খাওয়া মোটেও উচিত নয়। চা বা কফি বা অধিক পরিমাণে কার্বনেটেড পানীয় গ্রহণ করবেন না। এতে ঘুমে ব্যঘাত ঘটে। এতে শরীরে খারাপ প্রভাব পড়ে। সারা দিনে অন্তত ৮ ঘন্টা ঘুমের প্রয়োজন। ঘুম ঠিক না হলে শরীর খারাপ হতে পারে।

সময় মতো খাবার না খেলে তার থেকে দেখা দিতে পারে স্ট্রেস। পড়াশোনার চাপে সঠিক সময় খাবার খাওয়ার খেয়াল থাকে না অনেকের। এর কারণে অসুস্থতা, বিরক্তি ও শক্তি হ্রাস পায়। এর থেকে স্ট্রেসের সমস্যা আসতে পারে। শরীরে দেখা দিতে পারে অস্বস্তি। মেনে চলুন এই টিপস।

এই সময় বাচ্চারা অনেকেই ডিহাইড্রেশনের সমস্যায় ভুগে থাকেন। এই সময় শরীরে যাতে জলের অভাব না হয় সে দিকে খেয়াল রাখুন। বাচ্চা যাতে রোজ ৮ থেকে ১০ গ্লাস জল পান করে সে দিকে খেয়াল রাখুন। পরীক্ষার আগে স্ট্রেস দূর করতে ও সুস্থ থাকতে মেনে চলুন এই টিপস।

পরীক্ষার সময় বাচ্চার স্মৃতিশক্তি উন্নত করার দিকে খেয়াল রাখুন। এই সময় ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ খাবার খাওয়ান। আখরোট, শণের বীজ, কুমড়োর বীজ, তিলের বীজ ও সয়াবিন তেলেক খাবার খাওয়ান বাচ্চাকে। এতে স্মৃতিশক্তি উন্নত হবে তেমনই স্ট্রেসের সমস্যা দেখা দেবে না।

এই সময় বাচ্চাকে স্ট্রেস মুক্ত রাখতে বাচ্চার খাদ্যতালিকায় যোগ করুন কয়টি খাবার। এই সময় ভিটামিন সি, ভিটামিন বি কমপ্লেক্স যুক্ত খাবার রাখুন। বাদাম, ব্রাউন রাইস, ডিম, ফল, ফল ও সবজি খাওয়ান বাচ্চাকে। এতে বাচ্চার মানসিক চাপ কমবে। সে থাকবে সুস্থ। সঙ্গে দূর হবে স্ট্রেসের সমস্যা।

 

আরও পড়ুন

এই কয় উপায় ব্যবহার করুন অ্যাপেল সিডার ভিনিগার, দূর হবে গলা ব্যথার সমস্যা

কোভিড-ক্যান্সারের সম্পর্ক জুড়লেন বাবা রামদেব, তার পরিপ্রেক্ষিতে কী বললেন বিশেষজ্ঞ চিকিৎসকরা

কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখতে প্রতিদিন পাতে রাখুন এই খাবারগুলি, আজ থেকেই শুরু করুন

Share this article
click me!