সান ট্যান থেকে মিলবে দ্রুত মুক্তি, ব্যবহার করে দেখুন অব্যর্থ এই ঘরে তৈরি স্ক্রাব

অনেকে এর জন্য কেমিক্যাল সমৃদ্ধ পণ্যও ব্যবহার করেন। এগুলো দীর্ঘমেয়াদে ত্বকের অনেক ক্ষতি করে । এমন পরিস্থিতিতে, আপনি অনেক ধরণের ঘরোয়া প্রতিকারও চেষ্টা করতে পারেন। এটি ট্যানিং দূর করতে সাহায্য করে।
 

deblina dey | Published : Mar 14, 2022 8:46 AM IST

অতিরিক্ত সূর্যের আলোর কারণে ত্বক টান হয়ে যায়। ক্ষতিকারক UV রশ্মি ত্বকের অনেক ক্ষতি করে। আসলে, এটি আপনার ত্বকে মেলানিন বাড়ায়। এ কারণে ত্বকের রং কালো হয়ে যায়। দীর্ঘক্ষণ রোদে থাকার কারণে ত্বকে ট্যানিং , বলিরেখা ও দাগও দেখা দেয় । এটি অপসারণ করা বেশ কঠিন। অনেকে এর জন্য কেমিক্যাল সমৃদ্ধ পণ্যও ব্যবহার করেন। এগুলো দীর্ঘমেয়াদে ত্বকের অনেক ক্ষতি করে । এমন পরিস্থিতিতে, আপনি অনেক ধরণের ঘরোয়া প্রতিকারও চেষ্টা করতে পারেন। এটি ট্যানিং দূর করতে সাহায্য করে।
চালের আটা স্ক্রাব
এর জন্য এক থেকে দুই চামচ চালের আটা নিন। এতে সামান্য মধু যোগ করুন। একসাথে মিশিয়ে পেস্ট তৈরি করুন। মুখে ও ঘাড়ে লাগান। এটি শরীরের বাকি অংশে লাগান। কিছুক্ষণ সার্কুলার মোশনে ম্যাসাজ করুন। ১০ থেকে ১২ মিনিটের জন্য এটি ছেড়ে দিন। এরপর জল দিয়ে ত্বক ধুয়ে ফেলুন।
ওটস স্ক্রাব
ওটস পাউডার তৈরি করতে গ্রাইন্ডারে ২-৩ চামচ কাঁচা ওটস রাখুন। এতে 2 টেবিল চামচ সাধারণ দই যোগ করুন এবং মেশান। এই মিশ্রণটি মুখ, ঘাড় এবং শরীরের অন্যান্য প্রভাবিত অংশে লাগান। কয়েক মিনিটের জন্য আপনার আঙ্গুল দিয়ে আলতো করে ম্যাসাজ করুন। এটি ১৫ থেকে ২০ মিনিটের জন্য রেখে দিন। এরপর জল দিয়ে ত্বক ধুয়ে ফেলুন। ট্যান দূর করতে সপ্তাহে ২ থেকে ৩ বার ঘরে তৈরি এই স্ক্রাবটি ব্যবহার করতে পারেন।
স্ট্রবেরি স্ক্রাব
এর জন্য ৪-৫ টা তাজা স্ট্রবেরি নিন। আপনি একটি স্ট্রবেরি পেস্ট না পাওয়া পর্যন্ত এগুলি মিশ্রিত করুন। স্ট্রবেরি পাল্পে ১-২ চা চামচ দুধ যোগ করুন। এই মিশ্রণটি মুখ এবং ঘাড়ের পাশাপাশি শরীরের অন্যান্য প্রভাবিত অংশে লাগান। ২ মিনিট ম্যাসাজ করুন। এটি ত্বকে ৫ থেকে ৬ মিনিটের জন্য রেখে দিন। এর পর ধুয়ে ফেলুন। সপ্তাহে ২ থেকে ৩ বার ব্যবহার করতে পারেন।
দই স্ক্রাব
এর জন্য আপনার লাগবে এক টেবিল চামচ সাধারণ দই এবং আধা টেবিল চামচ মধু। এই মিশ্রণটি মুখ এবং ঘাড়ের পাশাপাশি শরীরের অন্যান্য প্রভাবিত অংশে লাগান। কয়েক মিনিট ম্যাসাজ করুন। এটি ত্বকে ১৫ থেকে ২০ মিনিটের জন্য রেখে দিন। এর পর সাধারণ জল দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে ২ থেকে ৩ বার এই স্ক্রাব ব্যবহার করতে পারেন।

আরও পড়ুন- চুলের যত্নে ব্যবহার করুন এই কয়টি তেল, সমাধান হবে অকাল পক্কতার সমস্যা

আরও পড়ুন- খাদ্যতালিকায় রাখুন এই কয়টি খাবার, জেনে নিন মহিলাদের সুস্বাস্থ্যের জন্য কী কী প্রয়োজন

আরও পড়ুন- এই ৫ সবজি কোলেস্টেরল কমাতে ও রক্তনালী পরিষ্কার করতে সাহায্য করে, দেখে নিন সেই তালিকা

Share this article
click me!