Cardiac Arrest: ঘুম মধ্যে রোগীরা শিকার হচ্ছেন কার্ডিয়াক অ্যারেস্টে, গবেষণা বলছে মহিলাদের মৃত্যু সংখ্যা বেশ

মার্কিন যুক্তরাষ্ট্রের সিডারস-সিনাই মেডিকেল সেন্টারের (Cedars-Sinai Medical Center) কার্ডিয়াক অ্যারেস্ট নিয়ে গবেষণায় উঠে এসেছে চাঞ্চল্যকর তথ্য। গবেষক সুমিত চুগ (Sumeet Chugh) জানান, কার্ডিয়াক অ্যারেস্টে মহিলাদের মৃত্যুর সংখ্যা ছেলেদের তুলনায় বেশি।

Asianet News Bangla | Published : Nov 9, 2021 8:34 AM IST / Updated: Nov 09 2021, 02:10 PM IST

কদিন আগে ভারতে কন্নড় ইন্ডাস্ট্রির সবচেয়ে বড় অভিনেতা পুনীত কুমারের (Punit Kumar) অকাল মৃত্যুকে শোরের ছায়া নেমে এসেছিল। কার্ডিয়াক অ্যারেস্টে (Cardiac Arrest) মার গিয়েছিলেন তিনি। তার কিছুদিন আগে মন্দিরা বেদীর স্বামী অভিনেতা-পরিচালক রাজ কৌশলও (Raj Kaushal) ঘুমের মধ্যে মারা যান কার্ডিয়াক অ্যারেস্টে। সারা পৃথিবী জুড়ে প্রতি সেকেন্ডে কার্ডিয়াক অ্যারেস্টে (Cardiac Arrest) প্রাণ হারাচ্ছেন একাধিক মানুষ। এবার এই কার্ডিয়াক অ্যারেস্ট নিয়ে উঠে এল এক অদ্ভুত তথ্য। জানা গেল, ছেলেদের তুলনায় মেয়েরা বেশি মারা যান এই রোগে। অধিকাংশ ক্ষেত্রেই ঘুমের মধ্যে হচ্ছে কার্ডিয়াক অ্যারেস্ট। 

আরও পড়ুন: Health Tips: একদিকে করোনা অন্যদিকে মরশুমি ফ্লু, এই সময় ফুসফুস সুস্থ রাখুন ঘরোয়া টোটকায়

ডাক্তারি মতে, হঠাৎ যদি কোনও ব্যক্তির হৃদস্পন্দন পুরোপুরি থেকে যায়, তাকে বলা হয় কার্ডিয়াক অ্যারেস্ট(Cardiac Arrest)। সাধারণত একে ম্যাসিভ হার্ট অ্যাটাকও বলা হয়। এই অ্যাটাকের ফলে দেহে রক্ত সঞ্চালন বন্ধ হয়ে যায়। নিঃশ্বাস-প্রশ্বাস বন্ধ হয়ে তৎক্ষণাত মৃত্যু ঘটে। মার্কিন যুক্তরাষ্ট্রের সিডারস-সিনাই মেডিকেল সেন্টারের (Cedars-Sinai Medical Center) কার্ডিয়াক অ্যারেস্ট নিয়ে গবেষণায় উঠে এসেছে চাঞ্চল্যকর তথ্য। গবেষক সুমিত চুগ (Sumeet Chugh) জানান, কার্ডিয়াক অ্যারেস্টে মহিলাদের মৃত্যুর সংখ্যা ছেলেদের তুলনায় বেশি। আর ঘুমের মধ্যে কার্ডিয়াক অ্যারেস্ট (Cardiac Arrest)  বেশি দেখা যায়। জানা গিয়েছে, ঘুমের সময় মানুষের হৃদস্পন্দন ও ব্লাড প্রেসার (Blood Pressure) হ্রাস পায় এবং মেটাবলিজমও কমে যায়। এর থেকে বেড়ে যায় কার্ডিয়াক অ্যারেস্টের ঝোঁক। তবে, গবেষণায় দেখা গিয়েছে যে সকল মহিলাদের ফুসফুসে সংক্রমণ আছে তাদের কার্ডিয়াক অ্যারেস্টের ঝোঁক বাড়ে।  সুমিত চুগ আরও বলেন, দীর্ঘস্থায়ী ফুসফুসের (Lungs) রোগ এবং হাঁপানির জন্য দিনের বেলার ক্ষেত্রে তুলনায় রাতে কার্ডিয়াক অ্যারেস্টের অ্যারেস্ট (Cardiac Arrest)  বেশি হয়। 

আরও পড়ুন: Covid-19: পুজো শেষ হতেই সংক্রমণ কমল রাজ্যে, কোভিডে মৃত্যু থামেনি ৭ জেলায়

তারা এও জানান এই রোগে মহিলারা বেশি মারা যান। একটি গবেষণায় দেখা গিয়েছে, রাতের বেলায় কার্ডিয়াক অ্যারেস্টের (Cardiac Arrest) ঘটনায় পুরুষদের তুলনায় নারীদের (Women) আকস্মিক মৃত্যুর সম্ভাবনা বেশি থাকে। হার্ট রিদম জার্নালে প্রকাশিত এই সমীক্ষায় বলা হয়েছে যে, ২৫.৪ শতাংশ মহিলারা রাতে কার্ডিয়াক অ্যারেস্টের (Cardiac Arrest)  শিকার হন। যেখানে তাদের পুরুষদের সংখ্যা ২০.৬। জানা গিয়েছে, স্টেরয়েড এবং শক্তিবর্ধক ওষুধের ব্যবহার, নিয়মিত হৃদরোগের (Heart Diseases) ওষুধ খাওয়ার জন্য ঝোঁক বাড়ে এই রোগের।  তাই সব সময় ডাক্তারি পরামর্শ মেনে চলুন। শরীরে কোনও রোগ বাসা বাঁধলে ফেলে না রেখে ডাক্তার দেখান। 
 

Share this article
click me!