লবন ও সরিষার তেল অসাধারন মিশ্রণ, এই ৩ গুরুত্বপূর্ণ সমস্যা দূর করে

সরিষার তেল এবং লবণ অনেক স্বাস্থ্য সমস্যা দূর করতে পারে। বিশেষ করে দাঁতের ব্যথা, দাঁতের হলদে ভাব এবং ওজন কমাতে এটি কার্যকরী। এই প্রবন্ধে আমরা জানবো সরিষার তেল ও লবণের উপকারিতা সম্পর্কে।
 

Web Desk - ANB | Published : Oct 11, 2022 10:12 AM IST

সরিষার তেল এবং লবণ আমাদের রান্নাঘরের একটি গুরুত্বপূর্ণ অংশ। এই উভয় মিশ্রণ প্রায় সব ধরনের সবজি ব্যবহার করা হয়। কিন্তু জানেন কি এই দুটি মিশিয়ে খেলে শরীরে কী কী উপকার হয়? হ্যাঁ, সরিষার তেল এবং লবণ অনেক স্বাস্থ্য সমস্যা দূর করতে পারে। বিশেষ করে দাঁতের ব্যথা, দাঁতের হলদে ভাব এবং ওজন কমাতে এটি কার্যকরী। এই প্রবন্ধে আমরা জানবো সরিষার তেল ও লবণের উপকারিতা সম্পর্কে।

সরিষার তেল ও লবণের উপকারিতা-
মাড়ির ব্যথা উপশম
মাড়ির ব্যথা উপশমে সরিষার তেল ও লবণ ব্যবহার করা যেতে পারে। আসলে, লবণে উপস্থিত ফ্লোরাইড মাড়ির শক্তি বাড়ায়, যা ব্যথা এবং ফোলা কমাতে পারে। এটি ব্যবহার করতে, ১ চিমটি লবণের সঙ্গে সামান্য সরিষার তেল মেশান। এবার এটি দিয়ে মাড়ি ম্যাসাজ করুন। এতে মাড়ির ব্যথা কমবে।

দাঁতের হলদে ভাব থেকে মুক্তি পান
দাঁতের হলদে ভাব দূর করতে সরিষার তেল ও লবণ ব্যবহার করুন। এটি দাঁতের জন্য প্রাকৃতিক ক্লিনজার হিসেবে কাজ করতে পারে। এছাড়াও, এটি দাঁত গভীরভাবে পরিষ্কার করবে। যদি আপনার দাঁতে ময়লা জমে থাকে তাহলে এর জন্য ১ চা চামচ লবণ নিন। এতে সামান্য সরিষার তেল মিশিয়ে আঙ্গুল দিয়ে দাঁত ব্রাশ করুন। এতে দাঁতের হলদে ভাব দূর হবে।

আরও পড়ুন- চুল অতিরিক্ত পাতলা, এভাবে যত্ন নিন নাহলে টাক হতে বেশি সময় লাগবে না

আরও পড়ুন- উৎসবের মরশুমে নিজেকে সুন্দর ও স্টাইলিশ দেখাতে অবশ্যই এই মেকআপ টিপসগুলি

আরও পড়ুন- পুজোয় আপনার সুবাসে মেতে উঠুক চারপাশ, ফ্ল্যাট ৫০ শতাংশ ছাড়ে মিলছে এই ব্র্যান্ডেড

ওজন কমানোর জন্য-
মুখের স্বাস্থ্য ছাড়াও সরিষার তেল এবং লবণ আপনার ওজন কমাতেও সহায়ক। এতে উপস্থিত বৈশিষ্ট্য আপনার শরীরের অতিরিক্ত চর্বি কমাতে কার্যকরী। এটি সহজেই আপনার শরীরের ওজন কমাতে পারে। এ জন্য আপনার খাদ্যতালিকায় নিয়মিত লবণ ও সরিষার তেল রাখুন। সরিষার তেল এবং লবণ আপনার স্বাস্থ্যের জন্য খুবই উপকারী প্রমাণিত হতে পারে। তবে, আপনার সমস্যা যদি অনেক বেড়ে যায়, তবে এই পরিস্থিতিতে অবশ্যই একজন বিশেষজ্ঞের পরামর্শ নিন।

Share this article
click me!