বর্ষায় এইভাবে ত্বকের যত্ন নিন উজ্জ্বল ত্বক পেতে এই বিশেষ ফেসপ্যাকটি ব্যবহার করে দেখুন

এই ফেসপ্যাকগুলি ঘরে তৈরি করা খুব সহজ। এগুলি প্রাকৃতিক উপাদান ব্যবহার করে তৈরি করা হয়। চলুন জেনে নেওয়া যাক ঘরে তৈরি কোন কোন ফেস প্যাক আপনি ব্যবহার করতে পারেন।
 

Web Desk - ANB | Published : Jul 31, 2022 11:05 AM IST

বর্ষায় ত্বক সংক্রান্ত নানা সমস্যার সম্মুখীন হতে হয়। আর্দ্রতার কারণে ছত্রাকের সংক্রমণ এবং ব্রণ বেশ সাধারণ। তৈলাক্ত ত্বক যাদের এই মৌসুমে তাদের ত্বকের বিশেষ যত্ন নেওয়া প্রয়োজন। গরম ও আর্দ্র আবহাওয়ায় ত্বক থেকে তেল বের হওয়া নিয়ন্ত্রণ করা খুবই কঠিন হয়ে পড়ে। এমন পরিস্থিতিতে, আপনি এটি মোকাবেলায় ঘরে তৈরি ফেসপ্যাক ব্যবহার করতে পারেন। এই ফেসপ্যাকগুলি ঘরে তৈরি করা খুব সহজ। এগুলি প্রাকৃতিক উপাদান ব্যবহার করে তৈরি করা হয়। চলুন জেনে নেওয়া যাক ঘরে তৈরি কোন কোন ফেস প্যাক আপনি ব্যবহার করতে পারেন।

টমেটো ফেস প্যাক
এই ফেসপ্যাকটি তৈরি করতে একটি টমেটো বেটে নিন। এতে ১ টেবিল চামচ বেসন, ১ চা চামচ কমলার খোসার গুঁড়া এবং চা চামচ লেবুর রস দিন। এতে কাঁচা দুধ যোগ করুন। এই সব জিনিস ভালো করে মিশিয়ে নিন। এবার এই ফেসপ্যাকটি মুখে এবং ঘাড়ে লাগান। এটি শুকিয়ে যাওয়া পর্যন্ত রেখে দিন। এরপর সাধারণ জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

টমেটো এবং ওটস ফেসপ্যাক
এই ফেসপ্যাকটি তৈরি করতে ১টি টমেটো, ১ টেবিল চামচ ওটস এবং ১ চা চামচ দই লাগবে। টমেটো ব্লেন্ড করুন। এতে ওটমিল এবং দই যোগ করুন। এই সব জিনিস ভালো করে মিশিয়ে নিন। এই পেস্ট মুখে এবং ঘাড়ে লাগান। এটি ২০ মিনিটের জন্য রেখে দিন। এর পর পরিষ্কার জল দিয়ে ধুয়ে ফেলুন। আপনি সপ্তাহে ১ থেকে ২ বার এই ফেসপ্যাকটি ব্যবহার করতে পারেন।

অ্যালোভেরা ফেস প্যাক
একটি পাত্রে ১ চা চামচ অ্যালোভেরা জেল নিন। এতে সমপরিমাণ লেবুর রস মেশান। এই দুটি জিনিস ভালো করে মিশিয়ে নিন। এই ফেসপ্যাকটি মুখে এবং ঘাড়ে লাগান। ১৫ মিনিটের জন্য এটি ছেড়ে দিন। এর পর সাধারণ জল দিয়ে ত্বক ধুয়ে ফেলুন।

অ্যালোভেরা এবং নিম ফেসপ্যাক
এই ফেসপ্যাকটি তৈরি করতে নিম পাতা ধুয়ে শুকিয়ে নিন। এতে অ্যালোভেরা জেল মেশান। এতে সামান্য জল মিশিয়ে পেস্ট তৈরি করুন। এই পেস্টটি ঘাড়ে এবং মুখে লাগান। ১০ মিনিটের জন্য এটি ছেড়ে দিন। এর পর সাধারণ জল দিয়ে ত্বক ধুয়ে ফেলুন।

আরও পড়ুন- ত্বকের লাবণ্য বজায় রাখতে প্রতিদিনের ডায়েটে রাখুন এগুলি, জেনে নিন খাওয়ার পদ্ধতি

আরও পড়ুন- আপনার হার্ট কতটা সুস্থ, ঘরে বসেই জেনে নিন এই পরীক্ষার মাধ্যমে

আরও পড়ুন- সব সময় স্পাইসি খাবার খেতে ইচ্ছে করে, তবে জেনে নিন এর আসল কারণ

ক্রিম এবং হলুদের ফেসপ্যাক
এই ফেসপ্যাকটি তৈরি করতে একটি পাত্রে আধা চা চামচ হলুদ গুঁড়ো নিন। এতে ২ চামচ ক্রিম দিন। এই দুটি ভালো করে মিশিয়ে নিন। মুখে লাগান। ১৫ মিনিটের জন্য এটি ছেড়ে দিন। এরপর হালকা ক্লিনজার দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

Share this article
click me!