ঘরে পড়ে থাকা এই বল কত রকম জটিল সমস্যার সমাধান করতে পারে, জানলে অবাক হবেন

আজকের ব্যস্ত জীবনে সকাল থেকে রাত অবধি মানসিক চাপ বহে বেড়াতে হয়। এমন পরিস্থিতিতে আপনার স্ট্রেস লেভেলও অনেক বেড়ে যায়। কোনও কোনও সময় এই চাপ বা উদ্বেগ নিয়ন্ত্রণ করা খুব কঠিন হয়ে পড়ে। 

Web Desk - ANB | Published : May 14, 2022 10:35 AM IST

কখনও কাজের চাপে, কখনও চাকরির সমস্যা, কখনও সাংসারিক জীবনে অশান্তির কারণ, কখনও পড়াশুনা রেজাল্ট ভালো না হওয়া, কখনও অন্যদের থেকে পিছিয়ে পড়ার ভয়, এই সমস্ত কারণগুলি থেকে। জীবনের যে কোনও স্তরে যে কোনও কারণে আমাদের ঘিরে ধরতে পারে এই অবসাদ। মানসিক চাপ বা স্ট্রেস আজকের জীবনযাত্রার খুব সাধারণ হয়ে উঠেছে। 

আজকের ব্যস্ত জীবনে সকাল থেকে রাত অবধি মানসিক চাপ বহে বেড়াতে হয়। এমন পরিস্থিতিতে আপনার স্ট্রেস লেভেলও অনেক বেড়ে যায়। কোনও কোনও সময় এই চাপ বা উদ্বেগ নিয়ন্ত্রণ করা খুব কঠিন হয়ে পড়ে। এমন পরিস্থিতিতে এটি আপনার স্বাস্থ্যের উপর ক্ষতিকর প্রভাব ফেলতে পারে। স্ট্রেস কেবল আপনার স্বাস্থ্য এবং জীবনকেই নয় আপনার চারপাশের মানুষকেও প্রভাবিত করে। অতিরিক্ত স্ট্রেস দূর করার অন্যতম উপায় হ'ল স্ট্রেস বল ব্যবহার করা। 

এই নরম বলটি অবিলম্বে আপনার স্ট্রেস হ্রাস করতে খুব সহায়ক হতে পারে। জেনে নেওয়া যাক স্ট্রেস বলের কিছু স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে। স্ট্রেস বল উদ্বেগ এবং স্ট্রেস কমাতে যেমন সহায়ক। তেমনি এটি ধ্যানের মত মানসিক শান্তি দিতেও সহায়ক। এই বলে চাপ দেওয়ার সময় এতে মনোযোগ দিলে এটি স্ট্রেস কমায় সহজেই। এই স্ট্রেস বলটি চাপ দেওয়ার ফলে মস্তিষ্ককে হরমোনগুলি ক্ষরণে সহায়তা করে যা মানসিক চাপ বাস্ট্রেস এর ভারসাম্য বজায় রাখতে সহায়তা করে। 
 

আরও পড়ুন- এই আবহাওয়ায় হাড় মজবুত রাখতে খাদ্যের পাশাপাশি মালিশ করুন এই ৪ তেল দিয়ে

আরও পড়ুন- মশা তাড়ানোর কয়েল বা তেল, মশা নয় আপনার জন্য কতটা ক্ষতিকর জানেন

আরও পড়ুন- বাচ্চার পেটে কৃমি হলে ওষুধ ছাড়াও এই জিনিসগুলো কার্যকর, খাওয়ার সঙ্গে সঙ্গে আরাম পাবে


এই বলগুলি সস্তা এবং সহজেই উপলব্ধ।  ছোটখাটো ব্যাথা বা মচকে যাওয়া ব্যাথা থেকে সহজেই মুক্তি মেলে। তাই নিয়মিত এই স্ট্রেস বল ব্যবহারকে মিনি ওয়ার্কআউটও বলা হয়। আপনি যখন স্ট্রেস বলটিতে চাপ দেবেন তখন এটি কব্জি এবং হাতের সমস্ত পেশীগুলিকে প্রসারিত করে। এর ফলে পেশীগুলি আপনার পেশীগুলির টান কমাতেও সাহায্য করে। 

Share this article
click me!