স্ট্রেসের সমস্যা সমাধানে ম্যাসাজ করুন এই চারটি তেল দিয়ে, জেনে নিন কী কী

নানা কারণে দেখা দেয় স্ট্রেস। এই সমস্যা সঠিক সময় নিয়ন্ত্রণ করতে না পারলে দেখা দিতে পারে কঠিন রোগ। সমস্যা থেকে বাঁচতে ভরসা রাখুন কয়টি তেলের ওপর। আর রইল চারটি তেলের কথা। এই চার তেল দিয়ে ম্যাসাজ করলে মেলে মানসিক শান্তি। দূর হয় স্ট্রেস। জেনে নিন কী কী।

Sayanita Chakraborty | / Updated: Oct 08 2022, 05:15 AM IST

মানসিকের চাপ বর্তমানে সাধারণ সমস্যায় পরিণত হয়েছে। নানা কারণে স্ট্রেসের সমস্যায় ভুগছেন বহু মানুষ। অফিসে কাজের চাপ, পরিবারের চাপ, আর্থিক টানাপোড়েন- সহ নানা কারণে দেখা দেয় স্ট্রেস। এই সমস্যা সঠিক সময় নিয়ন্ত্রণ করতে না পারলে দেখা দিতে পারে কঠিন রোগ। সমস্যা থেকে বাঁচতে ভরসা রাখুন কয়টি তেলের ওপর। আর রইল চারটি তেলের কথা। এই চার তেল দিয়ে ম্যাসাজ করলে মেলে মানসিক শান্তি। দূর হয় স্ট্রেস। জেনে নিন কী কী। 

জুঁই- উদ্বেগ কমাতে ওষুধের মতো কাজ করে জুঁই তেল। এতে কোনও পার্শ্ব প্রতিক্রিয়া নেই। এটি উদ্বেগ, বিষণ্ণতা থেকে মুক্তি দিতে পারে। স্ট্রেসের সমস্যা থেকে মুক্তি পেতে জুঁই ফুলের নির্যাস থেকে তৈরি তেল দিয়ে ম্যাসাজ করুন। মিলব উপকার।   
 
রোজ জেরানিয়াম এসেন্সিয়াল তেল দিয়ে ম্যাসাজ করুন। এই তেলের রয়েছে একাধিক উপকার। এটি হরমোনের মাত্রার ভারসাম্য বজায় রাখে। এটি স্নায়ুকে শিথিল করে। লিম্ফ্যাটিক সিস্টেমকে উদ্দীপিত করে এই তেল। তাই নিয়মিত এই তেলে ম্যাসাজ করুন। সপ্তাহে ১ দিন এই তেলে ম্যাসাজ করলে মিলবে উপকার। 

পুদিনা- পুদিনা তেলে রয়েছে একাধিক উপকার। এই পুদিনা তেলের ঘ্রাণ নিলে হতাশা, ক্লান্তি ও উদ্বেগ সব থেকে মুক্তি মিলবে। পুদিনা পাতার তেলের নির্যাস দিয়ে তৈরি হয় পুদিনা তেল। এই তেল দিয়ে ম্যাসাজ করলে মিলবে উপকার। সপ্তাহে ১ কিংবা ২ দিন ম্যাসাজ করতে পারেন।   

ল্যাভেন্ডার- ল্যাভেন্ডার তেল স্ট্রেসের সমস্যা থেকে মুক্তি দিতে বেশ উপকারী। এই তেলে রয়েছে একাধিক গুণ। এটি পেশি শিথিল করে। তেননই হার্ট ভালো রাখতেও সাহায্য করে এই ঘ্রাণ। এবার থেকে স্ট্রেসের সমস্যা থেকে মুক্তি পেতে ল্যাভেন্ডার তেল দিয়ে ম্যাসাজ করতে পারেন। 

স্ট্রেস থেকে মুক্তি পেতে নিয়মিত মেডিটেশন করুন। গান শুনুন। মিউজিক দ্রুত মানসিক চাপ দূর করে। অনেক সময় স্ট্রেসের সমস্যা অধিক হলে তার চিকিৎসার ক্ষেত্রে মিউজিক থেরাপির ওপর ভরসা করতে পারেন। তেমনই সঠিক খাদ্যাভ্যাস মুক্তি দিতে পারেন এই সমস্যা থেকে। তেমনই পাজেল গেমস খেলতে পারেন। এতে মিলবে উপকার। এই সমস্যা থেকে মুক্তি পেতে নিয়মিত এই সকল গেমস খেলতে পারেন। এছাড়া, স্ট্রেসের সমস্যা সমাধানে ম্যাসাজ করুন এই চারটি তেল দিয়ে। মিলবে উপকার।  

 

আরও পড়ুন- মানসিক অবসাদে ভুগছেন, নিয়মিত এই কাজ করলেই মুক্তি পাবেন স্ট্রেস থেকে

আরও পড়ুন- পনার স্ট্রেসকে এক পলকে গায়েব করতে পারে সাউন্ড বাথ, জানুন কিভাবে সাহায্য করে এই প্রাচীন পদ্ধতি

আরও পড়ুন- অক্সিডেটিভ স্ট্রেস কি, দ্রুত ত্বককে বৃদ্ধ করে তোলে, জেনে নিন আরও কী কী সমস্যা দেখা দিতে পারে

Share this article
click me!