এই গরমে ঘামের দুর্গন্ধ আর নয়, ঘরোয়া টোটকায় সারান এই সমস্যা

গ্রীষ্মে, আন্ডারআর্ম বা বগল থেকে ঘামের গন্ধ অনেক সময় বিরক্তির কারণ হয়ে দাঁড়াতে পারে। এ কারণে অনেক জায়গায় লোকজনের সঙ্গে বসাও যায় না।

Parna Sengupta | Published : Mar 22, 2022 6:04 PM IST

প্রত্যেকের কাছেই বডিস্প্রে, ডিওড্রেন্ট বা যেকোনও সুগন্ধি খুব প্রয়োজনীয় একটি উপকরণ। শরীরের ঘামের দুর্গন্ধ থেকে মুক্ত রাখতে বডি স্প্রে অত্যন্ত দরকারী। তবে এমন অনেক বডিস্প্রে আছে যেগুলির সুগন্ধি খুব বেশিক্ষণ স্থায়ী হয় না। অতিরিক্ত ঘামলেই বডিস্প্রের সুগন্ধিটি নষ্ট হয়ে যায় বা গন্ধ চলে যায়। গ্রীষ্মে (Summer), আন্ডারআর্ম বা বগল থেকে ঘামের গন্ধ (Underarms smell) অনেক সময় বিরক্তির কারণ হয়ে দাঁড়াতে পারে। এ কারণে অনেক জায়গায় লোকজনের সঙ্গে বসাও যায় না। কিছু সহজ ঘরোয়া উপায় অবলম্বন করলে (follow these tips at Home) আপনি এই সমস্যা থেকে অনেকাংশে মুক্তি পেতে পারেন।

আলুর টুকরো: বাহুর নিচের বা বগলের দুর্গন্ধ দূর করতে আলুর সাহায্য নিতে পারেন। একটি আলুর টুকরো নিন এবং কিছু সময় আন্ডার আর্মে রাখুন। এই কার্যকরী পদ্ধতি সম্পর্কে খুব কম মানুষই জানেন। আলু দুর্গন্ধ দূর করতে দারুণ কাজ করে। 

নারকেল তেল: নারকেল তেল আন্ডারআর্মের গন্ধ দূর করতেও সেরা প্রমাণিত হতে পারে। আপনার হাতের পাতায় কিছুটা নারকেল তেল নিন এবং নীচের বাহুতে ম্যাসাজ করুন। তেল কয়েক মিনিট বসতে দেওয়ার পরে, ঠান্ডা জল দিয়ে মুছে ফেলুন।

টমেটোর জুস: টমেটোর রস বগলের দুর্গন্ধ দূর করতে দারুণ উপকারি। এর সঙ্গে যুক্ত ঘরোয়া উপায়ও গরমে বগল থেকে আসা দুর্গন্ধ অনেকাংশে কমাতে পারে। এর জন্য একটি টমেটো কুচি করে একটি পাত্রে এর রস বের করে নিন। এবার তুলোর সাহায্যে বগলে ম্যাসাজ করুন।

লেবু: ত্বকের যত্নে সবচেয়ে ভালো লেবু, আন্ডারআর্মের গন্ধ ছাড়াও এর মধ্যে থাকা কালো ভাবও দূর করতে পারে। এক চা চামচ লেবুর রসে আধা চা চামচ বেকিং সোডা মিশিয়ে এই পেস্টটি বাহুতে লাগাতে হবে। শুধুমাত্র ঠান্ডা জল দিয়ে এই পেস্টটি মুছে ফেলুন।

অ্যাপেল সাইডার ভিনেগার: বলা হয়ে থাকে অ্যাপেল সাইডার ভিনেগার আন্ডারআর্মের গন্ধও দূর করতে সক্ষম। একটি পাত্রে কিছু জল নিন এবং তাতে দুই চামচ আপেল সাইডার ভিনেগার দিন। এবার এই জল দিয়ে আপনার আন্ডার আর্মস ধুয়ে ফেলুন। এই পদ্ধতি কিন্তু বেশ কার্যকর হতে পারে। 

Share this article
click me!