চুল পড়া কমাতে কিংবা খুশকি দূর করতে ব্যবহার করুন রসুনের প্যাক, রইল কয়টি প্যাকের হদিশ

চুলের পুষ্টি জোগাতে কিংবা স্ক্যাল্পের কোনও রকম সংক্রমণ দূর করতে ব্যবহার করতে পারেন রসুন। রসুন (Garlic) নিয়মিত ব্যবহারে নতুন চুল গজায়। আজ রইল চুলের যত্ন রসুনের ব্যবহারের হদিশ। রসুন দিয়ে কয়টি প্যাক বানাতে পারেন। যা ব্যবহারে উপকার পাবেন।  

Sayanita Chakraborty | Published : Jan 15, 2022 11:51 AM IST

হেঁশেলের একটি প্রয়োজনীয় উপাদান হল রসুন (Garlic)। যে কোনও রান্নায় স্বাদ জোগাতে এর জুড়ি মেলা ভার। রসুনে থাকা বিভিন্ন উপাদান শুধু যে রান্নায় স্বাদ যোগ করে তা নয়, সঙ্গে শরীরের (Health) একাধিক ঘাটতি পূরণ করে। তাই নিয়মিত রসুন খেলে মুক্তি মিলতে পারে একাধিক কঠিন রোগ থেকে। এর সঙ্গে রূপচর্চায় (Beauty Care) রসুনের ভুমিকা বিস্তর। চুলের যত্নে রসুন বহু যুগ ধরে ব্যবহার হয়ে আসছে। চুলের পুষ্টি জোগাতে কিংবা স্ক্যাল্পের কোনও রকম সংক্রমণ দূর করতে ব্যবহার করতে পারেন রসুন। রসুন (Garlic) নিয়মিত ব্যবহারে নতুন চুল গজায়। আজ রইল চুলের যত্ন রসুনের ব্যবহারের হদিশ। রসুন দিয়ে কয়টি প্যাক বানাতে পারেন। যা ব্যবহারে উপকার পাবেন।  
রসুন ও তেল
একটি পাত্রে রসুন (Garlic) নিয়ে পেস্ট বানান। তার সঙ্গে মেশান হেয়ার অয়েল (Hair oil)। ভালো করে মিক্স করুন। এবার স্ক্যাল্পে লাগান। ১০ মিনিট রেখে শ্যাম্পু করে নিন। এতে চুলে পুষ্টির জোগান হবে। যারা চুল পড়ার সমস্যায় ভুগছেন, তারা সপ্তাহে অন্তত একদিন এই প্যাক লাগান। টানা ২ মাস ব্যবহারে ফারাক বুঝতে পারবেন।  
রসুন ও লেবুর রস
একটি পাত্রে রসুন (Garlic) নিয়ে পেস্ট বানান। তার সঙ্গে মেশান পাতিলেবুর রস (Lemon)। ভালো করে মেশান। স্ক্যাল্পে লাগান। ১০ মিনিট পর শ্যাম্পু করে নিন। পাতিলেবুতে থাকে ভিটামিন সি। যা চুলের জন্য বেশ উপকারী। এছাড়া, রসুনে রয়েছে একাধিক উপদান। এই প্যাক ব্যবহারে খুশকি দূর হবে। এছাড়া, স্ক্যাল্পে কোনও রকম সংক্রমণ থাকলে তা দূর হবে।  

রসুন ও মধু
একটি পাত্রে রসুন নিয়ে পেস্ট বানান। তার সঙ্গে মেশান মধু (Honey)। ভালো করে মিশিয়ে নিন। স্ক্যাল্পে লাগান। ১৫ মিনিট পর শ্যাম্পু করে নিন। মধুর গুণে চুল নরম ও সিল্কি হয়। শীতে রসুন ও মধুর প্যাক লাগাতে পারেন। রুক্ষ চুলের সমস্যা নিমেষে দূর হবে এই প্যাকের গুণে। 

রসুনে থাকে অ্যান্টি অক্সিডেন্ট (Anti Oxidant) উপাদান। যা ব্যাকটেরিয়া নাশ করে। এতে থাকে ভিটামিন সি। যা চুলের স্বাস্থ্যের উন্নতি হয়। থাকে সেলেনিয়াম। যা মাথার ত্বকে রক্ত সঞ্চালন বৃদ্ধি করে। এছাড়া মাথার স্ক্যাল্পে জমে থাকা ময়লা পরিষ্কার করতে বেশ উপকারী রসুন। সঙ্গে খুশকি দূর হয় ও চুলের গ্রোথ বাড়ে রসুনের গুণে। 

আরও পড়ুন: Hair care: শীতে চুলের যত্ন নিতে মেনে চলুন এই ১০ টোটকা, ঘরোয়া উপায় সমাধান হবে চুলের সমস্যা

আরও পড়ুন: Keto Diet Recipes: আপনি যদি কেটো ডায়েট ফলো করেন তবে রাখতে পারেন এই স্ন্যাক্সগুলি

Share this article
click me!