Winter Hair Care: চুল পড়া থেকে খুশকি- শীতে চুলের একাধিক সমস্যা সমাধানে মেনে চলুন ঘরোয়া টোটকা, রইল টিপস

শীতের মরশুমে চুলের (Hair) সমস্যা সমাধানে ব্যবহার করতে পারেন এই কয়টি টোটকা (Tips)। জেনে নিন কী কী করবেন

Sayanita Chakraborty | Published : Dec 22, 2021 3:00 PM IST / Updated: Dec 22 2021, 08:32 PM IST

শীত শুরু মানে হাজারও সমস্যা। কখনও শুষ্ক ত্বক, কখনও পা ফাটার সমস্যা, এর সঙ্গে চুলের সমস্যা তো আছেই। ঠান্ডায় যতই কাবু হই, শীতে র মরশুমে চুলের যত্ন (Hair Care) নেওয়া অবশ্যই দরকার। তা না হলে, বাড়তে থাকবে একাধিক সমস্যা। এই মরশুমে চুল পড়া, খুশকি (Dandruff) এমনকী রুক্ষ চুলের (Dry Hair) সমস্যায় জেড়বার অনেকে। সমস্যা সমাধানে বাজার চলতি নানান প্রোডাক্ট ব্যবহার করি ঠিকই, তবে সব ক্ষেত্রে সমস্যা সমাধান হয় এমন হয়। এবার ব্যবহার করুন ঘরোয়া টোটকা (Tips)। অনেকের মতে, ঘরোয়া প্যাক তৈরি করা মানে হাজারও ঝক্কি। বাস্তবে এমনটা নয়। রইল সহজ কয়টি প্যাকের (Pack) হদিশ। শীতের মরশুমে চুলের সমস্যা সমাধানে ব্যবহার করতে পারেন এই কয়টি টোটকা। জেনে নিন কী কী করবেন

চুল পড়া
অনেকেই শীতে অধিক চুল পড়ার (Hair Fall) সমস্যায় ভোগেন। শীতে ভালোভাবে চুল পরিষ্কার করা হয় না। এর জন্য চুল পড়ার সমস্যা দেখা যায়। সমস্যা সমাধানে ঘরোয়া প্যাক লাগাতে পারেন। আমলকি সেদ্ধ করে নিন। সেটা স্ক্যাল্পে লাগান। ৩০ মিনিট রেখে ধুয়ে ফেলুন। অথবা ব্যবহার করতে পারেন মেথি। সারা রাত মেথি ভিজিয়ে রাখুন। সকালে তা বেটে নিন। এই মেথি বাটা স্ক্যাল্পে লাগান। সপ্তাহে দুদিন ব্যবহারেই উপকার পাবেন। 

রুক্ষ চুল
শীত রুক্ষ চুলের সমস্যায় কম-বেশি সকলেই ভোগে। এই সমস্যা সমাধানে তেল মাসাজ করুন। জবা ফুল দিয়ে তেল বানান। এতে চুল পড়ার সমস্যাও দূর হবে। একটি পাত্রে নারকেল তেল নিয়ে তা ফোটান। এবার তাতে জবা ফুল দিন। তেল (Oil) ফুটতে শুরু করে নামিয়ে নেবেন। ঠান্ডা করে এই তেল দিয়ে মাসাজ করুন। তা না হলে, দই লাগাতে পারেন। দই রুক্ষ চুলের সমস্যা সমাধানে বেশ উপকারী। সম্ভব হবে, শীতকালে ক্যাস্টর অয়েল দিয়ে মাসাজ করুন। ২০ মিনিট রেখে শ্যাম্পু (Shampoo) করে নিন। চুল নরম হবে। 

আরও পড়ুন: Turmeric Benefits: শীতকালে যদি এতগুলো সমস্যা কাটিয়ে উঠতে চান তবে ঘরে রাখুন কাঁচা হলুদ

আরও পড়ুন: Winter Problems: জ্বর থেকে শুষ্ক ত্বক, রইল শীতের একাধিক সমস্যা ও তার থেকে মুক্তির উপায়

খুশকি
শীতে খুশকির সমস্যায় ভোগেন অনেকে। এই সমস্যা থেকে মুক্তি পাওয়া বেশ কঠিন। বাজির চলতি প্রোডাক্টে কাজ না হলে, পাতিলেবুর রস (Lemon) লাগান। পাতিলেবুর রস লাগিয়ে ৩০ মিনিট রাখুন। তারপর শ্যাম্পু করে নিন। তা না হলে, নারকেল তেলের (Oil) সঙ্গে কর্পূর মেশান। এই তেল দিয়ে মাসাজ করুন। সপ্তাহে দুদিন ব্যবহারেই উপকার পাবেন।  
 

Share this article
click me!