Asianet News BanglaAsianet News Bangla

Health Tips: মৌরি ও মিছরি এসব রোগের প্রতিষেধক, জেনে নিন এর উপকারিতা

মৌরি ও মিছরি খাওয়ার সময় আপনি কি ভেবে দেখেননি যে এটি স্বাস্থ্যের জন্যও উপকারী হতে পারে। যদিও অনেকেই এটি বিশ্বাস করে না, কারণ সবাই মনে করি এটি কেবল একটি মাউথ ফ্রেশনার।
 

Fennel and sugar candy are benefits of these diseases and know its benefits BDD
Author
Kolkata, First Published Dec 14, 2021, 4:36 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

খাবার খাওয়ার পর, আমাদের প্রায়ই মনে হয় মিষ্টি কিছু খাওয়ার, কিন্তু প্রতিদিন মিষ্টি খাওয়াও স্বাস্থ্যের জন্য ভালো নয়। এই কারণে, খাওয়ার পরে, আমরা রেস্টুরেন্টে বা বাড়িতে মৌরি এবং মিছরি খেয়ে থাকি। তবে মৌরি ও মিছরি খাওয়ার সময় আপনি কি ভেবে দেখেননি যে এটি স্বাস্থ্যের জন্যও উপকারী হতে পারে। যদিও অনেকেই এটি বিশ্বাস করে না, কারণ সবাই মনে করি এটি কেবল একটি মাউথ ফ্রেশনার।
মৌরি আর মিছরির স্বাদ আমরা সবাই একটু বেশিই পছন্দ করি। মৌরি এবং মিছরির অনেক উপকারিতা রয়েছে যা স্বাদ বাড়ায়, মৌরি এবং মিছরি একসঙ্গে খেলে অনেক স্বাস্থ্য উপকারিতা পাওয়া যায়। উভয়ই জিঙ্ক, অ্যান্টি-ইনফ্লেমেটরি, অ্যান্টিঅক্সিডেন্ট, ক্যালসিয়াম, পটাসিয়াম ইত্যাদি উপাদানে সমৃদ্ধ। জেনে নিই মৌরি এবং মিছরি আপনার স্বাস্থ্যের জন্য কতটা উপকারী?
১) পাচনতন্ত্রের জন্য উপকারী
সাধারণত, মিছরি এবং মৌরি মাউথ ফ্রেশনার হিসাবে খাওয়া হয়, তবে এটি খাবার হজমের ক্ষেত্রেও উপকারী। খাওয়ারের পর কিছু টুকরো মিছরি খাওয়া উচিত, এটি আপনার খাবার সঠিকভাবে হজম করতে সাহায্য করবে।
২) হিমোগ্লোবিনের মাত্রা বাড়ান
হিমোগ্লোবিনের মাত্রা কম না থাকলে রক্তশূন্যতা, ত্বক হলুদ হয়ে যাওয়া, মাথা ঘোরা, দুর্বলতার মতো নানা সমস্যা হতে পারে। আপনি যদি মৌরি এবং মিছরি খান, তাহলে আপনি সহজেই আপনার রক্তের পরিমাণ বাড়াতে পারেন। এটি শুধুমাত্র হিমোগ্লোবিনের মাত্রা বাড়াতে সাহায্য করে না, শরীরের রক্ত ​​​​সঞ্চালনও উন্নত করে।
৩) কাশি - ঠান্ডা উপশম করে
ঠাণ্ডা আবহাওয়া শুরু হওয়ার সঙ্গে সঙ্গে, সাধারণত প্রত্যেকেরই কাশি এবং গলা ব্যথা হয়, এর থেকে মুক্তির জন্য মৌরি এবং মিছরির ব্যবহার করুন। মিছরিতে উপস্থিত ঔষধি গুণাবলী এবং প্রয়োজনীয় পুষ্টিগুলি এই অবস্থা থেকে কাশি ও ঠাণ্ডা লাগার মত সমস্যা থেকে সহায়তা করে বলে মনে করা হয়।
৪) মৌখিক স্বাস্থ্যের জন্য উপকারী
অনেক সময় আমরা এমন কিছু জিনিস খেয়ে থাকি যার ফলে মুখে দুর্গন্ধের সৃষ্টি করে। এই মৌরি এবং মিছরি নিঃশ্বাসের দুর্গন্ধ দূর করার সবচেয়ে ভালো উপায়, এটি ছাড়াও এটি ব্যাকটেরিয়া বৃদ্ধি রোধ করে।
৫) দৃষ্টিশক্তির জন্য উপকারী
মৌরি এবং মিছরি খাওয়া চোখের স্বাস্থ্যের উন্নতি করে এবং দৃষ্টিশক্তি উন্নত করে। 

আরও পড়ুন- Iron Deficiency: শরীরে আয়রনের ঘাটতি পূরণ করতে সক্ষম সাধারণ এই ৬ খাবার

আরও পড়ুন- Winter Care: শীতকালে বৃদ্ধি পায় এই ৪ সমস্যা, মুক্তি পেতে মেনে চলুন বিশেষজ্ঞদের পরামর্শ

আরও পড়ুন- বাড়ছে ওমিক্রন আক্রান্তের সংখ্যা, জেনে নিন কতটা শক্তিশালী আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা

আরও পড়ুন: Health Tips: গর্ভধারণের প্ল্যান করছেন, সবার আগে খাদ্যতালিকা থেকে বাদ দিন এই কয়টি খাবার

আরও পড়ুন: Health Tips: পিসিওডি মানে বন্ধ্যাত্ব নয়, এধরনের রোগীরা মা হওয়ার আগে এই কয়টি জিনিস মেনে চলুন

Follow Us:
Download App:
  • android
  • ios