ইংরেজির ৫ সংখ্যা দিয়ে আঁকুন নেতাজি সুভাষ চন্দ্র বোসের ছবি, জেনে নিন ছবি আঁকার পদ্ধতি

প্রতিবছর সব কয়টি স্কুলে পালিত হয় এই বিশেষ দিন। নেতাজীর জন্ম জয়ন্তীতে বাচ্চারা নেতাজির ছবি আঁকে। এবার ৫ সংখ্যা দিয়ে জেনে নিন কীভাবে আঁকা যায় নেতাজির ছবি। প্রথমে একটি সাদা কাগজ নিন। এবার পাতা জুড়ে বড় করে ইংরেজিতে ৫ (5) লিখুন। এবার ওপরের মাত্রার শেষ অংশ থেকে একটা লাইন টানুন। এভাবে আঁকুন ছবি। 

Sayanita Chakraborty | Published : Jan 23, 2022 4:36 AM IST

দেশ জুড়ে পালিত হচ্ছে নেতাজী সুভাষচন্দ্র বসুর (Netaji Subhas Chandra Bose) ১২৫ তম জন্মবার্ষিকী। আজ সন্ধ্যা ৬টায় ইন্ডিয়াগেটে বসবে নেতাজির হলোগ্রাম মূর্তি। প্রধানমন্ত্রী উদ্বোধন করবেন সেই মূর্তি। 

১৮৯৭ সালে ওডিশার কটক শহরে জানকীনাথ বসু ও প্রভাবতী দেবীর পুত্র হিসেবে জন্ম হয় সুভাষচন্দ্র বসুর। পাঁচ দাদাম মতো তিনিও কলকাতায় (Kolkata) আসেন পড়াশোনার জন্য ১৯১৩ সাল নাগাদ কলকাতায় আসেন তিনি। ভর্তি হন প্রেসিডেন্সি কলেজে। কলকাতা থেকে দর্শনে ডিগ্রি অর্জনের পর তাঁকে বিলেতে আইসিএস পড়তে পাঠিয়ে দেওয়া বয়। ১৯২১ সালে দেশে ফিরে ইংরেজ সরকারের চাকরিতে যোগদেন। কিন্তু সে চাকরি (Job) বেশিদিন করেননি। ইংরেজ সরকারের বিরুদ্ধে সোচ্চার হন। কংগ্রেসে যোগ দেন। ইংরেজদের বিরুদ্ধে একাধিক লড়াইয়ে অংশ নেন। নেতৃত্ব দেন আজাদ হিন্দ ফৌজের। স্বাধীনতা আন্দোলনে নেতাজীর ভুমিকার কথা কারও অজানা নয়। আজ সেই মহান ব্যক্তিত্বের জন্মবার্ষিকী। দেশের বিভিন্ন প্রান্তে পালিত হচ্ছে দিনটি। প্রতিবছর সব কয়টি স্কুলে পালিত হয় এই বিশেষ দিন। নেতাজীর জন্ম জয়ন্তীতে বাচ্চারা নেতাজির ছবি আঁকে। এবার ৫ সংখ্যা দিয়ে জেনে নিন কীভাবে আঁকা যায় নেতাজির ছবি। 
প্রথমে একটি সাদা কাগজ নিন। এবার পাতা জুড়ে বড় করে ইংরেজিতে ৫ (5) লিখুন। এবার ওপরের মাত্রার শেষ অংশ থেকে একটা লাইন টানুন। নিচের দিকে লাইটা এঁকে যোগ করুন ইংরেজি ৫-এর পিঠের অংশে (Back Side)। এতে নেতাজির টুপির আকৃতি আসবে। এবার ওলটো দিকের ফাঁকা অংশে লাইন টেনে নেতাজির চশমা (Glass), নাক (Nose) আঁকুন। আঁকুন কান, ঠোঁট। ঠোঁটের নিচে থুতনির শেষাংশ যোগ করুন ইংরেজি পাঁচের শেষাংশে। সেখান থেকে লাইন টেনে আঁকুন জামার কলারের অংশ। এবার ছবিটি পরিপূর্ণ করতে চশমার মোটা ফ্রেমের ভিতরে চোখ আঁকুন। টুপির সামনের অংশে ছোট গোল এঁকে ডিজাইন করুন। সঠিক রঙের ব্যবহার করতে পারেন। রঙের ব্যবহারে ছবি আরও ভালো করে ফুটে উঠবে।   

সহজ পদ্ধতিতে নেতাজির ছবি আঁকতে চাইলে এমন ভাবে আঁকতে পারেন। এতে সহজে সুন্দর ভাবে ছবি ফুটিয়ে তোলা সম্ভব। ছবি আঁকার সময় নেতাজির মুখের আকৃতি ও চোখের মাপ মনে রাখবেন। এই দুটো ঠিক আঁকতে পারলে সঠিক ছবি ফুটে উঠবে। অন্যদিকে ছবি ইংরেজিতে ৫ লিখে ছবি আঁকতে শুরু করলে ছবিতে নেতাজির (Netaji) মুখের মাপ ঠিক থাকবে। 
 

Share this article
click me!