চুলের একাধিক সমস্যা দূর হবে তেঁতুলের গুণে, জেনে নিন কীভাবে ব্যবহার করবেন

চুলের সমস্যা থেকে মুক্তি পেতে বাজার চলতি প্রোডাক্ট ব্যবহার, পার্লার ট্রিটমেন্ট কিছুই বাদ যায় না। আবার অনেকে মেনে চলেন ঘরোয়া টোটকা। চুলে নিয়মিত পেঁয়াজের রস মাখা, পাতিলেবুর রস মাখা এমনকী ঘরোয়া প্যাকের ব্যবহার করে থাকেন অনেকে। আজ রইল তেঁতুলের টোটকা। জেনে নিন চুলের যত্ন নিতে কীভাবে ব্যবহার করবেন তেঁতুল।

Sayanita Chakraborty | Published : Jun 4, 2022 9:45 AM IST

চুল পড়ার সমস্যা লেগে থাকে সারা বছরই। চুলে চিরুনি দিলেই মন হয়ে ওঠে ভারাক্রান্ত। তেমনই চুল শ্যাম্পু করতে গিয়ে অনেকের কান্না পেয়ে যায়। চুল পড়ার সমস্যা লেগে থাকে সব সময়। এই সমস্যা থেকে মুক্তি পেতে বাজার চলতি প্রোডাক্ট ব্যবহার, পার্লার ট্রিটমেন্ট কিছুই বাদ যায় না। আবার অনেকে মেনে চলেন ঘরোয়া টোটকা। চুলে নিয়মিত পেঁয়াজের রস মাখা, পাতিলেবুর রস মাখা এমনকী ঘরোয়া প্যাকের ব্যবহার করে থাকেন অনেকে। আজ রইল তেঁতুলের টোটকা। জেনে নিন চুলের যত্ন নিতে কীভাবে ব্যবহার করবেন তেঁতুল। 

ঈষদুষ্ণ গরম জলে তেঁতুল ভিজিয়ে রাখুন। নরম হলে তা চটকে নিন। এবার এই তেঁতুল স্ক্যাল্প থেকে চুলের ডগা পর্যন্ত লাগান। ১৫ মিনিট পর শ্যাম্পু করে নিন। এতে চুল পড়া যেন কমবে, তেমনই দূর হবে চুলের যে কোনও সমস্যা। সপ্তাহে দুদিন ব্যবহার করতে পারেন এই প্যাক।  

তেঁতুল ও পাতিলেবুর রস দিয়ে প্যাক বানাতে পারেন। ঈষদুষ্ণ গরম জলে তেঁতুল ভিজিয়ে রাখুন। নরম হলে তা চটকে নিন। তাতে মেশান পাতিলেবুর রস। মিশ্রণটি স্ক্যাল্পে লাগান। ১৫ মিনিট পর শ্যাম্পু করে নিন। এতে দূর হবে খুশকির সমস্যা। সপ্তাহে দু থেকে তিনদিন ব্যবহার করতে পারেন এই প্যাক।  

পেঁয়াজের রস ও তেঁতুল দিয়ে প্যাক বানানো সম্ভব। ঈষদুষ্ণ গরম জলে তেঁতুল ভিজিয়ে রাখুন। নরম হলে তা চটকে নিন। অন্য দিকে, একটি পেঁয়াজ কেটে রস বেস করে নিন। তেঁতুলের সঙ্গে মেশান সেই রস। মিশ্রণটি স্ক্যাল্পে লাগান। শুকিয়ে গেলে শ্যাম্পু করে নিন। এতে চুলের ঘনত্ব বৃদ্ধি পাবে। সপ্তাহে একদিন ব্যবহার করতে পারেন এই প্যাক।  

চুল ছাড়া ত্বকের যত্নেও ব্যবহার হয়ে থাকে তেঁতুল। তেঁতুলের সঙ্গে গোলাপ জল মিশিয়ে নিন। তা ত্বকে লাগান। শুকিয়ে গেলে ধুয়ে নিন। এতে ত্বক হবে উজ্জ্বল। তেমনই বডি স্ক্রাবার হিসেবে ব্যবহার করতে পারেন তেঁতুল। ঈষদুষ্ণ গরম জলে তেঁতুল ভিজিয়ে রাখুন। নরম হলে তা চটকে নিন। তাতে মেশান ব্রাউন সুগার ও পাতিলেবুর রস মেশান। এটি ত্বকে লাগিয়ে স্ক্রাবিং করুন। এতে ত্বকে জমে থাকা মরা চামড়া দূর হবে। ত্বকের যত্নে বেশ উপকারী তেঁতুলের স্ক্রাবার। সপ্তাহে ২ দিন পর্যন্ত এই ঘরোয়া উপায় তৈরি স্ক্রাবার ব্যবহার করতে পারেন।   

আরও পড়ুন- কার্ডিয়াক অ্যারেস্ট হলে কি করবেন, হার্ট অ্যাটাক এবং এর মধ্যে পার্থক্য কোথায়

আরও পড়ুন- কেরাটিন ট্রিটমেন্ট চুলে থাকবে দীর্ঘ সময়, শুধু মেনে চলুন এই টিপসগুলো

আরও পড়ুন- পুরুষদের যৌন স্বাস্থ্যের জন্য দারুণ উপকারি রান্নাঘরের এই মশলা, এক চামচ খেলেই সঙ্গমের এনার্জি বাড়বে দ্বিগুন

Share this article
click me!