নিয়ন্ত্রণে রাখুন ত্বকের অতিরিক্ত তেল, অয়েলি স্কিনের নব্বই শতাংশ সমস্যা চলে যাবে

ত্বকে অতিরিক্ত ঘাম বা তেলের কারণে ত্বক খুব আঠালো ও তৈলাক্ত হয়ে যায়। তৈলাক্ত ত্বকে কিন্তু ব্রণ, সাদা ও ব্ল্যাকহেডস এবং সমস্ত দাগের সমস্যা রয়েছে। এটি আপনার সৌন্দর্যকে প্রভাবিত করে। 

Parna Sengupta | Published : Jun 3, 2022 2:52 PM IST / Updated: Jun 03 2022, 08:53 PM IST

তৈলাক্ত ত্বক আপনার মুখের উজ্জ্বলতা কেড়ে নেয়। এর ফলে আপনার ত্বকে নানা ধরনের সমস্যা হতে থাকে। এমন পরিস্থিতিতে ত্বকের তেল নিয়ন্ত্রণ করা খুবই জরুরি। এখানে জেনে নিন কিছু সহজ উপায় যা ত্বকের তেল নিয়ন্ত্রণে সহায়ক।

ত্বকে অতিরিক্ত ঘাম বা তেলের কারণে ত্বক খুব আঠালো ও তৈলাক্ত হয়ে যায়। তৈলাক্ত ত্বকে কিন্তু ব্রণ, সাদা ও ব্ল্যাকহেডস এবং সমস্ত দাগের সমস্যা রয়েছে। এটি আপনার সৌন্দর্যকে প্রভাবিত করে। সৌন্দর্য বিশেষজ্ঞদের মতে, অতিরিক্ত মানসিক চাপ, হরমোনের পরিবর্তন এবং ভুল খাদ্যাভ্যাস তৈলাক্ত ত্বকের কারণ বলে মনে করা হয়। এমন অবস্থায় ত্বকে রাসায়নিক সমৃদ্ধ পণ্য ব্যবহার করলে সমস্যা আরও বাড়ে।এখানে জেনে নিন যেসব উপায় আপনার ত্বকের অতিরিক্ত তেল নিয়ন্ত্রণ করতে পারে এবং এই সমস্যা থেকে রক্ষা পেতে সহায়ক হতে পারে।

অ্যালোভেরা জেল
ত্বকের অতিরিক্ত তেল দূর করতে অ্যালোভেরা খুবই সহায়ক। অ্যালোভেরা জেলে ৯৮ শতাংশ জল রয়েছে, যা তেল নিয়ন্ত্রণে এবং ত্বককে হাইড্রেটেড রাখতে সাহায্য করে। এটি নিয়মিত ব্যবহার করুন। ত্বকে কিছুক্ষণ অ্যালোভেরা জেল লাগিয়ে রাখুন, তারপর ঠান্ডা জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

লেবুর রস
লেবুতে যেমন সাইট্রিক অ্যাসিড থাকে, তেমনি এতে প্রাকৃতিক ব্লিচিং বৈশিষ্ট্যও পাওয়া যায়। এক চামচ দুধ, এক চামচ মধু এবং এক চামচ লেবুর রস মিশিয়ে মুখে লাগালে মুখে উজ্জ্বলতা আসে। এছাড়াও অতিরিক্ত তেলের সমস্যাও দূর হয়। এছাড়াও এটি আপনার মুখকে ময়েশ্চারাইজ করতে কাজ করে।

বরফ কিউব
বরফের টুকরোও এক্ষেত্রে খুবই উপকারী। ত্বকের ঘাম ও সিবাম থেকে আরাম পেতে যদি নিয়মিত বরফের টুকরো ব্যবহার করা হয়, তাহলে অনেকটাই আরাম পাওয়া যায়। আইস কিউবগুলি বড় ছিদ্র সঙ্কুচিত করতে, ত্বক থেকে অতিরিক্ত তেল অপসারণ করতে এবং ত্বককে শক্ত করতে কাজ করে।

টমেটো
ভিটামিন সি সমৃদ্ধ টমেটোতে এমন অনেক গুণ রয়েছে, তারা ত্বক থেকে অতিরিক্ত তেল শুষে নেয়। টমেটোর রস ব্রণ নিয়ন্ত্রণে কাজ করে। এটি প্রতিদিন নিয়মিত মুখে লাগান এবং প্রায় আধা ঘন্টা পর মুখ ধুয়ে ফেলুন। এটি একটি বড় পার্থক্য তৈরি করবে।

মুখের যত্নে ব্যবহৃত ভেষজ উপাদান
এই সব কিছু ছাড়াও তৈলাক্ত ত্বকের উন্নতির জন্য ফেসপ্যাক প্রয়োজন। মুলতানি মাটি, চন্দন গুঁড়ো এবং গোলাপ জলের প্যাক তৈরি করে সপ্তাহে অন্তত দুবার মুখে লাগান। এটি সিবামের উৎপাদন নিয়ন্ত্রণে কাজ করে। এছাড়াও আপনি শসার ফেসপ্যাক, অ্যালোভেরা এবং হলুদের ফেসপ্যাক, বেসন এবং দই ফেস প্যাক ইত্যাদি ব্যবহার করতে পারেন।

Share this article
click me!