Asianet News BanglaAsianet News Bangla

আমন্ড খেয়ে খোসা ফেলে দেন? জেনে নিন কী ভুল করছেন, ত্বকের ও চুলের যত্নে ব্য়বহার করুন এটি

আগেরদিন রাতে অনেকে একটি বাটিতে জল নিয়ে তাতে বাদান ভিজিয়ে রাখেন। সকালে উঠে এই বাদামের খোসা ছাড়িয়ে সকলে বাদাম খান। এবার থেকে এই বাদামের খোসা ফেলে দেবেন না। এতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন ই। যা আমাদের চুল ও ত্বকের জন্য উপকারী। জেনে নিন কীভাবে রূপচর্চায় ব্যবহার করবেন আমন্ডের খোসা।

Use almond peel in beauty care see the tips ABSC
Author
Kolkata, First Published May 28, 2022, 12:13 PM IST

আমন্ডের উপকারীতার কথা আলাদা করে বলার অপেক্ষা রাখে না। এটি যে ভিটামিন ই, ফাইবার, ক্যালসিয়াম ও জিঙ্ক। রয়েছে খনিজ ও একাধিক পুষ্টিকর উপাদান. এতে শরীরে একাধিক ঘাটতি পূরণ হয়। তেমনই হার্ট, ডায়াবেটিস, দুর্বলতা ও শ্বাসকষ্টের সমস্যা থেকে মুক্তি পেতে পারেন আমন্ডের গুণে। কিন্তু, জানেন কি বাদামের সঙ্গে বাদামের খোসাতেও রয়েছে একাধিক উপাদান। বাদাম খাওয়ার সময় অধিকাংশ খোসা ফেলে দেন। আগেরদিন রাতে অনেকে একটি বাটিতে জল নিয়ে তাতে বাদান ভিজিয়ে রাখেন। সকালে উঠে এই বাদামের খোসা ছাড়িয়ে সকলে বাদাম খান। এবার থেকে এই বাদামের খোসা ফেলে দেবেন না। এতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন ই। যা আমাদের চুল ও ত্বকের জন্য উপকারী। ডিম, নারকেল তেল, অ্যালোভেরা জেল ও আমান্ডের খোসা বেটে ব্যবহার করুন। জেনে নিন কীভাবে রূপচর্চায় ব্যবহার করবেন আমন্ডের খোসা। 

ত্বকের যত্নে আমন্ডের খোসা- ত্বকের জন্য বেশ উপকারী আমন্ডের খোসা। প্রথমে মুখ ভালো করে পরিষ্কার করে নিন। এবার আধ কাপ ওটস, আধ কাপ বেসন ও সম পরিমাণ কফি ও টক দই নিন। ভালো করে মেশান। এতে মেশান ১ কাপ বাদামের খোসা। মিশ্রণটি ত্বকে লাগান। শুকিয়ে গেলে ধুয়ে নিন। সব ধরনের ত্বকে ব্যবহার করা যায় আমন্ডের খোসা। এই প্যাক নিয়মিত ব্যবহার করতে পারেন। এতে ত্বকে জমে থাকা সকল নোংরা দূর হবে। এই প্যাকের ব্যবহার মুহূর্তে উজ্জ্বল হবে ত্বক। 

চুলের যত্নে আমন্ডের খোসা- ডিম, নারকেল তেল, অ্যালোভেরা জেল ও বাদামের খোসা দিয়ে প্যাক বানান। একটি অ্যালোভারে গাছের পাতা কেটে জেল বের করে নিন। এবার তার সঙ্গে মেশান ডিমের সাদা অংশ। মেশান নারকেল তেল। ভালো করে ফেটিয়ে নিন। এবার মেশান ১ কাপ বাদামের খোসা। ভালো করে মিশিয়ে স্ক্যাল্প থেকে চুলের ডগা পর্যন্ত লাগান। ২০ মিনিট রেখে শ্যাম্পু করে নিন। এতে চুল পড়া বন্ধ হবে। তেমনই দূর হবে খুশকির সমস্যা। এমনকী, যারা চুল রুক্ষ্ম হয়ে যাওয়ার সমস্যায় ভুগঠেন তারাও ব্যবহার করতে পারেন এই প্যাক। এতে চুলের উপকার হবে। চুলের যত্নে বাদামের খোসা বেশ উপকারী। এবার থেকে আমন্ডের খোসা ফেলে না দিয়ে ব্যবহার করুন এই দুই উপায়। 

আরও পড়ুন- ভুঁড়ি কমাতে বদল করুন এই চার অভ্যেস, কয়েক দিনেই উপকার পাবেন, জেনে নিন কী করবেন

আরও পড়ুন- কোভিডের দৈনিক সংক্রমণ একলাফে কমল অনেকটাই, রাজ্য়ে সুস্থতার হার ৯৮.৯৩ শতাংশ

আরও পড়ুন- ঠিক কতটা পরিমাণ মদ খেলে সুস্থ থাকবে শরীর? জানিয়ে দিন নতুন গবেষণা রিপোর্ট
  
 

Follow Us:
Download App:
  • android
  • ios