বিড়ি-সিগারেটের নেশা ছাড়তে চান, এই ৪ ঘরোয়া প্রতিকার থেকে মিলবে মুক্তি

৩১ মে বিশ্ব তামাকমুক্ত দিবস অর্থাৎ আজ পালিত হচ্ছে বিশ্ব তামাকমুক্ত দিবস। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) তামাক থেকে সৃষ্ট রোগ সম্পর্কে মানুষকে সচেতন করতে ১৯৮৭ সালের ৩১ মে এই দিনটি শুরু করে। সেই থেকে প্রতি বছর এই দিনটি পালিত হয়ে আসছে। 
 

Web Desk - ANB | Published : May 31, 2022 11:03 AM IST / Updated: May 31 2022, 05:22 PM IST

৩১ মে বিশ্ব তামাকমুক্ত দিবস অর্থাৎ আজ পালিত হচ্ছে বিশ্ব তামাকমুক্ত দিবস। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) তামাক থেকে সৃষ্ট রোগ সম্পর্কে মানুষকে সচেতন করতে ১৯৮৭ সালের ৩১ মে এই দিনটি শুরু করে। সেই থেকে প্রতি বছর এই দিনটি পালিত হয়ে আসছে। 

ডব্লিউএইচওর মতে, সিগারেট খাওয়ার অভ্যাসের কারণে প্রতি বছর ৮০ মিলিয়ন টন কার্বন ডাই অক্সাইড পরিবেশে প্রবেশ করছে, যার কারণে পরিবেশ বিষাক্ত হচ্ছে। এ কারণেই ধূমপান শুধু মানুষের ফুসফুসই ধ্বংস করছে না, পরিবেশও ধ্বংস করছে। একবার যদি কেউ বিড়ি-সিগারেট বা হুক্কা খাওয়ার অভ্যাস হয়ে যায়, তাহলে তা থেকে মুক্তি পাওয়া খুবই কঠিন। যাইহোক, আজ আমরা আপনাকে এমন অনেক টিপস বলব, যা অবলম্বন করে আপনি চিরতরে ধূমপানকে বিদায় জানাতে পারেন। 

তামাক থেকে মুক্তি পাওয়ার ঘরোয়া উপায়
আদা চা পান করা 
আপনি যদি ধূমপান ছাড়তে চান তাহলে আদা আপনার জন্য খুবই উপকারী হতে পারে। আসলে হঠাৎ করে তামাক-সিগারেট ছেড়ে দিলে বমি বমি ভাব বা মাথা ঘোরার মতো অভিযোগ হতে পারে। এমন অবস্থায় আদার চা বা জুস বানিয়ে পান করতে পারেন আরাম পেতে। এটি অনেক স্বস্তি দেয়। 

যোগ, ধ্যান এবং মর্নিং ওয়াকের অঙ্গীকার
বিড়ি-সিগারেট ত্যাগ করার জন্য মনের মধ্যে ব্রত নেওয়া খুবই জরুরি। আপনি যদি এই ব্রত পালন করেন এবং আবার ধূমপানে মনোনিবেশ না করেন তবে আপনি যোগ অনুশীলন, সকালের হাঁটা এবং হালকা ব্যায়ামের সাথে সংযোগ করতে পারেন। শুরুতে, ২-৪ দিনের জন্য, এই সমস্ত জিনিসগুলি আপনার কাছে অকেজো মনে হবে, কিন্তু তারপরে আপনি এই জিনিসগুলিতে অভ্যস্ত হয়ে যাবেন এবং ধূমপানে আপনার খারাপ লাগতে শুরু করবে। 

আঙ্গুরের রস পান
আপনি যখন বিড়ি-সিগারেট খান, তখন আপনার শরীরে বিষাক্ত নিকোটিন প্রবেশ করে, যা ধীরে ধীরে ফুসফুস ও গলাকে খারাপ করে। শরীর থেকে এই নিকোটিন অপসারণ করতে, আপনার আঙ্গুরের রস পান করা উচিত। এই রসে উপস্থিত অ্যাসিডিক উপাদান শরীর থেকে নিকোটিন দূর করতে সাহায্য করে।

আরও পড়ুন- স্যানিটারি প্যাডের ভুল ব্যবহারে যোনিপথে হতে পারে সংক্রমণ, জেনে নিন বিশেষজ্ঞের মত

আরও পড়ুন- মহিলাদের প্যান্টিতে ব্লিচের মত ছোপ দেখা যায়, কেন এমনটা হয় জেনে নিন কারণ

আরও পড়ুন- দুর্দান্ত ভাবে এই কাজগুলিতে ব্যবহার করা যায় বাদামের খোসা

সূর্যমুখী বীজ খাওয়া
বিড়ি-সিগারেট বা গুটখা খাওয়ার অভ্যাস ছাড়তে সময় লাগে। এমতাবস্থায় এসব জিনিস বারবার ব্যবহার করার তাগিদ রয়েছে। এই জন্য, আপনি ধীরে ধীরে সূর্যমুখী বীজ চিবাতে পারেন। আপনি যদি এই বীজের স্বাদ পছন্দ না করেন তবে আপনি কিছু টফিও চুষতে পারেন। এতে করে আপনার মনোযোগ বিড়ি-সিগারেট বা গুটখা থেকে বিচ্ছিন্ন হয়ে যায় এবং আপনি নিজের থেকে এই জিনিসগুলো দূর করতে পারেন। 

Share this article
click me!